scorecardresearch

বড় খবর

পুরনির্বাচন ইস্যুতে হাইকোর্টের রায়ে সুপ্রিম কোর্টের স্থগিতাদেশ, স্বস্তিতে যোগী

তিন মাসের মধ্যে সুপ্রিম কোর্টের শর্তাবলি পূরণ করার আশ্বাস দিয়েছে উত্তরপ্রদেশ সরকার।

পুরনির্বাচন ইস্যুতে হাইকোর্টের রায়ে সুপ্রিম কোর্টের স্থগিতাদেশ, স্বস্তিতে যোগী

অন্যান্য অনগ্রসর শ্রেণির (ওবিসি) জন্য সংরক্ষণ ছাড়াই পুরনির্বাচনের জন্য গত বছরের ২৭ ডিসেম্বর উত্তরপ্রদেশ নির্বাচন কমিশনকে নির্দেশ দিয়েছিল এলাহাবাদ হাইকোর্ট। সেই নির্দেশ বুধবার স্থগিত করে দিল সুপ্রিম কোর্ট। হাইকোর্ট নির্দেশে জানিয়েছিল যে এই ধরনের সংরক্ষণের জন্য শীর্ষ আদালতের দ্বারা নির্ধারিত ত্রিস্তরীয় পরীক্ষার প্রয়োজনীয়তা পূরণ করেনি উত্তরপ্রদেশ সরকার। সেই কারণে ওবিসি সংরক্ষণ ছাড়াই পুরনির্বাচনে যাওয়া উচিত।

সেই নির্দেশের বিরুদ্ধে শীর্ষ আদালতের দ্বারস্থ হয়েছিল উত্তরপ্রদেশ সরকার। হাইকোর্টের নির্দেশের বিরুদ্ধে রাজ্যের আপিলের শুনানি শুনেছেন সুপ্রিম কোর্টের প্রধান বিচারপতি ডিওয়াই চন্দ্রচূড় ও বিচারপতি পিএস নরসিমহার বেঞ্চ। উত্তরপ্রদেশ সরকারের হয়ে সলিসিটর জেনারেল তুষার মেহতা আদালতকে জানিয়েছেন যে ত্রিস্তরীয় পরীক্ষার শর্ত পূরণের চেষ্টা যোগী সরকার করছে। তিন মাসের মধ্যে এই শর্তাবলী পূরণ করবে ‘ইউপি স্টেট লোকাল বডিস ডেডিকেটেড ব্যাকওয়ার্ড কমিশন’ বা উত্তরপ্রদেশ সরকারের অনগ্রসর শ্রেণি কমিশন।

এলাহাবাদ হাইকোর্টের নির্দেশের পর উত্তরপ্রদেশ সরকার সুপ্রিম কোর্টের শর্তাবলি পূরণের জন্য পাঁচ সদস্যের কমিশন গড়েছিল। যার নেতৃত্বে ছিলেন অবসরপ্রাপ্ত বিচারপতি রাম অবতার সিং। তার নেতত্বে থাকা কমিশনের দায়িত্ব ত্রিস্তরীয় পরীক্ষা সংক্রান্ত যাবতীয় সমস্যার দ্রুত সমাধান করা। এই কমিশনের মেয়াদ ছয় মাস। এবছরের ৩১ মার্চের মধ্যে তার যাবতীয় প্রক্রিয়া কমিশন সম্পন্ন করবে। যাতে যোগী সরকার সংরক্ষণ-সহ পুরনির্বাচনের ব্যবস্থা করতে পারে। সেই অনুযায়ী, এখন কমিশন তার কাজ শেষ করার পরই উত্তরপ্রদেশে পুরনির্বাচন হবে।

আরও পড়ুন- কীভাবে উধাও হয়ে গেল দেশের ৫০টি স্মৃতিসৌধ, কী বলছে সংস্কৃতি মন্ত্রক?

বর্তমানে উত্তরপ্রদেশের বেশ কিছু পুরসভার মেয়াদ শেষ হয়ে গিয়েছে। আরও বেশ কিছু পুরসভার মেয়াদ শেষ হতে চলেছে। সেগুলোর মেয়াদ চলতি মাসের শেষের দিকেই শেষ হয়ে যাবে। হাইকোর্টের নির্দেশ মেনে শীর্ষ আদালতের বেঞ্চও জানিয়েছে, মেয়াদ উত্তীর্ণ পুরসভাগুলোর আর্থিক কার্যকলাপ তিন সদস্যের প্রশাসন চালনা করবে। এই তিন সদস্যের প্রশাসনের নেতৃত্বে থাকবেন জেলাশাসক নিজে। ফলে সুপ্রিম কোর্টের এই নির্দেশে রীতিমতো স্বস্তিতে উত্তরপ্রদেশের যোগী সরকার।

Read full story in English

Stay updated with the latest news headlines and all the latest General news download Indian Express Bengali App.

Web Title: Sc stays hc direction to hold civic polls without obc quota