বড় খবর

দেশজুড়ে অক্সিজেন সঙ্কট মেটাতে জাতীয় টাস্ক ফোর্স গঠন সুপ্রিম কোর্টের

১২ সদস্যের টাস্ক ফোর্সে রয়েছেন একজন বাঙালি চিকিৎসক।

বারবার বলেও লাভ হচ্ছে না। কেন্দ্রের ভরসায় না থেকে এবার দেশজুড়ে অক্সিজেন সঙ্কট মেটাতে জাতীয় পর্যায়ের টাস্ক ফোর্স গঠন করল সুপ্রিম কোর্ট। ১২ সদস্যের এই টাস্ক ফোর্সে বৈজ্ঞানিক পদ্ধতিতে মেডিক্যাল অক্সিজেন সমস্ত রাজ্য ও কেন্দ্রশাসিত অঞ্চলে সরবরাহের তদারকি করবে। দেশজুড়ে অক্সিজেনের জন্য হাহাকারের জেরে সুপ্রিম কোর্ট বড় সিদ্ধান্ত নিল।

শনিবার গঠিত এই টাস্ক ফোর্সের নেতৃত্বে রয়েছেন একজন বাঙালি গবেষক। ডা. ভবতোষ বিশ্বাসের নেতৃত্বে এই টাস্ক ফোর্সে রয়েছেন ডা. দেবেন্দর সিং, ডা. দেবী শেঠি, ডা. গগনদীপ কাং, ডা. জে ভি পিটার, ডা. নরেশ ত্রেহান-সহ কেন্দ্রীয় স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রকের সচিব ও কেন্দ্রীয় পরিষদীয় সচিব হলেন আহ্বায়ক। তবে কেন্দ্রকে জানিয়েই এই টাস্ক ফোর্স গঠন করেছে সুপ্রিম কোর্ট।

অবিলম্বে কাজ শুরু করে দিয়েছে এই টাস্ক ফোর্স। সপ্তাহখানেকের মধ্যে অক্সিজেন বণ্টন প্রক্রিয়া সম্পূর্ণ করবেন তাঁরা। এমনটাই জানিয়েছে শীর্ষ আদালত। আগামী ছমাসের জন্য কাজ করবে এই টাস্ক ফোর্স। অতিমারী পরিস্থিতিতে কোথায় কতটা চাহিদা এবং সেই অনুযায়ী জোগানের বন্দোবস্ত করবে এই টাস্ক ফোর্স। পর্যায়ক্রমে পরিস্থিতি পর্যালোচনা করবে এই টিমের সদস্যরা।

দেশের অক্সিজেন ভাণ্ডারের অডিটও করবেন তাঁরা। সুপ্রিম কোর্টের বিচারপতি ডি ওয়াই চন্দ্রচূড় ও এম আর শাহ জানিয়েছেন, অডিটের উদ্দেশ্য হল অক্সিজেনের যথাযথ বণ্টন কেন্দ্র রাজ্য সরকারগুলিকে করছে কি না তা খবর রাখা। তবে টাস্ক ফোর্সের পাশাপাশি কেন্দ্র নিজের মতো রাজ্যগুলিকে যেমন অক্সিজেন সরবরাহ করছিল তা জারি রাখবে।

Get the latest Bengali news and General news here. You can also read all the General news by following us on Twitter, Facebook and Telegram.

Web Title: Scs national task force to look into oxygen allocation to states uts amid covid crisis

Next Story
করোনার চিকিৎসায় জরুরিভিত্তিতে DRDO-র তৈরি ওষুধে ছাড়পত্র দিল DCGI
The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com