scorecardresearch

বড় খবর

তামিলনাড়ুতে শিথিল করা হচ্ছে করোনাবিধি, ফেব্রুয়ারি থেকেই খুলছে স্কুল

প্রথম থেকে দ্বাদশ শ্রেণি পর্যন্ত সকল শ্রেণীর শিক্ষার্থীদের জন্য স্কুল পুনরায় খোলার সিদ্ধান্ত নিয়েছে রাজ্য সরকার।

তামিলনাড়ুতে শিথিল করা হচ্ছে করোনাবিধি

তামিলনাড়ুতে ১ লা ফেব্রুয়ারি থেকে খুলছে স্কুল-কলেজ সহ যাবতীয় শিক্ষাপ্রাতিষ্ঠান। প্রথম থেকে দ্বাদশ শ্রেণি পর্যন্ত সকল শ্রেণীর শিক্ষার্থীদের জন্য স্কুল পুনরায় খোলার সিদ্ধান্ত নিয়েছে রাজ্য সরকার। একই সঙ্গে প্রত্যাহার করে নেওয়া হয়েছে নাইট কারফিউ। ৩০ জানুয়ারি থেকে রাজ্যে উঠে যাচ্ছে লকডাউন। গতকালের এক প্রশাসনিক বৈঠকে এক সিদ্ধান্ত গৃহীত হয়েছে। বৈঠকে উপস্থিত ছিলেন তামিলনাড়ুর মুখ্যমন্ত্রী এম কে স্টালিন, স্বাস্থ্যমন্ত্রী মা সুব্রামানিয়ান, মুখ্য সচিব ভি ইরাই আনবু সহ প্রশাসনের শীর্ষ কর্তারা। বৈঠক শেষে এদিন এক বিবৃতিতে জানানো হয়েছে, ‘শিক্ষার্থীদের ভবিষ্যৎ, মানুষের জীবিকা, কর্মসংস্থান এবং অর্থনীতির কথা বিবেচনা করে মুখ্যমন্ত্রী এম কে স্ট্যালিন রাজ্যে কিছু শিথিলতার নির্দেশ দিয়েছেন’। 

কোন কোন বিষয়ে কী কী ছাড় দেওয়া হয়েছে

কোভিড কেয়ার সেন্টার হিসাবে কাজ করছে এমন স্কুল ব্যতীত অন্যান্য সকল স্কুল আগামী ১ ফেব্রুয়ারি থেকে পুনরায় খোলা হবে। প্রথম থেকে দ্বাদশ শ্রেণি পর্যন্ত সকল শ্রেণীর শিক্ষার্থীদের জন্য স্কুল পুনরায় খোলার সিদ্ধান্ত নিয়েছে রাজ্য সরকার।

বিধিনিষেধ যে জায়গায় বহাল থাকবে

সামাজিক, সাংস্কৃতিক ও রাজনৈতিক সমাবেশে মেনে চলতে হবে কোভিড নির্দেশিকা। পৌর নির্বাচনের সময় রাজ্য নির্বাচন কমিশন দ্বারা জারি করা কোভিড-সম্পর্কিত নির্দেশিকা অনুসরণ করতে হবে। আপাতত চালু হচ্ছে না নার্সারি ক্লাস, প্লে স্কুল। প্রদর্শনী, সাংস্কৃতিক অনুষ্ঠানের ক্ষেত্রে জারি থাকছে নির্দেশিকা। হোটেল, রেস্তোরাঁগুলিতে ৫০ শতাংশ গ্রাহক নিয়ে তাদের ব্যবসা করতে পারবেন। বিয়েতে সর্বাধিক ১০০ জন এবং শেষকৃত্যে সর্বাধিক ৫০ জনের অনুমতি দেওয়া হয়েছে। ক্লাব, জিম, যোগ কেন্দ্র, মাল্টিপ্লেক্স/থিয়েটার, ইনডোর অডিটোরিয়াম, বিউটি পার্লার/স্যালুন এবং স্পা ৫০ শতাংশ কর্মী-গ্রাহক নিয়ে খোলা রাখা যাবে। বিনোদন পার্কগুলিও শর্তসাপেক্ষে খোলার অনুমতি দেওয়া হয়েছে। কন্টেনমেন্ট জোনগুলিতে কড়াকড়ি বহাল থাকছে।

রাজ্য রেকর্ড সংক্রমণ ও মৃত্যু

বৃহস্পতিবার তামিলনাড়ুতে নতুন করে করোনা আক্রান্ত হয়েছেন ২৮,৫১৫।  রাজ্যে মোট আক্রান্তের সংখ্যা ৩২,৫২,৭৫১-এ পৌঁছেছে। একদিনে করোনার বলি ৫৩ জন, মোট মৃতের সংখ্যা ৩৭,৪১২ । গত ২৪ ঘন্টায় সুস্থ হয়েছেন ২৮,৬২০ জন। রাজ্যে ঘণ্টায় কেসের সংখ্যা ২,১৩,৫৩৪টি। তামিলনাড়ুর পজিটিভিটি রেট বর্তমানে ১৯.৪২ শতাংশে এসে দাঁড়িয়েছে।

Stay updated with the latest news headlines and all the latest General news download Indian Express Bengali App.

Web Title: Schools colleges to reopen from february 1 no night curfew from today