scorecardresearch

অবিলম্বে ওআরওপির বকেয়া মেটান, কেন্দ্রকে নির্দেশ সুপ্রিম কোর্টের

বিচারপতি চন্দ্রচূড় ও বিচারপতি পিএস নরসিমহার বেঞ্চ এই নির্দেশ দিয়েছে।

অবিলম্বে ওআরওপির বকেয়া মেটান, কেন্দ্রকে নির্দেশ সুপ্রিম কোর্টের

কেন্দ্রীয় সরকারকে ১৫ মার্চ অবধি ‘ওয়ান ব়্যাংক ওয়ান পেনশন’ (ওআরওপি)-এর বকেয়া মেটানোর নির্দেশ দিল সুপ্রিম কোর্ট। প্রধান বিচারপতি ডিওয়াই চন্দ্রচূড়ের নেতৃত্বাধীন শীর্ষ আদালতের বেঞ্চ এই নির্দেশ দিয়েছে। ওআরওপি অনুযায়ী, দুই সেনাকর্মী একই বছরে একই পদ থেকে অবসর নিলে সমান পেনশন পাবেন। তবে, চালু হওয়ার কথা থাকলেও এখনও পর্যন্ত ওআরওপির সুবিধা পাননি অবসরপ্রাপ্ত সেনাকর্মী ও অবসরপ্রাপ্ত সেনাকর্মীদের পরিবার। সেই কথা মাথায় রেখে সোমবার নতুন নির্দেশ দিল সুপ্রিম কোর্ট।

আদালত নির্দেশে জানিয়েছে, ওআরওপি নিয়ে কোনও বক্তব্য থাকলে, অবিলম্বে তা আদালতকে জানাতে হবে। প্রাক্তন সেনাদের সংগঠনকে নির্দেশে এমনটাই জানিয়েছে শীর্ষ আদালত। দীর্ঘদিন ধরেই ওআরওপির দাবিতে সরব ছিলেন প্রাক্তন সেনাকর্মীরা। শেষ পর্যন্ত সেই দাবি মেনে নিয়েই মোদী সরকার ওআরওপি চালু করেছে। তবে, সরকার বকেয়া মেটায়নি। এমনটাই অভিযোগ প্রাক্তন সেনাকর্মীদের। সেই ব্যাপারেই কেন্দ্রকে নির্দেশ দিল বিচারপতি চন্দ্রচূড় ও বিচারপতি পিএস নরসিমহার বেঞ্চ। তবে, এই পেনশন মেটানোর জন্য দীর্ঘসময় অপেক্ষা করা যাবে না। একথা স্পষ্ট বুঝিয়ে দিয়েছে সুপ্রিম কোর্ট। আদালত জানিয়েছে, যত দ্রুত সম্ভব মেটাতে হবে বকেয়া পেনশন।

আরও পড়ুন- কীভাবে রুখবেন করোনা? সহজ রাস্তা দেখালেন বিশেষজ্ঞরা

আদালতে কেন্দ্রীয় সরকারের হয়ে প্রতিনিধিত্ব করেছেন অ্যাটর্নি জেনারেল আর বেঙ্কটরামানি। তিনি আদালতকে জানান, বর্তমানে ২৫ লক্ষ পেনশনার্স রয়েছেন। যাবতীয় হিসেবপত্র ইতিমধ্যেই প্রতিরক্ষা মন্ত্রককে পাঠানো হয়েছে। প্রতিরক্ষা মন্ত্রক সেই সব তথ্য বর্তমানে খতিয়ে দেখছে। গত ডিসেম্বরে কেন্দ্রীয় মন্ত্রিসভা ওআরওপি অনুযায়ী অবসরপ্রাপ্ত সেনাকর্মীদের পেনশন সংস্কারে ছাড়পত্র দিয়েছে। ওআরওপি অনুযায়ী পেনশন দেওয়ার জন্য কেন্দ্রীয় সরকারের বছরে ৮,৪৫০ কোটি টাকা খরচ হওয়ার কথা। এছাড়াও সরকারের বকেয়া রয়েছে ২৩,৬৩৮ কোটি টাকা। কেন্দ্রীয় মন্ত্রিসভার এই বৈঠকে নেতৃত্বে ছিলেন স্বয়ং প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। কেন্দ্রীয় মন্ত্রিসভা জানিয়েছে যে এই পেনশনের বৃদ্ধি ২০১৯ সালের ১ জুলাই থেকে কার্যকর হবে।

Read full story in English

Stay updated with the latest news headlines and all the latest General news download Indian Express Bengali App.

Web Title: Sc asks centre to clear arrears under orop