রাজীব গান্ধী হত্যা মামলায় তামিলনাড়ু সরকারের সিদ্ধান্ত বহাল সুপ্রিম কোর্টে

২০১৪ সালে তৎকালীন মুখ্যমন্ত্রী জয়ললিতার সরকার রাজীব গান্ধী হত্যায় অভিযুক্ত সাতজনকে মুক্তি দেওয়ার সিদ্ধান্ত নেয়। প্রতিবাদ জানিয়ে সুপ্রিম কোর্টে আবেদন জানান হামলায় নিহত অন্যান্যদের পরিবার।

By: New Delhi  Updated: May 10, 2019, 12:20:08 PM

রাজীব গান্ধী হত্যা মামলায় তামিলনাড়ু সরকারের সিদ্ধান্তকেই বহাল রাখল সুপ্রিম কোর্ট। একইসঙ্গে ১৯৯১ সালে রাজীব গান্ধী হত্যা মামলায় রাজীব গান্ধী সহ নিহতদের পরিবারের আবেদনকে খারিজ করল দেশের সর্বোচ্চ আদালত। ২০১৪ সালে তৎকালীন মুখ্যমন্ত্রী জয়ললিতার সরকার রাজীব গান্ধী হত্যা মামলায় অভিযুক্ত সাতজনকে মুক্তি দেওয়ার সিদ্ধান্ত নেয়। সেই সিদ্ধান্তের প্রতিবাদ জানিয়ে সুপ্রিম কোর্টে আবেদন জানান হত্যার ঘটনায় নিহত অন্যান্যদের পরিবার।

আরও পড়ুন: ‘ইচ্ছে করে ঠাটিয়ে গণতন্ত্রের থাপ্পড় দিই’ 

বৃহস্পতিবার প্রধান বিচারপতি রঞ্জন গগৈয়ের নেতৃত্বাধীন বেঞ্চ এই সিদ্ধান্ত নেয়। সিদ্ধান্তে বলা হয়, “মামলাটিকে সংবিধানের সমস্ত ধারা অনুযায়ী বিচার করে দেখা হয়ে গিয়েছিল পূর্বেই, বর্তমানে এই মামলাটির আর কোনও অস্ত্বিত্ব নেই।” এই মর্মেই রাজীব গান্ধী হত্যাকাণ্ডের দোষীদের রেহাই দেওয়ার  বিরোধিতা করে মামলা খারিজ করল দেশের সর্বোচ্চ আদালত।

প্রসঙ্গত, ১৯৯১ সালের ২১ মে তামিলনাড়ুর শ্রীপেরুম্বুদুরে একটি আত্মঘাতী বোমা হামলায় প্রাক্তন প্রধানমন্ত্রী রাজীব গান্ধীকে হত্যা করা হয়েছিল, যে ঘটনায় মৃত্যু হয় আরও কমপক্ষে ১৪ জনের। কিন্তু ২০১৪ সালে ভারতের প্রাক্তন প্রধানমন্ত্রীকে হত্যার ষড়যন্ত্রে দোষী সাব্যস্ত সাত আসামিকে তামিলনাড়ু সরকারের মুক্তি দেওয়ার বিষয়টি স্থগিত ঘোষণা করেছিল সুপ্রিম কোর্ট। একই সঙ্গে সেই ঘটনায় তিন আসামির মৃত্যুদণ্ড বাতিল করে যাবজ্জীবন কারাদণ্ড বহাল রাখতে রাজ্য সরকারকে আদেশ দিয়েছিল সর্বোচ্চ আদালত।

Get all the Latest Bengali News and West Bengal News at Indian Express Bangla. You can also catch all the General News in Bangla by following us on Twitter and Facebook

Web Title:

Sc dismisses plea opposing tamil nadu move to free rajiv gandhi convicts

The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com.
Advertisement

ট্রেন্ডিং