scorecardresearch

বড় খবর

দর্শকদের খাদ্য-পানীয় নিয়ে ঢুকতে দেওয়াটা হল মালিকদের ব্যাপার, জানাল সুপ্রিম কোর্ট

বিনামূল্যে দর্শকদের পানীয় জল দিতে বাধ্য থাকবেন হলমালিকরা। শিশুদের জন্য খাবার নিয়ে সিনেমাহলে ঢুকতে পারবেন অভিভাবকরা।

দর্শকদের খাদ্য-পানীয় নিয়ে ঢুকতে দেওয়াটা হল মালিকদের ব্যাপার, জানাল সুপ্রিম কোর্ট

বাইরে থেকে খাবার বা পানীয়র প্রবেশ সিনেমা হলগুলো আটকাতেই পারে। কিন্তু, বিনামূল্যে জল দর্শকদের দিতেই হবে। আর, শিশুকে নিয়ে হলে আসছেন, এমন অভিভাবকদের খাবার নিয়েও হলে ঢুকতে দিতে হবে। সিনেমা হলের মালিকদের পরিষ্কার একথা জানিয়ে দিল সুপ্রিম কোর্ট। প্রধান বিচারপতি ডিওয়াই চন্দ্রচূড় ও বিচারপতি পিএস নরসিমহা এই মামলায় জম্মু-কাশ্মীর হাইকোর্টের নির্দেশকে কার্যত খারিজ করেই এমনটা জানিয়েছে।

২০১৮ সালের জুলাইয়ে জম্মু-কাশ্মীর হাইকোর্টের বেঞ্চ দর্শকদের হলে খাবার নিয়ে যাওয়ার ব্যাপারে নিষেধাজ্ঞা তুলে দিয়েছিল। সেই নির্দেশ কার্যত খারিজ করে সুপ্রিম কোর্ট জানিয়েছে, ‘সিনেমা হলের সম্পত্তি হল মালিকদের ব্যক্তিগত সম্পত্তি। যতক্ষণ না এই ধরনের শর্তাবলি জনস্বার্থ, নিরাপত্তা এবং কল্যাণের বিরোধী না-হয়, ততক্ষণ পর্যন্ত হলমালিক শর্তাবলি স্থির করতেই পারেন। তিনি খাদ্য এবং পানীয় বিক্রির ব্যাপারে শর্তাবলী স্থির করার অধিকারী। আর হলের দর্শকরাও সেই খাদ্য-পানীয় কিনবেন কি না, সেটা তাঁদের পছন্দের ব্যাপার।’

একইসঙ্গে হাইকোর্টের নির্দেশের সমালোচনা করে সুপ্রিম কোর্ট জানিয়েছে, জম্মু-কাশ্মীর হাইকোর্টের নির্দেশ এক্তিয়ার বহির্ভূত হয়েছে। কারণ, ওই নির্দেশে হল মালিকদের অধিকার ক্ষুণ্ণ হয়েছে। পালটা বিবাদী পক্ষের আইনজীবী আদালতে জানান যে, সিনেমা হলের টিকিট আসলে একটি চুক্তিপত্র। যতক্ষণ না টিকিটে কোনও শর্তাবলি ছাপা হয়, ততক্ষণ হলমালিকরা বাইরের খাবার নিষিদ্ধ করতে পারেন না। বিচারপতি নরসিমহা পালটা জানান, হলে কতজন দর্শক প্রবেশ করতে পারবেন, সেটা সম্পূর্ণই হলমালিকদের সিদ্ধান্তের ব্যাপার। হলমালিকদেরও নিজস্ব খাদ্য ও পানীয় বিক্রির অধিকার আছে।

আরও পড়ুন- মুখে অনর্গল ইংরেজি, ভূগোলে স্নাতক নির্মাণ ব্যবসায়ী এটিএম প্রতারণার অভিযোগে শ্রীঘরে

হলমালিকদের পক্ষে আইনজীবী কেভি বিশ্বনাথন জানান, হলগুলো ব্যক্তিগত সম্পত্তি। সিনেমা হলগুলো কোনও দর্শককে খাবার বা পানীয় কিনতে বাধ্য করে না। তবে, খাবার বা পানীয় বিক্রির অধিকার হলমালিকদের আছে। তাছাড়া জম্মু-কাশ্মীর রাজ্যের ১৯৭৫ সালের সিনেমা হল বিধি অনুযায়ী, হলে বাইরে থেকে খাবার আনতে দেওয়ার কোনও আইন নেই। প্রধান বিচারপতি চন্দ্রচূড়ও জানিয়ে দেন যে, সিনেমা হল ব্যক্তিগত সম্পত্তি। এটা কোনও ব্যক্তিগত সম্পত্তি নয় যে স্বাস্থকর খাবারের দরকার। তাই, হলের ভিতরে কী নিয়ে যেতে দেওয়া হবে, সেটা স্থির করার অধিকার হলমালিকদের আছে।

Read full story in English

Stay updated with the latest news headlines and all the latest General news download Indian Express Bengali App.

Web Title: Sc says that cinema halls can bar food and beverages from outside but must give free water