বড় খবর

“সংক্রমণের তৃতীয় ঢেউয়ের জন্য প্রস্তুতি নিন, অক্সিজেন মজুত করুন”

এবার তৃতীয় ঢেউয়ের জন্য কেন্দ্রকে প্রস্তুতি নিতে বলল সুপ্রিম কোর্ট।

Oxygen parlour in Kolkata, SSKM, Lions Club, KMC, Safe House, Corona India
অক্সিজেনের আকালে ধুঁকছে গোটা ভারত। সর্বত্র হাহাকার।

ভয়ঙ্কর রূপ ধারণ করেছে করোনাভাইরাস। সংক্রমণের দ্বিতীয় ঢেউয়ে ছারখার ভারত। এবার তৃতীয় ঢেউয়ের জন্য কেন্দ্রকে প্রস্তুতি নিতে বলল সুপ্রিম কোর্ট। অতিমারীতে মানুষকে রক্ষা করতে অক্সিজেনের মজুত বাড়ানোর নির্দেশ দিল সর্বোচ্চ আদালত।

বৃহস্পতিবার বিচারপতি চন্দ্রচূড় দিল্লিতে অক্সিজেনের আকাল নিয়ে মামলার শুনানিতে কেন্দ্রকে নির্দেশ দেন, “আমরা তৃতীয় ঢেউয়ের জন্য এখন থেকে প্রস্তুতি নিলে আমরা ঠেকাতে পারব। যা সামগ্রী মজুত রয়েছে সেটা হাসপাতালে পাঠাতে হবে। শুধু রাজ্যকে পাঠালেই হবে না, যাতে সব হাসপাতাল পায় সেরকম পরিবহণের ব্যবস্থা করতে হবে।”

এদিন তিনি কেন্দ্রকে প্রশ্ন করেন, “অক্সিজেন সরবরাহ বাড়াতে সমস্যা কোথায় হচ্ছে, যদি প্রয়োজনে না লাগে সেটা তো মজুত করে রাখা যেতে পারে! তখন না হয় বলা যাবে, দিল্লিতে অক্সিজেন নিয়ে আতঙ্কের কারণ নেই। এটা দিল্লির জন্য স্টকে থাকবে।” উল্লেখ্য, প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর প্রধান বৈজ্ঞানিক উপদেষ্টা ডা. কে ভি বিজয় রাঘবন আশঙ্কা প্রকাশ করেন, করোনার তৃতীয় ঢেউ আরও ভয়ঙ্কর হবে, সেটাকে আটকানো যাবে না। তার পরই এদিন কেন্দ্রকে সতর্ক করে শীর্ষ আদালত।

কেন্দ্রের তরফে সলিসিটর জেনারেল তুষার মেহতা আদালতে আশ্বস্ত করেন, দিল্লিকে প্রতিশ্রুতি মতো ৭৩০ মেট্রিক টন অক্সিজেন সরবরাহ করবে কেন্দ্র। বিভিন্ন রাজ্যে কীভাবে অক্সিজেন সরবরাহ করা হবে তা নিয়েও একটি বিস্তারিত পরিকল্পনা শীর্ষ আদালতে জমা দেন তিনি। সুপ্রিম কোর্ট কেন্দ্রকে জানায়, “যদি কেন্দ্র দিল্লিকে ৭০০ মেট্রিক টন অক্সিজেন দেয় তাহলে তাদের অন্য রাজ্যের কাছ থেকে বাকিটা চাইতে হবে। এরপর হিতে বিপরীত হলে তখন কিন্তু আমাদের দায় থাকবে না অন্য কারও অপারগতার জন্য।”

Get the latest Bengali news and General news here. You can also read all the General news by following us on Twitter, Facebook and Telegram.

Web Title: Sc asks centre to prepare for third covid wave create buffer of medical oxygen

Next Story
বিলিতি নয়, ভারতীয় স্ট্রেনেই বাড়ছে বিপদ! আরও খারাপ হতে পারে পরিস্থিতি
The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com