বড় খবর

করোনা আতঙ্ক: পরিযায়ী শ্রমিকদের কাউন্সেলিংয়ের নির্দেশ সুপ্রিম কোর্টের

”আতঙ্ক কাটাতে আমরা কাউন্সেলিংয়ের ব্য়বস্থা করছি। ২২.৮ লক্ষেরও বেশি মানুষকে খাবার দেওয়া হচ্ছে। ওঁদের মধ্য়ে রয়েছেন দিনমজুর, পরিযায়ী শ্রমিক, গরিব। তাঁদের সকলকে আশ্রয় দেওয়া হয়েছে”।

পরিযায়ী শ্রমিকদের কাউন্সেলিংয়ের নির্দেশ সুপ্রিম কোর্টের

‘ভাইরাসের থেকে আতঙ্কে বহু জীবন বিপন্ন হতে পারে’, পরিযায়ী শ্রমিকদের নিয়ে মামলার শুনানিতে এমন মন্তব্য়ই করল সুপ্রিম কোর্ট। করোনা পরিস্থিতিতে পরিযায়ী শ্রমিকদের কাউন্সেলিং করতে কেন্দ্রকে নির্দেশ দিল দেশের সর্বোচ্চ আদালত। উল্লেখ্য়, করোনাভাইরাসের আতঙ্ক গ্রাস করে রয়েছে দেশে। এই পরিস্থিতিতে ঘরে ফিরতে মরিয়া পরিযায়ী শ্রমিকরা। রীতিমতো পায়ে হেঁটেই ঘরে ফিরছেন পরিযায়ী শ্রমিকরা। এর জেরে নয়া আতঙ্ক মাথাচাড়া দিয়েছে। এই পরিস্থিতিতে পরিযায়ী শ্রমিকদের জন্য় কী পদক্ষেপ করছে সরকার, সে ব্য়াপারে সোমবার কেন্দ্রের থেকে রিপোর্ট তলব করে শীর্ষ আদালত।

পরিযায়ী শ্রমিকদের যাতে আশ্রয়, খাবার, স্বাস্থ্য পরিষেবা ঠিকমতো প্রদান করা হয়, সে ব্য়াপারে কেন্দ্রকে এদিন নির্দেশ দেন প্রধান বিচারপতি এসএ বোবদে। এদিন ভিডিও কনফারেন্সে মামলার শুনানি করেন প্রধান বিচারপতি। একইসঙ্গে প্রধান বিচারপতি বলেন, যাঁদের করোনা আক্রান্ত হিসেবে চিহ্নিত করা হয়েছে এবং কোয়ারেন্টাইনে রাখা হয়েছে, তাঁদের সম্পর্কে যেন খোঁজখবর রাখে সরকার।

আরও পড়ুন: খাবার প্রচুর, সমস্যা মানুষের কাছে পৌঁছনো

এদিন আদালতে সলিসিটর জেনারেল তুষার মেহতা বলেন, ”আতঙ্ক কাটাতে আমরা কাউন্সেলিংয়ের ব্য়বস্থা করছি। ২২.৮ লক্ষেরও বেশি মানুষকে খাবার দেওয়া হচ্ছে। ওঁদের মধ্যে রয়েছেন দিনমজুর, পরিযায়ী শ্রমিক, গরিব। তাঁদের সকলকে আশ্রয় দেওয়া হয়েছে”।

পরিযায়ী শ্রমিকদের উপর যাতে কোনওভাবেই জোর খাটানো না হয়, সে ব্য়াপারেও কেন্দ্রকে নির্দেশ দেন প্রধান বিচারপতি। তিনি বলেন, ”পরিযায়ী শ্রমিকদের থাকার জায়গা পুলিশ নয়, স্বেচ্ছাসেবকরা সামলাক”।

এদিন, ২৪ ঘণ্টার মধ্য়ে একটি পোর্টাল বানাতে কেন্দ্রকে নির্দেশ দিয়েছে সুপ্রিম কোর্ট। করোনাভাইরাস সংক্রান্ত সমস্ত তথ্য়াদি ওই পোর্টালে দেওয়া হবে। মূলত করোনা নিয়ে ভুয়ো খবর রুখতেই এই নির্দেশ।

Read  the full story in English

Get the latest Bengali news and General news here. You can also read all the General news by following us on Twitter, Facebook and Telegram.

Web Title: Sc tells centre to counsel migrants coronavirus

Next Story
আপনাদের লোকেরা আমার রাজ্যে সুরক্ষিত, একই উত্তর আশা করব: যোগী
The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com