বড় খবর

ঘুষ মামলায় স্বস্তি উত্তরাখণ্ডের মুখ্যমন্ত্রীর, হাইকোর্টের নির্দেশে সুপ্রিম স্থগিতাদেশ

২০১৬ সালে ঝাড়খণ্ডের পর্যবেক্ষক পদে থাকার সময় এক ব্যক্তিকে গৌসেবা আয়োগের প্রধান পদে নিযুক্ত করার নামে ঘুষ নেওয়ার অভিযোগ ওঠে রাওয়াতের বিরুদ্ধে।

উত্তরাখণ্ডের মুখ্য়মন্ত্রী ত্রিবেন্দ্র সিং রাওয়াত

ঘুষ মামলায় সুপ্রিম কোর্টে স্বস্তি পেলেন উত্তরাখণ্ডের মুখ্যমন্ত্রী ত্রিবেন্দ্র সিং রাওয়াত। মঙ্গলবারই হাইকোর্ট তাঁর বিরুদ্ধে সিবিআই তদন্তের নির্দেশ দিয়েছিল। সেই রায়কে চ্যালেঞ্জ জানিয়ে সুপ্রিম কোর্টের দ্বারস্থ হন রাওয়াত। সুপ্রিম কোর্ট বৃহস্পতিবার হাইকোর্টের রায়ে স্থগিতাদেশ দিয়েছে। ২০১৬ সালে ঝাড়খণ্ডের পর্যবেক্ষক পদে থাকার সময় এক ব্যক্তিকে গৌসেবা আয়োগের প্রধান পদে নিযুক্ত করার নামে ঘুষ নেওয়ার অভিযোগ ওঠে মুখ্যমন্ত্রীর বিরুদ্ধে। সেই মামলায় মঙ্গলবার উত্তরাখণ্ড হাইকোর্ট মুখ্যমন্ত্রীর বিরুদ্ধে এফআইআর করতে বলে সিবিআইকে।

রাওয়াতের তরফে সুপ্রিম কোর্টে শুনানিতে ছিলেন অ্যাটর্নি জেনারেল কে কে বেণুগোপাল। তিনি আদালতে বলেন, হাইকোর্ট কাউন্সেলের বক্তব্য না শুনেই সিবিআই তদন্তের নির্দেশ দিয়ে দেয়। তাঁর যুক্তি, অভিযুক্তের বক্তব্য না শুনেই এফআইআর দায়ের করা যায় না। বিশেষ করে মুখ্যমন্ত্রীর ক্ষেত্রে তো নয়ই। এতে সরকারের অচলাবস্থা তৈরি হতে পারে। প্রসঙ্গত, সম্প্রতি সাংবাদিক উমেশ কুমার শর্মা ফেসবুকে পোস্টে মুখ্যমন্ত্রী ত্রিবেন্দ্র সিং রাওয়াতের বিরুদ্ধে এই অভিযোগ তুলে ধরেন। সরগরম হয় উত্তরাখণ্ডের রাজনীতি। সাংবাদিক উমেশ কুমার শর্মার বিরুদ্ধে এফআইআর দায়ের করে উত্তরাখণ্ড পুলিশ।

আরও পড়ুন সেনা পরিস্থিতি খতিয়ে দেখতে লাদাখ যেতে চায় সংসদীয় প্যানেল, প্রতিরক্ষামন্ত্রকের ‘না’

সেই এফআইআরকে চ্য়ালেঞ্জ জানিয়ে ও ত্রিবেন্দ্রর বিরুদ্ধে তদন্তের দাবি করে হাইকোর্টে আবেদন করেন ওই সাংবাদিক। সেই মামলার প্রেক্ষিতেই উত্তরাখণ্ডের মুখ্যমন্ত্রী ত্রিবেন্দ্র সিং রাওয়াতের বিরুদ্ধে সিবিআই তদন্তের নির্দেশ দিয়েছে হাইকোর্ট। তবে এদিন সুপ্রিম রায়ে স্বস্তি পেলেন মুখ্যমন্ত্রী, অন্যদিকে, ঘুষ মামলায় রাওয়াতের পদত্যাগের দাবি তুলেছে কংগ্রেস।

Read the full story in English

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Web Title: Sc stays uttarakhand hcs order on lodging fir against cm trivendra singh rawat

Next Story
জঙ্গিদের আর্থিক সাহায্য করছে এনজিও? জম্মু-কাশ্মীরে তল্লাশি এনআইএ-এর
The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com