scorecardresearch

কাটল জটিলতা, সুপ্রিম নির্দেশে কেন্দ্রীয় নির্দেশিকা অনুযায়ীই NEET PG কাউন্সেলিং

গত বছরই ৫ অক্টোবর থেকে কাউন্সেলিং শুরু হওয়ার কথা ছিল। কিন্তু সংরক্ষণের সিদ্ধান্তকে চ্যালেঞ্জ জানিয়ে শীর্ষ আদালতে পিটিশন জমা পড়ায় স্থগিত হয়ে যায় কাউন্সেলিং।

নিট-র স্নাতকোত্তর স্তরে কাউন্সেলিং নিয়ে জট কাটল।

সর্বভারতীয় মেডিক্যাল প্রবেশিকা নিট-র স্নাতকোত্তর স্তরে কাউন্সেলিং নিয়ে জট কাটল। এমবিবিএস, বিডিএস, এমডি, এমএস এবং এমডিএস-এর জন্য আর্থিক ভাবে দুর্বল এবং অন্যান্য অনগ্রসর শ্রেণির পড়ুয়াদের জন্য যথাক্রমে ১০ এবং ২৭ শতাংশ সংরক্ষণের শর্তে ভর্তির অনুমতি দিল সুপ্রিম কোর্ট। বিচারপতি ডি ওয়াই চন্দ্রচূড় এবং বিচারপতি এ এস বোপান্নার বেঞ্চ এই রায় দিয়েছে।

২০২১ সালের জুলাই মাসে কেন্দ্রীয় সরকার এবং মেডিক্যাল কাউন্সেলিং কমিটি আর্থিক ভাবে দুর্বল এবং অন্যান্য অনগ্রসর শ্রেণির জন্য সংরক্ষণের বিজ্ঞপ্তি প্রকাশ করে। অর্থনৈতিক দুর্বলতার মাপকাঠি হিসেবে বাৎসরিক আয়ের ঊর্ধ্বসীমা ৮ লাখ টাকা বেঁধে দেয় সরকার।

কেন্দ্রের এই সিদ্ধান্তকে চ্যালেঞ্জ জানিয়ে মামলা হয় সুপ্রিম কোর্টে। সংরক্ষণের সিদ্ধান্তকে চ্যালেঞ্জ জানিয়ে শীর্ষ আদালতে পিটিশন জমা পড়ায় স্নাতকোত্তর মেডিক্যালের কাউন্সেলিং স্থগিত রাখতে হয়। যার দাবিতে আবার আন্দোলন শুরু করেন জুনিয়র ডাক্তাররা। গতকাল মামলার শুনানিতে বিচারপতিরা জানিয়েছেন “দুদিন ধরে আদালতে শুনানি শুনছি আমরা। জাতীয় স্বার্থেই কাউন্সেলিং শুরু হওয়া দরকার।”

মামলাকারীদের আইনজীবী শ্যাম দিওয়ান সাফ যুক্তি দেন, ‘এ ভাবে মাঝপথে নিয়ম পাল্টে দেওয়া যায় না’।  যদিও সেই যুক্তি মানতে চাননি বিচারপতিরা। আজ তাঁরা কেন্দ্রের সিদ্ধান্তকেই শিলমোহর দিয়েছে। অর্থনৈতিক দুর্বলতার মাপকাঠি হিসেবে বাৎসরিক আয়ের ঊর্ধ্বসীমা ৮ লাখ টাকা এই বছরের জন্য বহাল রাখা হয়েছে। এই নিয়ে পরবর্তী একটি শুনানির দিন ধার্য হয়েছে আগামী মার্চে।

Read in English

Stay updated with the latest news headlines and all the latest General news download Indian Express Bengali App.

Web Title: Sc allows admission with 27 percent quotafor obc 10 percent for ews