সরকারি চাকরিতে তফসিলি পদোন্নতি, নয়া মাণদণ্ড নির্ধারণে রাজি নয় সুপ্রিম কোর্ট

সরকারি পদে কেন তফসিলি জাতি-উপজাতি কর্মীদের সংখ্যা যথেষ্ট নয় তা নিয়ে রাজ্যগুলিকেই দায়িত্ব সহকারে তথ্য সংগ্রহ করতে হবে বলে নির্দেশ আদালতের।

SC ST quota in promotions Supreme Court refuses to lay down yardstick
সুপ্রিম কোর্ট।

সরকারি চাকরিতে তফসিলি জাতি-উপজাতিদের পদোন্নতিতে সংরক্ষণের মানদণ্ড নির্ধারণে রাজি নয় সুপ্রিম কোর্ট। বিচারপতি নাগেশ্বর রাও, সঞ্জীব খান্না এবং বি আর গাভাইয়ের তিন বিচারপতির বেঞ্চ বলেছেন যে সরকারি পদে কেন তফসিলি জাতি-উপজাতি কর্মীদের সংখ্যা যথেষ্ট নয় তা নিয়ে রাজ্যগুলিকেই দায়িত্ব সহকারে তথ্য সংগ্রহ করতে হবে।

সরকারি চাকরির পদোন্নতিতে সংরক্ষণ কার্যকরের ক্ষেত্রে তফসিলি জাতি-উপজাতিদের প্রতিনিধিত্ব স্থির করতে কেন্দ্র-রাজ্যের সংখ্যামূলক প্রতিনিধিত্বের ব্যবস্থা তুলে দেওয়া হোক। আদালতে এই আবেদন ছিল কেন্দ্রের। যদিও সুপ্রিম কোর্টে এই আর্জিতে রাজি হয়নি। ২০০৬ সালে শীর্ষ আদালত জানায়, গোটা সার্ভিসে ক্যাটাগরির তথ্য সংগ্রহের দায় সরাকারের। এছাড়াও বলা হয়েছিল যে, এসটি-এসসি-রা কত শতাংশ সরকারি পদে রয়েছে খতিয়ে দেখে সংরক্ষণের মাণদণ্ড নির্ধারণের জন্য কমিটি ঘঠনের নির্দিষ্ট সময়ও বেঁধে দেয় আদালত।

এই মামলার রায়দান গত বছর অক্টোবরে স্থগিত রাখে সুপ্রিম কোর্ট।

এদিন রায়ে সুপ্রিম কোর্টের ডিভিশন বেঞ্চ জানায়, কেন সরকারি উচ্চপদে এসটি-এসসিদের প্রতিনিধিত্ব কম তা নির্ধারণে নতুন কোনও মাণদণ্ড ঠিক করে দিতে পারে না। এই সিদ্ধান্ত রাজ্যেরই। এসটি-এসসি-দের পদোন্নতির ক্ষেত্রে সংখ্যাগত তথ্য, পরিসংখ্যানের বিষয়টি খতিয়ে দেখার দায়িত্ব রাজ্যের।

Read in English

Stay updated with the latest news headlines and all the latest General news download Indian Express Bengali App.

Web Title: Sc st quota in promotions supreme court refuses to lay down yardstick

Next Story
নাক দিয়ে নেওয়া যাবে ভারত বায়োটেকের টিকা, ট্রায়ালে ছাড়পত্র ডিসিজিআইয়ের