scorecardresearch

বড় খবর
এক ফ্রেমে কেন্দ্রীয় কয়লামন্ত্রী ও কয়লা মাফিয়া, বিজেপিকে বিঁধলেন অভিষেক

পয়গম্বর বিতর্ক: সুপ্রিম নির্দেশে আপাতত বড় স্বস্তিতে নুপূর শর্মা

গ্রেফতারি এড়াতে রক্ষাকবচ চেয়ে সোমবারই শীর্ষ আদালতের দ্বারস্থ হয়েছিলেন বহিষ্কৃত এই বিজেপি নেত্রী।

পয়গম্বর বিতর্ক: সুপ্রিম নির্দেশে আপাতত বড় স্বস্তিতে নুপূর শর্মা
নূপুর শর্মা

বহিষ্কৃত বিজেপি নেত্রী নুপূর শর্মাকে রক্ষাকবচ দিল সুপ্রিম কোর্ট। ১০ অগাস্ট পর্যন্ত নুপূর শর্মাকে গ্রেফতার বা তাঁর বিরুদ্ধে কোনওরকম কঠোর পদক্ষেপ করা যাবে না। ফলে পয়গম্বর বিতর্কে সাময়িক স্বস্তি পেলেন নুপূর।

পয়গম্বরকে নিয়ে বিতর্কিত মন্তব্যের জেরে নুপূর শর্মার বিরুদ্ধে দেশের বিভিন্ন থানায় এফআইআর দায়ের হয়েছিল। গ্রেফতারি এড়াতে রক্ষাকবচ চেয়ে সোমবারই শীর্ষ আদালতের দ্বারস্থ হয়েছিলেন বহিষ্কৃত এই বিজেপি নেত্রী। সেই আবেদনের প্রেক্ষিতেই এ দিন সুপ্রিম কোর্টে রক্ষাকবচের নির্দেশ দিয়েছে।

নুপূর শর্মাকে প্রাণনাশের হুমকি দেওয়া হচ্ছিল বলে অভিযোগ। আদালতেও সেকথা জানিয়েছিলেন তাঁর আইনজীবী। এদিনের নির্দেশের সময় সেকথা বিবেচনা করেছে সুপ্রিম কোর্টের বিচারপতি সূর্য কান্ত এবং জে বি পারদিওয়ালার ডিভিশন বেঞ্চ। শর্মা জানিয়েছিলেন যে, প্রাণসংশয়ের কারণে তিনি কখনই দেশের বিভিন্ন আদালতে হাজিরা দিয়ে শুনানিতে রাজি নন। বিকল্প হিসাবে সব মামলা দিল্লিতে আনা হোক। শর্মার আবেদনে সাড় দিয়ে ডিভিশন বেঞ্চ কেন্দ্র, দিল্লি, পশ্চিমবঙ্গ এবং মহারাষ্ট্র সহ বেশ কয়েকটি রাজ্যকে নোটিশ জারি করে এবং ১০ আগস্টের মধ্যে তাদের প্রতিক্রিয়া চেয়েছে।

আগামী ১০ অগাস্ট এই মামলার পরবর্তী শুনানির দিন ধার্য করা হয়েছে।

গত ১ জুলাইয়ের শুনানিতে, শীর্ষ আদালতের একই বেঞ্চ নবীর বিরুদ্ধে বিতর্কিত মন্তব্যের জন্য নুপূর শর্মাকে কঠোরভাবে ভর্থসনা করেছিল। আদালতের পর্যবেক্ষণ ছিল যে, নুপূর সর্মার উস্তানিমূলক মন্তব্যের জেরেই সারা দেশে আগুন জ্বলেছিল। এর জন্য তিনি একাই দায়ী। নুপূরকে দেশের কাছে ক্ষমা চাইতেও নির্দেশ দিয়েছিল সুপ্রিম কোর্ট।

Stay updated with the latest news headlines and all the latest General news download Indian Express Bengali App.

Web Title: Sc says no coercive action against nupur sharma on prophet remarks