বড় খবর

লকডাউনে কর্মীদের পূর্ণ বেতন মামলা: নিয়োগকর্তার বিরুদ্ধে কঠোর পদক্ষেপ নয়, রায় সংরক্ষিত রেখে মন্তব্য সুপ্রিম কোর্টের

শীর্ষ আদালতের তরফে জানানো হয়েছে, স্বরাষ্ট্রমন্ত্রকের নির্দেশিকা অমান্য় করলেও কোনও নিয়োগকর্তার বিরুদ্ধে কড়া ব্য়বস্থা নেওয়া যাবে না।

sc, সুপ্রিম কোর্ট
সুপ্রিম কোর্ট।
লকডাউন পর্বে কর্মীদের বেতন সংক্রান্ত মামলার রায় রিজার্ভ রাখল সুপ্রিম কোর্ট। আগামী ১২ জুন পর্যন্ত এ মামলার রায় সংরক্ষণ রাখল দেশের সর্বোচ্চ আদালত। লকডাউন পর্বে কর্মীদের পুরো বেতন দিতে হবে নিয়োগকর্তাদের, গত ২৯ মার্চ এমনই নির্দেশিকা জারি করেছিল কেন্দ্র সরকার। কেন্দ্রের সেই নির্দেশিকাকে চ্য়ালেঞ্জ করে বেশ কয়েকটি পিটিশন জমা পড়ে আদালতে। তবে এদিন, শীর্ষ আদালতের তরফে জানানো হয়েছে, স্বরাষ্ট্রমন্ত্রকের নির্দেশিকা অমান্য় করলেও কোনও নিয়োগকর্তার বিরুদ্ধে কড়া ব্য়বস্থা নেওয়া যাবে না।

এ মামলার শুনানিতে, এদিন আদালতের পর্যবেক্ষণ ছিল, করোনা পরিস্থিতিতে গত ৫৪ দিনের লকডাউন পর্বে বেতন সমস্য়া মেটাতে কর্মীদের সঙ্গে সমঝোতা করতে পারেন নিয়োগকর্তারা। শীর্ষ আদালতে কেন্দ্রের তরফে জানানো হয়, বেতন দিতে পারবেন না বলে যেসব নিয়োগকর্তারা দাবি করেছেন, তাঁদের অডিট ব্য়ালান্স শিট ও অ্য়াকাউন্টস তথ্য় দিতে বলা হোক।

আরও পড়ুন: খিচুড়ি পে চর্চা: ভার্চুয়াল বৈঠকে জমাটি আড্ডায় মোদী-মরিসন

দেশের সর্বোচ্চ আদালতে পেশ করা এক হলফনামায় কেন্দ্রের তরফে জানানো হয়েছে, কর্মীদের আর্থিক সংকট মেটাতেই সাময়িকভাবে ২৯ মার্চ ওই নির্দেশিকা জারি করা হয়েছিল। পরে ওই নির্দেশিকা প্রত্য়াহার করে নেওয়া হয়, যা কার্যকর হয় ১৮ মে থেকে।

লকডাউন সময়কালে কর্মীদের পুরো বেতন দিতে না পারার জন্য় নিয়োগকর্তা ও সংস্থাগুলির বিরুদ্ধে যাতে কঠোর পদক্ষেপ না করা হয়, সে ব্য়াপারে গত ১৫ মে সরকারকে অবগত করেছিল দেশের সর্বোচ্চ আদালত। উল্লেখ্য়, লকডাউন চলাকালীন বিভিন্ন বেসরকারি সংস্থায় আর্থিক সমস্য়ায় পড়েছেন কর্মীরা।

Read the full story in English

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Get the latest Bengali news and General news here. You can also read all the General news by following us on Twitter, Facebook and Telegram.

Web Title: Sc reserves verdict centres order on wages no coercive action against employers

The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com