বড় খবর
রবিবারই শুরু মহারণ! কেমন হচ্ছে IPL-এর আট ফ্র্যাঞ্চাইজির সেরা একাদশ, জানুন

এগিয়ে আসছে মঙ্গলগ্রহ, মুখ ঢাকবেন চাঁদমামা

Lunar Eclipse or Chandra Grahan 2018, blood moon 2018 dates and Time in India: ২৭ থেকে ৩১ জুলাই অবধি পৃথিবীর নিকটবর্তী স্থান দিয়ে মঙ্গলগ্রহ সূর্যকে প্রদক্ষিণ করবে। অন্যদিকে, ওই দিনই মুখ ঢাকবেন চাঁদমামা।

mars close to earth in 15 years:
mars close to earth in 15 years: পৃথিবী থেকে ৫৭.৬ মিলিয়ান কিমি দুরত্বে ছিল মঙ্গল গ্রহ।

Lunar Eclipse or Chandra Grahan 2018 Date and Time in India: পৃথিবীর অনেক কাছে এগিয়ে আসছে মঙ্গলগ্রহ। দিনটি ২৭ জুলাই। বহু বছর পর ২০০৩ সালে পৃথিবী থেকে দেখা গিয়েছিল মঙ্গল গ্রহকে। দীর্ঘ ১৫ বছর পর পৃথিবীর সবচেয়ে নিকটতম দুরত্বে দেখা যাবে মঙ্গলকে। দৃশ্যমান থাকবে ৩১ জুলাই অবধি। নাসা থেকে জানানো হয়েছে, সূর্যের আলো পড়বে মঙ্গলের ওপর। তাই পৃথিবী থেকে পরিষ্কার দেখতে পাওয়া যাবে। এদিনই আবার একঘন্টার অধিক সময় জুড়ে চলবে চন্দ্রগ্রহণ।

[bc_video video_id=”5805239305001″ account_id=”5798671093001″ player_id=”default” embed=”in-page” padding_top=”56%” autoplay=”” min_width=”0px” max_width=”640px” width=”100%” height=”100%”]

২৭ জুলাই পৃথিবী থেকে ৫৭.৬ মিলিয়ান কিমি দুরত্বে থাকবে মঙ্গল গ্রহ। এদিন সমরেখায় থাকবে সূর্য, পৃথিবী এবং মঙ্গল গ্রহ। ২০০৩ সালের আগে প্রায় ৬০,০০০ বছর সময় নিয়েছিল পৃথিবীর কাছে আসতে। ২৭ থেকে ৩১ তারিখ অবধি পৃথিবীর নিকটবর্তী স্থান দিয়ে মঙ্গল গ্রহ সূর্যকে প্রদক্ষিণ করবে, এবং শুধু পৃথিবী নয়, সূর্যের কাছাকাছিও থাকবে মঙ্গল। আর সেই কারণেই অনেকটা উজ্জ্বল থাকবে লাল গ্রহ। বৈজ্ঞানিক ভাষায় এই সময়টাকে বলে মঙ্গলের অপোজিশন। মুম্বইয়ের নেহরু প্ল্যানেটেরিয়ামের ডিরেক্টর অরবিন্দ পরাঞ্জপে বলেন, “সাধারণত পৃথিবী থেকে লাল গ্রহের দুরত্ব ১০০ মিলিয়ন কিলোমিটার, ২৭ জুলাই সেই দুরত্ব কমে ৫৬ মিলিয়ান কিলোমিটার হবে।”

মঙ্গল এবং পৃথিবীর অবস্থান কাছাকাছি। প্রত্যেক বছরের বেশ কিছু সময় দুই গ্রহের দূরত্বের হেরফের হয়ে থাকে। বিশেষজ্ঞরা জানিয়েছেন, আকাশ পরিষ্কার থাকলে নজরে আসবে মঙ্গল গ্রহ। টেলিস্কোপ ছাড়া ৬ ইঞ্চি অ্যাপারচারের লেন্স দিয়েও পরিষ্কার দেখতে পারবেন আপনি।

অন্যদিকে, ওই দিনই মুখ ঢাকবেন চাঁদমামা। জানা গিয়েছিল দীর্ঘতম চন্দ্রগ্রহণ হয়ে গেছে, ৩১ জানুয়ারি। কিন্তু সে তথ্য ভুল। এবার আসছে আগের চেয়ে তিনগুণ সময় জুড়ে চলা চন্দ্রগ্রহণ। সেবার ছিল নীল, এবার লাল। ৩১ জানুয়ারির প্রায় চল্লিশ মিনিট ধরে চলা চন্দ্রগ্রহণকে এ শতাব্দীর দীর্ঘতম চন্দ্রগ্রহণ বলে জানিয়েছিলেন বিজ্ঞানীরা। কিন্তু ২৭ জুলাই ২০১৮-য় যে চন্দ্রগ্রহণ হবে, তার সময়সীমা আগের চন্দ্রগ্রহণের সময়সীমার দু গুণেরও বেশি। এবারের চন্দ্রগ্রহণের স্থায়িত্ব হতে চলেছে এক ঘণ্টা ৪৩ মিনিট।

এবারের চন্দ্রগ্রহণ দেখা যাবে কেবলমাত্র পূর্ব গোলার্ধ থেকে। ইউরোপ, এশিয়া, আফ্রিকা, অস্ট্রেলিয়া ও নিউজিল্যান্ডের অধিবাসীরা এই পূর্ণগ্রাস চন্দ্রগ্রহণ দেখতে পাবেন। এশিয়া, অস্ট্রেলিয়া ও ইন্দোনেশিয়ায় চন্দ্রগ্রহণ সবচেয়ে ভাল দেখা যাবে দিনের বেলাতেই। ইউরোপ ও আফ্রিকায় চন্দ্রগ্রহণ সন্ধ্যাবেলায় সবচেয়ে ভালোভাবে পরিলক্ষিত হবে।

Get the latest Bengali news and General news here. You can also read all the General news by following us on Twitter, Facebook and Telegram.

Web Title: Science mars to be closer to earth on july

Next Story
মিলবে নতুন হস্টেল, লিখিত বিজ্ঞপ্তিতে অনশন ভাঙলেন মেডিক্যালের পড়ুয়ারাMedical college Hunger strik last day Express Photo Shashi Ghosh
The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com