বড় খবর

রাজনীতিকে অপরাধমুক্ত করতে সুপ্রিম উদ্যোগ! প্রার্থীর অপরাধ নথি গোপনে ৮ দলকে জরিমানা

Supreme Court: পাশাপাশি নির্বাচন কমিশনক একটি মোবাইল অ্যাপ তৈরি পরামর্শ দিয়েছে সুপ্রিম কোর্ট। ভোটাররা যাতে সেই অ্যাপ থেকে সহজে তথ্য পেতে পারেন।

SC raps Centre over Tribunals Reforms Act
সুপ্রিম কোর্ট। ফাইল ছবি

Supreme Court: নির্বাচনী হলফনামায় প্রার্থীদের অপরাধ সংক্রান্ত নথি প্রকাশ না করায় দেশের ৮টি দলকে জরিমানা করল সুপ্রিম কোর্ট। আদালত অবমাননার দায়ে বিজেপি, কংগ্রেস-সহ এই ৮টি দলকে জরিমানা করেছে দেশের শীর্ষ আদালত। রাজনীতিকে অপরাধমুক্ত করার উদ্যোগের অংশ এই জরিমানা। এমনটাই শীর্ষ আদালত সূত্রে খবর। জানা গিয়েছে, কংগ্রেস, বিজেপি-সহ ৬টি দলকে এক লক্ষ টাকা করে জরিমানা ধার্য করা হয়েছে। পাশাপাশি গত বিহার নির্বাচনে আদালতের নির্দেশ না মানার দায়ে সিপিএম-এনসিপিকে পাঁচ লক্ষ টাকা করে জরিমানা ধার্য হয়েছে।

শুধুমাত্র জরিমানা নয় এই বিষয়ে ওই ৯টি দলকে সতর্ক করে দিয়েছে সুপ্রিম কোর্ট। ভবিষ্যতে প্রার্থীদের অপরাধ-যোগের কথা প্রকাশ করতে ও সংশ্লিষ্ট দলের ওয়েবসাইটে সেই তথ্য প্রকাশ করতেই হবে। এমন নির্দেশ দিয়েছে শীর্ষ আদালত।পাশাপাশি নির্বাচন কমিশনক একটি মোবাইল অ্যাপ তৈরি পরামর্শ দিয়েছে সুপ্রিম কোর্ট। ভোটাররা যাতে সেই অ্যাপ থেকে সহজে তথ্য পেতে পারেন। এটাই উদ্দেশ্য শীর্ষ আদালতের। সে কারণে এই অ্যাপ তৈরির নির্দেশ দেওয়া হয়েছে। 

জানা গিয়েছে, প্রার্থী ঘোষণার ৪৮ ঘণ্টার মধ্যে সংশ্লিষ্ট দলগুলোকে সেই প্রার্থীর বিরুদ্ধে থাকা ফৌজদারি মামলার তথ্য প্রকাশ করতে হয়। এমন নির্দেশ আছে সুপ্রিম কোর্টের। এদিকে, গত  নভেম্বরে বিহার নির্বাচন নিয়ে  ফেব্রুয়ারিতে সুপ্রিম কোর্ট বলেছিল, প্রার্থীদের এই সংক্রান্ত তথ্য নাম ঘোষণার  ৪৮ ঘণ্টার মধ্যে অথবা মনোনয়ন জমার  কমপক্ষে দুই সপ্তাহ আগে আপলোড করতে হবে। এখন বলা হয়েছে, প্রার্থী  বাছাইয়ের ৪৮ ঘণ্টার মধ্যে এই তথ্য জানাতে হবে। 

প্রার্থীদের অপরাধমূলক কাজকর্মের সঙ্গে যোগ সংক্রান্ত তথ্য প্রকাশ না করা নিয়ে রাজনৈতিক দলগুলোর বিরুদ্ধে সুপ্রিম কোর্টে মামলা দায়ের হয়েছিল।  দলগুলির প্রতীক খারিজের দাবিতে এই মামলা।সেই পিটিশনের শুনানিতেই এদিন এই নির্দেশ দিয়েছে সুপ্রিম কোর্ট। সুপ্রিম কোর্টের ২০২০-র ফেব্রুয়ারিতে দেওয়া নির্দেশ অমান্য করায় রাজনৈতিক দলগুলির বিরুদ্ধে আদালত অবমানননার দায়ে ব্যবস্থা গ্রহণের আর্জি জানানো হয় পিটিশনে।

 

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Get the latest Bengali news and General news here. You can also read all the General news by following us on Twitter, Facebook and Telegram.

Web Title: Sc imposes fine to 9 political parties for hiding candidates details during poll national

Next Story
কেন মুকুল রায় পিএসি-র চেয়ারম্যান? স্পিকারের কাছে হলফনামা তলব হাইকোর্টেরcalcutta high court orders speaker to submit affadavit on how mukul roy is pac chairman
The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com