বড় খবর

কোভিড রোগীর বাড়িতে পোস্টার সাঁটানোর অর্থ ‘অচ্ছুত’ করে তোলা, কেন্দ্রকে ভর্ৎসনা সুপ্রিম কোর্টের

বৃহস্পতিবার সুপ্রিম কোর্টের তরফে সেই মামলার শুনানিতে সাফ জানান হয় যদি কোভিড রোগীদের বাড়িতে পোস্টার সাঁটানো হয়, তাহলে তাঁরা সমাজের চোখে ‘অচ্ছুত’ ন্যায় হবে।

প্রতীকী ছবি

কোভিড রোগীদের চিহ্নিত করে তাঁদের বাড়ির বাইরে পোস্টার সেঁটে দেওয়া বন্ধ করতে দেশ জুড়ে নির্দেশিকা জারির কথা ভেবে দেখতে পারে কেন্দ্র বেশ কিছুদিন আগে এমনটাই বলা হয়েছিল আদালতের তরফে। বৃহস্পতিবার সুপ্রিম কোর্টের তরফে সেই মামলার শুনানিতে সাফ জানান হয় যদি কোভিড রোগীদের বাড়িতে পোস্টার সাঁটানো হয়, তাহলে তাঁরা সমাজের চোখে ‘অচ্ছুত’ ন্যায় হবে। বর্তমান সমাজে এই চিন্তাধারা মেনে নেওয়া যায় না।

যদিও কেন্দ্রের তরফে শীর্ষ আদালতকে জানান হয় যে দেশজুড়ে এই নিয়ম এখনও লাগু হয়নি। কোভিড রোগীর বাড়িতে পোস্টার দেওয়ার অর্থ তাঁকে ছোট করা কিংবা সমাজের থেকে বিচ্ছিন্ন করা নয়। বরং বাকিদের এই রোগ ছড়িয়ে পড়া থেকে আটকানো যাবে।

আরও পড়ুন, ভারতে বিনামূল্যে ভ্যাকসিন পাবেন কারা? টিকা দেওয়ার ক্ষেত্রে কী কী খামতি রয়েছে দেশে?

অশোক ভূষণ, আর সুভাষ রেড্ডি এবং এম আর শাহ-এর বেঞ্চ জানায় যে বাস্তব অনেকটাই আলাদা। এরকম কোনও পোস্টার যখন কোভিড রোগীদের বাড়িতে দেওয়া হবে তখন তাঁরা সমাজের চোখে ‘অচ্ছুত’ হয়ে পড়বেন। কেন্দ্রের হয়ে সওয়াল করা সলিসিটার জেনারেল তুষার মেহতা বলেন বিভিন্ন রাজ্য তাদের নিজেদের মতো করে এই ভাইরাসের সংক্রমণ রোখার চেষ্টা করছে।

তবে কেন্দ্র যেন কোভিড নির্দেশাবলীতে এই ধরনের বিধি না রাখে সেকথা জানিয়ে দেয় সুপ্রিম কোর্ট।

Read the full story in English

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Get the latest Bengali news and General news here. You can also read all the General news by following us on Twitter, Facebook and Telegram.

Web Title: Sc to center covid patients treated as untouchable once posters pasted on their homes

Next Story
‘পরিস্থিতি উদ্বেগজনক’, বিক্ষোভকারী কৃষকদের সমর্থনে সরব কানাডার প্রধানমন্ত্রী ট্রুডো
The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com