বড় খবর

‘একজন মেয়ে, সবসময়ই মেয়ে’, পৈতৃক সম্পত্তিতে মেয়েদের সমানাধিকার নিয়ে ঐতিহাসিক সুপ্রিম রায়

”ছেলেদের মতোই সমান অধিকার দেওয়া হোক মেয়েদেরও। একজন মেয়ে সবসময় মেয়েই হয়। একজন মেয়ে সবসময়ই সম্পত্তির শরিক হয়, তা সে তাঁর বাবা বেঁচে থাকুন বা না থাকুন”।

sc
সুপ্রিম কোর্ট।

বাবা-মায়ের সম্পত্তিতে ছেলেদের মতোই সমানাধিকার রয়েছে মেয়েদেরও। এমনকি, হিন্দু উত্তরাধিকার (সংশোধনী) আইন ২০০৫ লাগু হওয়ার আগেই যদি কারও বাবার মৃত্য়ু হয়, তাহলেও সম্পত্তিতে ছেলেদের মতোই সমানাধিকার পাবেন মেয়েরা। মঙ্গলবার এক শুনানিতে এমন ঐতিহাসিক রায়ই দিয়েছে সুপ্রিম কোর্ট।

বিচারপতি অরুণ মিশ্রের নেতৃত্বাধীন ৩ বিচারপতির বেঞ্চ এদিন বলেন, ”ছেলেদের মতোই সমান অধিকার দেওয়া হোক মেয়েদেরও। একজন মেয়ে সবসময় মেয়েই হয়। একজন মেয়ে সবসময়ই সম্পত্তির শরিক হয়, তা সে তাঁর বাবা বেঁচে থাকুন বা না থাকুন”।

আরও পড়ুন: খাদে পড়ে দুর্ঘটনা ঘটেনি এয়ার ইন্ডিয়ার বিমানের, প্রত্যক্ষদর্শীর ভিন্ন বয়ান

উল্লেখ্য়, পৈতৃক সম্পত্তির অধিকার নিয়ে আগে আইন সংশোধন করে মেয়েদের সমানাধিকারের কথা বলা হয়েছিল। কিন্তু সেক্ষেত্রে রেট্রোস্পেকটিভ এফেক্ট নিয়ে ধোঁয়াশা তৈরি হয়েছিল। হিন্দু উত্তরাধিকার (সংশোধন) আইনের আগেও কি পৈতৃক সম্পত্তিতে সমানাধিকার পাবেন মেয়েরা, তা নিয়ে সংশয় ছিল।শীর্ষ আদালতের আজকের রায়ে সেই সংশয় কাটল বলেই মনে করা হচ্ছে।

প্রসঙ্গত, ২০০৫ সালের ৯ সেপ্টেম্বর হিন্দু উত্তরাধিকার আইন সংশোধন করে বলা হয় যে পূর্বপুরুষের সম্পত্তিতে মেয়েদেরও সমানাধিকার দেওয়া হয়েছে। এক্ষেত্রে নতুন আইন প্রণয়নের আগেও এই সমানাধিকার কার্যকর করা হবে কিনা, সে নিয়ে প্রশ্ন ওঠে। এরপরই বিভিন্ন আদালতে এ নিয়ে মামলা হয়।

Read the full story in English

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Get the latest Bengali news and General news here. You can also read all the General news by following us on Twitter, Facebook and Telegram.

Web Title: Sc rules in favour of womens equal right to parental property throughout life

Next Story
অত্যন্ত সংকটজনক প্রণব মুখোপাধ্যায়।। পৈতৃক সম্পত্তিতে মেয়েদের সমানাধিকার নিয়ে ঐতিহাসিক রায়।। সুশান্তকাণ্ডে বিস্ফোরক রিয়াIndia latest news, দেশের খবর, ভারতের খবর
The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com
X