বড় খবর

উদ্বেগজনক সংক্রমণ! ছাত্র সুরক্ষায় রাজ্যের স্কুল পরীক্ষা আটকাল সুপ্রিম কোর্ট

Kerala Covid Cases: দেশের প্রতিটি রাজ্যকে মন্ত্রক জানিয়েছে, প্রয়োজনে ঘরে বসে উৎসব পালন করুন।

30,773 new covid cases recorded on 19 september, 2021
একধাক্কায় বেশ খানিকটা কমল দেশের দৈনিক সংক্রমণ

Kerala Covid Cases: করোনা সংক্রমণ উদ্বেগজনক। এই আবহে কেরলের একাদশ শ্রেণির স্কুল পরীক্ষায় স্থগিতাদেশ দিল সুপ্রিম কোর্ট। অফলাইনে এই পরীক্ষা ৬ সেপ্টেম্বর শুরু হওয়ার সূচি ছিল।  পর্যবেক্ষণে শীর্ষ আদালত বলেছে, ‘দেশ মোট সংক্রমণের ৭০% কেরলের। এই আবহে শিশুদের জীবন ঝুঁকির মধ্যে ফেলা যাবে না।‘

কেরল সরকারকে কটাক্ষ করে আদালত বলেছে, ‘আবেদনকারীর তথ্য-প্রমাণ দেখে আমাদের প্রাথমিক ভাবে মনে হয়েছে অফলাইন এই পরীক্ষার সূচি তৈরি আগে কেরল সরকার রাজ্যের করোনা পরিস্থিতি পর্যালোচনা করেনি। আমরা রাজ্যের তরফে কোনও সন্তোষজনক জবাব পায়নি। তাই এই পরীক্ষার উপর অন্তর্বর্তী স্থগিতাদেশ দিলাম।‘

এদিকে, বৃহস্পতিবারই উৎসবের আবহে সংক্রমণ এড়াতে বিশেষ পরামর্শ দিয়েছে স্বাস্থ্য মন্ত্রক। দেশের প্রতিটি রাজ্যকে মন্ত্রক জানিয়েছে, প্রয়োজনে ঘরে বসে উৎসব পালন করুন। জমায়েত করতেই হলে, সেটা যেন অত্যাধিক না হয়। এবং টিকার দুটি ডোজ নিয়েই সেই জমায়েতের অংশ হন। চলতি মাসের মাঝামাঝি থেকে নভেম্বরের দ্বিতীয় সপ্তাহ পর্যন্ত উৎসবের মরশুম। গনেশ চতুর্থী, দুর্গাপুজো, কালীপুজো, দীপাবলি থেকে ছট পুজো। প্রতি ক্ষেত্রেই বিপুল জমায়েতের সম্ভাবনা। সেই আশঙ্কা থেকেই রাজ্যগুলোকে সতর্ক থাকতে পরামর্শ দিয়েছেন কেন্দ্রীয় স্বাস্থ্য সচিব রাজেশ ভূষণ।

এদিকে, দেশব্যাপী গণটিকাকরণের প্রায় সাড়ে ৭ মাস। এই সময়ের মধ্যে দেশের প্রায় ৫৪% প্রাপ্তবয়স্ক কোভিড টিকার অন্তত একটি ডোজ পেয়েছেন। পয়লা সেপ্টেম্বর পর্যন্ত ১৫ কোটি ৩৮ লক্ষ মানুষ পেয়েছেন দুটি ডোজই। কেন্দ্রের সূত্রের খবর, দেশের ১৮ ঊর্ধ্ব নাগরিক ৯৩ কোটি ৮০ লক্ষ। তাঁদের মধ্যে ৫১ কোটি মানুষই পেয়ে গিয়েছেন একটি ডোজ। যোগ্য ব্যক্তিদের টিকার একটি ডোজের প্রায় ১০০% সম্পন্ন করে নজির গড়েছে সিকিম, হিমাচল প্রদেশ, দমন-দিউ-সহ দাদরা-নগর-হাভেলি।

এরপরেই স্থান পেয়েছে উত্তরাখণ্ড, কেরল, গুজরাত এবং মধ্য প্রদেশ। এই রাজ্যগুলো যোগ্য ব্যক্তিদের প্রায় ৭০%-কে একটি করে ডোজ সম্পন্ন করেছে। এই রাজ্যগুলোর প্রায় ২৫% মানুষ পেয়ে গিয়েছেন দুটি ডোজই। স্বাস্থ্য মন্ত্রকের পরিসংখ্যান মতে, দেশের সবকটি রাজ্য এবং কেন্দ্র শাসিত অঞ্চলের প্রায় ৪০% মানুষ ভ্যাকসিনের একটি করে ডোজ পেয়েছেন। তালিকায় একদম নীচের দিকে রয়েছে বাংলা, বিহার, উত্তর প্রদেশ, তামিলনাড়ু এবং ঝাড়খন্ড। এদিকে, করোনার তৃতীয় ঢেউ নিয়ে আশঙ্কার আবহে ফি দিন ওঠানামা করছে দেশের দৈনিক সংক্রমণ। বৃহস্পতিবারের তুলনায় শুক্রবার দেশের দৈনিক সংক্রমণ খানিকটা কমেছে, গতকালের তুলনায় কমেছে মৃত্যুর সংখ্যাও। স্বাস্থ্যমন্ত্রকের দেওয়া পরিসংখ্যান অনুযায়ী, গত ২৪ ঘণ্টায় দেশজুড়ে নতুন করে করোনা আক্রান্ত হয়েছেন ৪৫ হাজার ৩৫২ জন। একদিনে দেশে করোনার বলি আরও ৩৬৬। কেন্দ্রের চিন্তা কেরল নিয়েই। গত ২৪ ঘণ্টায় ফের ঈশ্বরের নিজের দেশ কেরলে করোনায় কাবু ৩২ হাজার ৯৭ জন, মৃত্যু ১৮৮ জনের।

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন   টেলিগ্রামেপড়তে থাকুন

Get the latest Bengali news and General news here. You can also read all the General news by following us on Twitter, Facebook and Telegram.

Web Title: Sc passes interim stays over class xi physical school exam national

Next Story
CAA বিরোধী আন্দোলনে কনস্টেবলের মৃত্যু, দেড় বছরের মাথায় জামিনে মুক্ত ৫ অভিযুক্তAnti-CAA Protest, Delhi Police
The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com