শিলং টাইমসের সম্পাদকের বিরুদ্ধে জারি করা মেঘালয় হাইকোর্টের নির্দেশে সুপ্রিম স্থগিতাদেশ

চলতি মাসের শুরুতেই মেঘালয় হাইকোর্ট রাজ্যের প্রথম সারির জনপ্রিয় সংবাদপত্রের সম্পাদক এবং প্রকাশকের বিরুদ্ধে  আদালত অবমাননার দায়ে অভিযুক্ত করে। দুজনের বিরুদ্ধেই ২ লক্ষ টাকা জরিমানা হয়।

By: New Delhi  Updated: March 15, 2019, 04:12:54 PM

শিলং টাইমস সংবাদপত্রের সম্পাদকের বিরুদ্ধে আদালত অবমাননার যে নির্দেশ দিয়েছিল মেঘালয় হাইকোর্ট, তার ওপর স্থগিতাদেশ জারি করল শীর্ষ আদালত।

সুপ্রিম কোর্টের মুখ্য বিচারপরি রঞ্জন গগৈইয়ের নেতৃত্বে গঠিত বেঞ্চ সংশ্লিষ্ট সংবাদপত্রের সম্পাদক এবং প্রকাশকের দায়ের করা আবেদনের ভিত্তিতে মেঘালয় হাইকোর্টকে নোটিস দিয়েছে।

চলতি মাসের শুরুতেই মেঘালয় হাইকোর্ট রাজ্যের প্রথম সারির জনপ্রিয় সংবাদপত্রের সম্পাদক এবং প্রকাশকের বিরুদ্ধে  আদালত অবমাননার অভিযোগ আনে। দুজনের বিরুদ্ধেই ২ লক্ষ টাকা জরিমানা হয়। জরিমানা দিতে না পারলে ৬ মাসের কারাদণ্ড দেওয়া হবে, পত্রিকা প্রকাশের ওপর জারি করা হবে নিষেধাজ্ঞা, আদালতের নির্দেশে সেরকমও বলা হয়।

আরও পড়ুন, সরকারের গোপন নথি চুরি, চার বছর ধরে মন্ত্রকের জবাবের অপেক্ষায় দিল্লি পুলিশ

গত বছর ৬ এবং ১০ ডিসেম্বরে প্রকাশিত দুটি প্রতিবেদনের জেরে সম্পাদক প্যাট্রিশিয়া মুখিম এবং প্রকাশক শোভা চৌধুরীর বিরুদ্ধে আদালত অবমাননার অভিযোগ আনা হয়। প্রতিবেদনটি ছিল অবসরপ্রাপ্ত বিচারক এবং তাঁদের পরিবারকে দেওয়া বিশেষ সুযোগ সুবিধা সংক্রান্ত আদালতের নির্দেশ বিষয়ে।

শিলং টাইমস মেঘালয় থেকে ইংরেজি ভাষায় প্রকাশিত সবচেয়ে পুরনো সংবাদপত্রগুলোর মধ্যে একটা। ১৯৪৫ সালে প্রথম প্রকাশিত হয় সংবাদপত্রটি।

মেঘালয় হাইকোর্টের নির্দেশকে ‘হুমকির সামিল’ বলে সমালোচনা করেছে এডিটর্স গিল্ড। “আদালতের নির্দেশ আসলে গণমাধ্যমের স্বাধীনতায় হস্তক্ষেপ করার উদ্দেশ্যেই”, জানানো হয়েছে গিল্ডের পক্ষ থেকে। আর বলা হয়েছে , “এটা খুবই আশ্চর্যজনক একটি ঘটনা। যে বিচারব্যবস্থার কাজ গণমাধ্যমের স্বাধীনতাকে আরও জোরদার করা, সেই বিচারব্যবস্থাই স্বাধীনতার পথে অন্তরায় হয়ে দাঁড়াচ্ছে”।

Read the full story in English

 

Get all the Latest Bengali News and West Bengal News at Indian Express Bangla. You can also catch all the General News in Bangla by following us on Twitter and Facebook

Web Title:

Sc stays meghalaya hc contempt order against shillong times editor

The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com.
Advertisement

ট্রেন্ডিং
আবহাওয়ার খবর
X