বড় খবর

‘প্রয়োজনে ভিক্ষে, চুরি করে অক্সিজেনের ব্যবস্থা করা হোক’

যে হাসপাতালগুলিতে অক্সিজেনের ঘাটতি আছে, অবিলম্বে সেখানে যে কোনও উপায়ে কেন্দ্রকে অক্সিজেন প্রদানের নির্দেশ দিয়েছে দিল্লি হাইকোর্ট।

দেশে কোভিড পরিস্থিতিতে অক্সিজেনের ঘাটতি নিয়ে দিল্লি হাইকোর্টের তীব্র ভর্ৎসনার মুখে কেন্দ্রীয় সরকার। বৃহস্পতিবার সুপ্রিম কোর্ট কেন্দ্রকে অক্সিজেন সরবরাহ, প্রয়োজনীয় ওষুধ ও টিকা দেওয়ার পদ্ধতি সম্পর্কে একটি নির্দেশিকা প্রকাশের নির্দেশ দিয়েছে।

দেশের প্রধান বিচারপতি এসএ বোবদে, বিচারপতি এল এন রাও এবং এস আর ভাটের সমন্বয়ে গঠিত একটি বেঞ্চ কেন্দ্রকে নোটিশ জারি করে জানিয়েছে যে শুক্রবার এ বিষয়ে শুনানি হবে। সারা দেশে ছয়টি উচ্চ আদালত হাসপাতালগুলিতে অক্সিজেন, বেড এবং অ্যান্টি-ভাইরাল ড্রাগ রেমডেসেভির সংস্থার সঙ্গে সম্পর্কিত পিটিশন শুনানি করছে।

আরও পড়ুন, মৃতদের থেকে অক্সিজেন সিলিন্ডার নিয়ে চলছে প্রিয়জন বাঁচানোর শেষ চেষ্টা

এদিকে, করোনাভাইরাস রোগীদের চিকিৎসার জন্য যে হাসপাতালগুলিতে অক্সিজেনের ঘাটতি আছে, অবিলম্বে সেখানে যে কোনও উপায়ে কেন্দ্রকে অক্সিজেন প্রদানের নির্দেশ দিয়েছে দিল্লি হাইকোর্ট। একটি আবেদনের জরুরি ভিত্তিতে শুনানিতে কেন্দ্রকে হাইকোর্ট বলে, ‘অক্সিজেনের জোগান বৃদ্ধির জন্য আপনারা (কেন্দ্র) সবদিক খতিয়ে দেখছেন না। ভিক্ষা করুন, ধার নিন বা চুরি করুন।’

কেন্দ্র কেন এ বিষয়ে আগে ভাবেনি, তা নিয়েও প্রশ্ন তোলেন বিচারপতিরা। বলেন, “এর অর্থ হল, রাষ্ট্রের কাছে মানুষের জীবনের তেমন গুরুত্ব নেই। আমরা হতভম্ব যে, সরকার অক্সিজেনের প্রয়োজন নিয়ে ভাবে না।”

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Get the latest Bengali news and General news here. You can also read all the General news by following us on Twitter, Facebook and Telegram.

Web Title: Sc asks centre to show national plan on oxygen supply

Next Story
মৃতদের থেকে অক্সিজেন সিলিন্ডার নিয়ে চলছে প্রিয়জন বাঁচানোর শেষ চেষ্টা
The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com