scorecardresearch

বড় খবর

সুখবর! স্টেট ব্যাঙ্কে এবার নিখরচায় NEFT-RTGS-IMPS

সরকার বিগত কয়েক বছর ধরে ডিজিটাল লেনদেনে উৎসাহ দিতে চাইলেও শিক্ষিত ভারতীয়র একাংশ এতদিন অনলাইন লেনদেন থেকে বিরত থাকতেন এই একটা কারণেই।

সুখবর! স্টেট ব্যাঙ্কে এবার নিখরচায় NEFT-RTGS-IMPS
ভারতীয় স্টেট ব্যাঙ্ক

গ্রাহকদের জন্য সুখবর!  এবার অনলাইনে টাকা ট্রান্সফারের ক্ষেত্রে কোনও চার্জ লাগবে না। শুক্রবার সিদ্ধান্ত নিয়েছে দেশের বৃহত্তম রাষ্ট্রায়ত্ত ব্যাঙ্ক এসবিআই। রিজার্ভ ব্যাঙ্ক যদিও আগেই এই ঘোষণা করেছিল।

IMPS, NEFT এবং RTGS – টাকা ট্রান্সফারে এই তিন ধরনের অনলাইন লেনদেনের ক্ষেত্রে এতদিন নির্দিষ্ট হারে গ্রাহকদের অ্যাকাউন্ট থেকে চার্জ কেটে নেওয়া হত। এবার থেকে বিনামূল্যে পাওয়া যাবে এই পরিষেবা। সাধারণ গ্রাহক এতে উপকৃত হবেন অনেকটাই। সরকার বিগত কয়েক বছর ধরে ডিজিটাল লেনদেনে উৎসাহ দিতে চাইলেও শিক্ষিত ভারতীয়র একাংশ এতদিন অনলাইন লেনদেন থেকে বিরত থাকতেন এই একটা কারণেই। এবার সেই সমস্যা কেটে গেলে আরও বেশি সংখ্যক মানুষ ডিজিটাল লেনদেনে আগ্রহী হবে বলেই অনুমান করা হচ্ছে।

ব্যাংক অ্যাকাউন্ট থেকে সাধারণত দু’ভাবে টাকা অন্য অ্যাকাউন্টে পাঠানো হয়। একটি হল রিয়েল টাইম গ্রস সেটেলমেন্ট সিস্টেম (RTGS) এবং অন্যটি ন্যাশনাল ইলেক্ট্রনিক ফান্ডস ট্রান্সফার (NEFT)।  RTGS-এর ক্ষেত্রে টাকা পাঠালে তৎক্ষণাৎ ট্রান্সফার হলেও NEFT-র ক্ষেত্রে ২ ঘণ্টার কাছাকাছি সময় লাগে। উভয় ক্ষেত্রেই নির্দিষ্ট হারে গ্রাহকদের অ্যাকাউন্ট থেকে চার্জ কেটে নেওয়া হয়।

এর পাশাপাশি  YONO ইয়োনো অ্যাপ দিয়ে টাকা ত্রান্সফারের ক্ষেত্রে এতদিন ১০০০ টাকার বেশি হলে যে বাড়তি চার্জ কাটা হতো, এখন তেকে তাও আর কাটা হবে না বলে জানিয়েছে স্টেট ব্যাঙ্ক কর্তৃপক্ষ।

Stay updated with the latest news headlines and all the latest General news download Indian Express Bengali App.

Web Title: Sbi waives off rtgs neft imps charges120259