বড় খবর

‘মানুষের জীবন মূল্যবান’, উৎসবে বাজি পোড়ানোর আবেদন খারিজ সুপ্রিম কোর্টের

কলকাতা হাইকোর্টের রায় বহাল রাখল শীর্ষ আদালত।

উৎসবে বাজি পোড়ানো যাবে না। কলকাতা হাইকোর্টের রায় বহাল রেখে জানিয়ে দিল সুপ্রিম কোর্ট। অতিমারী আবহে এবার বাজি বিক্রি ও ফাটানোয় নিষেধাজ্ঞা জারি করেছিল কলকাতা হাইকোর্ট। সেই রায়কে চ্যালেঞ্জ করে শীর্ষ আদালতে পাল্টা আবেদন করে আতস বাজি সংগঠন। এ দিন সেই আবেদন খারিজ করে দিয়ছে সুপ্রিম কোর্ট।

সুপ্রিম কোর্টের বিচারপতি ডি ওয়াই চন্দ্রচূড় ও বিচারপতি ইন্দিরা ব্যানার্জির ডিভিশন বেঞ্চ জানিয়েছে, ‘উৎসব গুরুত্বপূর্ণ, তা আমরা বুঝতে পারছি। কিন্তু, এমন এক পরিস্থিতিতে আমরা আছি যখন জীবন এমনিতেই চরম বিপদে। জীবনের থেকে মূল্যবান কিছুই নয়। তাই জীবন রক্ষাই এখন একমাত্র আগ্রাধিকার।’

এর জেরে এ বছর বাংলায় কালীপুজো, দীপাবলি, ছট পুজো, জগদ্ধাত্রী পুজো সহ উৎসবে আতসবাজির পোড়ানো বা বিক্রি বন্ধ থাকছে।

গত সপ্তাহেই কলকাতা হাইকোর্ট কালীপুজোয় বাজি পোড়ানোর উপর সম্পূর্ণ নিষেধাজ্ঞা জারি করেছিল। কোভিড পরিস্থিতির কারণেই এই নিষেধাজ্ঞা। আতস বাজি সংগঠনের তরফে বাংলায় দু’দিন মোট চার ঘন্টার জন্য বাজি পোড়ানোর উপর নিষেধাজ্ঞা শিথিল করার আবেদন করেছিল।

মঙ্গলবার হাইকোর্টের বিতারপতি সঞ্জীব বন্দ্যোপাধ্যা ও বিচারপতি অরিজিৎ বন্দ্যোপাধ্যায়ের ডিভিশন বেঞ্চ আতসবাজি সংগঠনের সেই আবেদন নাকচ করে দেয়। রাজ্যকে হাইকোর্টের নিষেধাজ্ঞার রায় কড়া হাতে লাগুর নির্দেশ দেয়। এবং তা কতটা মানা হল সেই রিপোর্টও রাজ্যেকে আদালতে জমার কথা বলা হয়েছে।

উল্লেখ্য, করোনার কারণে ইতিমধ্যেই রাজস্থান, হরিয়ানা, দিল্লি বাজি পোড়ানোয় নিষেধাজ্ঞা জারি করেছে।

Read in English

ন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Web Title: Sc rejects plea challenging ban on firecrackers

Next Story
লাদাখে কী পরিস্থিতি রয়েছে? বড়সড় আপডেট দিলেন সেনাপ্রধান নারাভানে
The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com