বড় খবর

তবলিঘি জামাত ইস্যু: টিভির খবর সম্প্রচারে নিয়ন্ত্রণ করুক কেন্দ্র, নির্দেশ সুপ্রিম কোর্টের

তবলিঘি জামাত ইস্যুতে মিডিয়া রিপোর্টিং নিয়ে কেন্দ্রের হলফনামায় ক্ষুব্ধ সুপ্রিম কোর্ট।

tablighi jamaat, তবলিঘি জামাত
ছবি: ইন্ডিয়ান এক্সপ্রেস।

তবলিঘি জামাত ইস্যুতে মিডিয়া রিপোর্টিং নিয়ে কেন্দ্রের হলফনামায় ক্ষুব্ধ সুপ্রিম কোর্ট। মঙ্গলবার সুপ্রিম কোর্ট কেন্দ্রকে নির্দেশ দিয়েছে, টেলিভিশনে এই ধরনের খবর সম্প্রচারের ক্ষেত্রে নিয়ন্ত্রক কমিটি গঠন করার জন্য। এদিন সুপ্রিম কোর্টের প্রধান বিচারপতি এস এ বোবদে সলিসিটর জেনারেল তুষার মেহেতাকে বলেন, “প্রথমত আপনারা সঠিক হলফনামা জমা দেননি। গুরুত্বপূর্ণ দুটি প্রশ্নের উত্তর এই হলফনামায় নেই। এভাবে চলবে না।”

এরপরই প্রধান বিচারপতি জানতে চান, টেলিভিশনে এই ধরনের খবর সম্প্রচারের জন্য কেন্দ্র কী পদক্ষেপ করেছে। কেন নিয়ন্ত্রক কমিটি নেই, আর এনবিএসএ-এর মতো সংস্থা নিয়ন্ত্রণ করতে পারে না। না থাকলে এখনই কমিটি তৈরি করার নির্দেশ দিয়েছে শীর্ষ আদালত। এই মামলায় টেলিভিশন সম্প্রচার নিয়ন্ত্রক কমিটি নিয়ে আবার তিন সপ্তাহ পর শুনানি হবে সুপ্রিম কোর্টে।

আরও পড়ুন মধ্য়প্রদেশে ‘লাভ জিহাদ বিল’, অপরাধের সাজা ৫ বছরের জেল

প্রসঙ্গত, জমিয়তে উলেমা-এ-হিন্দ গত ৬ এপ্রিল সুপ্রিম কোর্টে মামলা দায়ের করে দাবি করে, বেশ কিছু সংবাদপত্র ও বৈদ্যুতিন সংবাদমাধ্যম নিজামুদ্দিন মারকাজ ইস্যুতে সাম্প্রদায়িকতাকে উস্কে দিয়েছে। এই মামলায় গত ৭ আগস্ট কেন্দ্র একটি হলফনামা জমা দেয় কোর্টে। তাতে বলা হয়, জামাতের সদস্যরা স্বাস্থ্যকর্মীদের উপর আক্রমণ করেছে, এই খবরে সত্যতা যাচাই করেই সংবাদমাধ্যমে প্রকাশিত হয়েছে। খবর সেন্সর করার কোনও অবকাশই নেই। কিন্তু কেন্দ্রের জবাবে নাখুশ সুপ্রিম কোর্ট।

Read the full story in English

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Get the latest Bengali news and General news here. You can also read all the General news by following us on Twitter, Facebook and Telegram.

Web Title: Sc expresses displeasure over centres affidavit over media reporting of tablighi congregation

Next Story
মধ্য়প্রদেশে ‘লাভ জিহাদ বিল’, অপরাধের সাজা ৫ বছরের জেলLove Jihad, লাভ জিহাদ
The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com