বড় খবর
রবিবারই শুরু মহারণ! কেমন হচ্ছে IPL-এর আট ফ্র্যাঞ্চাইজির সেরা একাদশ, জানুন

শাসক দলের সঙ্গে পুলিশের ঘনিষ্ঠতা ‘বিপজ্জনক প্রবণতা’: সুপ্রিম কোর্ট

‘একটি দল শাসনে থাকার সময় পুলিশ তাদের হয়ে কাজ করে থাকে। পরে অন্য দল ক্ষমতায় এসে ওই পুলিশের বিপুদ্ধেই পদক্ষেু করে। এটা বিপজ্জ্ক প্রবণতা ও দুঃখজনকও।’

Wont file detailed affidavit Centre tells SC on Pegasus row
সুপ্রিম কোর্ট

শাসক দলের সুনজরে থাকতে পুলিশ বিরোধী রাজনৈতিক কর্মীদের সঙ্গে কঠোর ব্যবহার করে। এই অভিযোগ অহরহ ওঠে। এবার এই প্রবণতা নিয়ে মুখ খুললেন প্রধান বিচারপতির নেতৃত্বাধীন বেঞ্চ। শাসক দল ও পুলিশের ঘনিষ্ঠতাকে ‘বিপজ্জনক প্রবণতা’ বলে উল্লেখ করা হয়েছে।

রাষ্ট্রদ্রোহিতা মামলায় অভিযুক্ত ছত্তিশগড়ের সাসপেন্ড হওয়া পুলিশ অফিসার জিপি সিংয়ের আবেদনের পরিপ্রেক্ষিতে প্রধান বিচারপতি এন ভি রামানার বেঞ্চ জানিয়েছে, ‘একটি দল শাসনে থাকার সময় পুলিশ তাদের হয়ে কাজ করে থাকে। পরে অন্য দল ক্ষমতায় এসে ওই পুলিশের বিপুদ্ধেই পদক্ষেু করে। এটা বিপজ্জ্ক প্রবণতা ও দুঃখজনকও। যা বন্ধ হওয়া প্রয়োজন।’

আইপিএস অফিসার জিপি সিং সুপ্রিম কোর্টে আবেদন জানিয়ে বলেন, তাঁর বিরুদ্ধে কংগ্রেস অযথা পদক্ষেপ করছে। তাঁর ও ছত্তিশগড় সরকারের বিরুদ্ধে দুর্নীতির সব এফআইআর খারিজ করা হোক। পূর্ববর্তী বিজেপি সরকারের সঙ্গে ওই আইপিএসের ঘনিষ্ঠতা ছিল বলেই কংগ্রেস সরকার এই প্রতিহিংসা পরায়ণ পদক্ষেপ করছে বলে দাবি জিপি সিংয়ের।

এই আইপিএসয়ের বিরুদ্ধে আয়ের সঙ্গে সম্পত্তির তারতম্য, জনপ্রতিনিধিদের বিরুদ্ধে যড়যন্ত্রের অভিযোগ রয়েছে। ইতিমধ্যেই তাঁর বাড়িতে তল্লাশি চালিয়ে রাজ্যের দুর্নীতি ও আর্থিক দমন শাখার তদন্তকারীরা। এতেই তাঁর অপরাধের প্রমাণ মিলেছে বলে দাবি করা হচ্ছে। এরপরই আইপিএস জিপি সিংয়ের তাঁর বিরুদ্ধে হওয়া এফআইআর বাতিলের জন্য ছত্তিশড় হাইকোর্টে আবেদন করেন। কিন্তু তা খারিজ করে দেয় হাইকোর্ট। বর্তমানে সাপেন্ড ১৯৯৪ ব্যাচের এই পুলিশ অফিসার।

এই মামলায় রাজ্যের মতামত জানতে চেয়েছে শীর্ষ আদালত। এবং শীর্ষ আদালতের নির্দেশ যে, জিপি সিংকে আগামী ৪ সপ্তাহ গ্রেফতার করা যাবে না।

Read in English

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Get the latest Bengali news and General news here. You can also read all the General news by following us on Twitter, Facebook and Telegram.

Web Title: Sc calls targeting of police officers disturbing trend

Next Story
দাম্পত্যে স্বামীর বলপূর্বক যৌন মিলন বৈবাহিক ধর্ষণ নয়: ছত্তিশগড় হাইকোর্টRajasthan Hogh Court, Live-in, Illicit Relationship
The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com