বড় খবর
রবিবারই শুরু মহারণ! কেমন হচ্ছে IPL-এর আট ফ্র্যাঞ্চাইজির সেরা একাদশ, জানুন

আবাসন আইন লঙ্ঘন! নয়ডার কোটি টাকার টুইন টাওয়ার ভাঙতে সুপ্রিম কোর্টের নির্দেশ

Supreme Court: ১২% সুদ-সহ গোটা টাকা সেই বহুতলে ফ্ল্যাট বুকিং করা গ্রাহকদের ফেরত দিতে নির্দেশ দেন বিচারপতি ডিওয়াই চন্দ্রচূড়।

Noida, Twin Tower, Supertech Building
নয়দার সুপারটেক এমারেল্ড বিল্ডিং সেক্টর ২৯, নয়ডা।

Supreme Court: সুপ্রিম কোর্টের নির্দেশে ভাঙা পড়তে চলেছে নয়ডার কোটি টাকা মুল্যের টুইন আবাসন। নয়ডার এমারেল্ড কোর্ট প্রজেক্ট এলাকায় এই বহুতল সুপারটেক বিল্ডিং নামে পরিচিত। বহুতল নির্মাণ আইন লঙ্ঘনের জেরে আগামি তিন মাসের মধ্যে এই নির্মীয়মাণ বহুতল ভাঙতে নির্দেশ দিয়েছে শীর্ষ আদালত। পাশাপাশি  ১২% সুদ-সহ গোটা টাকা সেই বহুতলে ফ্ল্যাট বুকিং করা গ্রাহকদের ফেরত দিতে নির্দেশ দেন বিচারপতি ডিওয়াই চন্দ্রচূড়।

যবে থেকে ফ্ল্যাট বুকিং বাবদ টাকা সুপারটেক কতৃপক্ষকে দিয়েছেন গ্রাহকরা, সেই সময় থেকে গুনতে হবে ১২% সুদ। এমনটাই রায়ে নির্দেশ দেওয়া হয়েছে। পাশাপাশি এলাকার আবাসিক সংগঠনকে ক্ষতিপূরণ বাবদ ২ কোটি দিতে নির্দেশ দিয়েছে শীর্ষ আদালত। বহুতল নির্মাণের সময় স্থানীয়রা যে অসুবিধার মধ্যে পড়েছিলেন। সেই বাবদ এই ক্ষতিপূরণ দিতে নির্দেশ দেওয়া হয়েছে।

বিচারপতি চন্দ্রচূড়ের নেতৃত্বাধীন বেঞ্চ বলেছে, ‘নয়ডা কতৃপক্ষের তত্ত্বাবধানে আগামি ৩ মাসের মধ্যে এই ভাঙার কাজ শুরু করতে হবে। তাদের পরামর্শদাতা হিসেবে থাকবে একটি বিসেসজ্ঞ কমিটি। গোটা প্রক্রিয়ার খরচ বহন করবে সুপারটেক সংস্থা।‘

সুপ্রিম কোর্টের মন্তব্য, ‘নয়ডা কতৃপক্ষের সঙ্গে যোগসাজশ করে সুপারটেক সংস্থা এই বহুতল নির্মাণ করছে। ৪০ তলার এই বহুতলে ৯১৫টি ফ্ল্যাট এবং দোকানঘর থাকবে। কিন্তু অবৈধ এই নির্মাণ নিয়ে এলাহাবাদ হাইকোর্টের পর্যবেক্ষণ সঠিক। তাই হাইকোর্টের বহুতল ভাঙার রায়কেই কার্যকর রাখল সুপ্রিম কোর্ট।‘    

চলতি বছরেই এই নির্মাণের বিরোধিতা করে একাধিক মামলা দায়ের হয়েছে। সেই মামলাগুলোর মধ্যে অন্যতম অভিযোগ, ‘বিল্ডিং প্ল্যান গ্রাহকদের হাতে তুলে না দেওয়া।‘ বারবার প্ল্যান চাইলেও গড়িমসি করে সেই আবেদন খারিজ করেছে সুপারটেক কতৃপক্ষ। পাশাপাশি নানাভাবে পরিবেশ এবং আবাসন আইন লঙ্ঘনের অভিযোগেও মামলা দায়ের হয়েছে হাইকোর্ট এবং সুপ্রিম কোর্টে।   .

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন  টেলিগ্রামেপড়তে থাকুন

Get the latest Bengali news and General news here. You can also read all the General news by following us on Twitter, Facebook and Telegram.

Web Title: Sc orders demolition of 40 storeyed twin towers supertech building in noida national

Next Story
পুজো দিয়ে ফেরার পথে রাজস্থানে দুর্ঘটনার কবলে পুণ্যার্থী বোঝাই গাড়ি! মৃত ১১, আহত অন্তত ৭Road Accident, rajasthan
The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com