বড় খবর

বাবরি মামলার রায়দানকারী বিচারকের নিরাপত্তা বাড়াল না সুপ্রিম কোর্ট

‘আর্জি খতিয়ে দেখেছি। তবে বিচারক সুরেন্দ্র কুমার যাদবের নিরাপত্তার মেয়াদ বৃদ্ধির প্রয়োজন রয়েছে বলে মনে করছি না।’

বাবরি মসজিদ ধ্বংস মামলার রায়দানকারী সিবিআইয়ের বিশেষ আদালতের বিচারক সুরেন্দ্র কুমার যাদবের নিরাপত্তার মেয়াদ বাড়াতে রাজি হল না সুপ্রিম কোর্ট। এর আগে বিচারক যাদব তাঁর নিরাপত্তার মেয়াদ বাড়ানোর জন্য সুপ্রিম কোর্টে আর্জি জানিয়েছিলেন। সোমবার শীর্ষ আদালতের বিচারপতি আর এফ নরিম্যান, বিচারপতি নবীন সিনহা ও বিচারপতি কৃষ্ণ মুরারী জানিয়েছেন, ‘আর্জি খতিয়ে দেখেছি। তবে বিচারক সুরেন্দ্র কুমার যাদবের নিরাপত্তার মেয়াদ বৃদ্ধির প্রয়োজন রয়েছে বলে মনে করছি না।’

গত ৩০ সেপ্টেম্বর বাবরি মসজিদ ধ্বংস মামলার ২,৩০০ পাতার রায় ৩২ জন অভিযুক্তকেই বেকসুর খালাসের নির্দেশ দেন সিবিআই আদালতের বিশেষ বিচারক সুরেন্দ্র কুমার যাদব। অভিযুক্তদের বিরুদ্ধে তথ্য-প্রমাণের অভাব ছিল বলে রায় দিতে গিয়ে জানান তিনি। মসজিদ বিকৃতির জন্য পাক গোয়েন্দা সংস্থা আইএসআই, দুষ্কৃতী ও অসামাজিক কিছু মানুষ করসেবকের ছদ্মবেশে জড়িত থাকতে পারেন বলে জানিয়েছিলেন যাদবের।

এছাড়াও বিচারক যাদব রায় বলেন, মসজিদ ধ্বংসের ভিডিও ফরেন্সিকের জন্য পাঠানো হয়নি। যেসব ছবি রয়েছে সেগুলোর নেগেটিভ আদালতে জমা করা হয়নি। তাই তা প্রামাণ্য বলে বিবেচিত হয়নি। ফলে তথ্য প্রমাণের অভাবে বাবরি মসজিদ ধ্বংসে অভিযুক্ত আডবানি, যোশী, উমা ভারতীর মত বিশিষ্ট্য বিজেপি নেতৃত্ব সহ মোট ৩২ জনকেই বেকসুর খালাস করে দেন সুরেন্দ্র যাদব।

গত বছরই অবসর নিয়েছিলেন যাদব। কিন্তু আদালতের নির্দেশে বাবরি মামলার রায় ঘোষণা পর্যন্ত তাঁর কাজের মেয়াদ বৃদ্ধি করা হয়। বাবরি ধ্বংস নির্দেশই ছিল বিচারক সুরেন্দ্র যাদবের শেষ রায়।

এর আগে গত নভেম্ভরে অযোধ্যার বিতর্কিত জমিতে রামমন্দির তৈরির নির্দেশ দিয়েছিল সুপ্রিম কোর্টের পাঁচ সদস্যের ডিভিশন বেঞ্চ।

Read in English

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Get the latest Bengali news and General news here. You can also read all the General news by following us on Twitter, Facebook and Telegram.

Web Title: Sc refuses to extend security of former judge surendra kumar yadav who delivered babri verdict

Next Story
প্রাপ্য টাকা পেলেন না ‘বাবা কা ধাবা’র বৃদ্ধ, অভিযোগ দায়ের ইউটিউবারের নামে
The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com