scorecardresearch

বড় খবর

সৌদি আরবেও স্বীকৃতি পেল কোভিশিল্ড! দুই ডোজ থাকলে কোয়ারান্টিন ছাড়াই প্রবেশ

Covishield Vaccine: কোভিশিল্ডের সঙ্গে ফাইজার, মডার্না, বায়োএনটেক, অক্সফোর্ড অ্যাস্ট্রাজেনেকাকে ছাড়পত্র দিয়েছে সৌদি আরব।

In Delhi Schools to track Covid-19 vaccination status of students, can request inoculation camps on premises
স্বাস্থ্য মন্ত্রকের জারি করা বুলেটিন অনুসারে দেশে প্রায় ১৭০ কোটির বেশি মানুষ করোনা টিকা পেয়েছেন।

Covishield Vaccine: সৌদি মুলুকে ছাড়পত্র পেল সিরাম ইনস্টিটিউটের কোভিশিল্ড টিকা। এই করোনা টিকার দুটি ডোজ নেওয়া থাকলে সহজেই ঢোকা যাবে সৌদি আরবে। রীতিমতো বিবৃতি দিয়ে এই সিদ্ধান্ত জানিয়েছে, সৌদি পর্যটন দফতর। এমনকি, কোভিশিল্ডের দুটি ডোজ থাকলে, আবশ্যিক কোয়ারান্টিনে থাকতে হবে না ভারতীয় পর্যটকদের। এমনটাই সেই বিবৃতিতে উল্লেখ।

কোভিশিল্ডের সঙ্গে ফাইজার, মডার্না, বায়োএনটেক, অক্সফোর্ড অ্যাস্ট্রাজেনেকাকে ছাড়পত্র দিয়েছে সৌদি আরব। যদিও ভারত হয়ে ১৪ দিনের মধ্যে সৌদি ঢুকতে এখনও সাময়িক নিসেধাজ্ঞা জারি রয়েছে। এই আবহে কোভিশিল্ডকে দেওয়া ছাড়পত্রে বড় স্বস্তি ভারত সরকারের। এদিকে, আক্রান্তের সংখ্যা কমছে, কিন্তু উদ্বেগ বাড়াচ্ছে করোনায় দৈনিক মৃত্যুহার। যা নিয়েই আপাতত চিন্তায় দেশের স্বাস্থ্যকর্তারা।

শুক্রবার স্বাস্থ্য মন্ত্রকের তরফে দেওয়া পরিসংখ্যান অনুযায়ী, গত ২৪ ঘণ্টায় দেশে করোনা আক্রান্ত হয়েছেন ১২ হাজার ৫১৬ জন। যা গতকালের থেকে সামান্য কম। বৃহস্পতিবার এই সংখ্যাটা ছিল ১৩ হাজার ৯১ জন। গত ২৪ ঘণ্টায় করোনামুক্ত হয়েছেন ১৩ হাজার ১৫৫ জন। বর্তমানে সুস্থতার হার বেড়ে হয়েছে ৯৮.২৬ শতাংশ। কমছে করোনা সক্রিয় রোগীর সংখ্যায়ও। এখনও পর্যন্ত ভারতে করোনায় চিকিৎসাধীন রোগী রয়েছেন ১ লক্ষ ৩৭ হাজার ৪১৬ জন। যা গত ২৬৭ দিনে সর্বনিম্ন।

করোনা ভাইরাসে গত ২৪ ঘণ্টায় প্রাণ হারিয়েছেন ৫০১ জন। বৃহস্পতিবার এই সংখ্যা ছিল ৩৬০। দেশে এখনও পর্যন্ত করোনার বলি ৪ লক্ষ ৬২ হাজার ৬৯০ জন।

দৈনিক সংক্রমণ নিম্মুখী। কমছে অ্যাকটিভ কেস। উৎসবের মরসুমে যা আশার আলো। কিন্তু, সংক্রমণে লাগাম গিতে টিকাকরণে জোর দিয়েছে কেন্দ্র। টিকাকরণ প্রক্রিয়া আরও সক্রিয় করা হয়েছে। গত ২৪ ঘণ্টায় দেশে টিকা পেয়েছেন ৫৩ লক্ষের বেশি মানুষ। গোটা দেশে টিকার ১১০ কোটি ৭৯ লক্ষ ৫১ হাজার ২২৫ ডোজ দেওয়া হয়েছে।

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Stay updated with the latest news headlines and all the latest General news download Indian Express Bengali App.

Web Title: Saudi arabia gives nod two covishield and exempted mandatory quarantine national