scorecardresearch

বড় খবর

সতর্ক প্রশাসন, কাল থেকেই উদুপির স্কুলগুলির আশেপাশে ১৪৪ ধারা

শনিবারই কর্নাটক সরকার সব কলেজের ছুটি ১৫ ফেব্রুয়ারি পর্যন্ত বাড়িয়েছে।

সতর্ক প্রশাসন, কাল থেকেই উদুপির স্কুলগুলির আশেপাশে ১৪৪ ধারা
হিজাব ইস্যুতে সতর্ক প্রশাসন।

আরও সতর্ক প্রশাসন। সোমবার ১৪ ফেব্রুয়ারি থেকে আগামী ১৯ ফেব্রুয়ারি পর্যন্ত কর্নাটকের উদুপি জেলার সব হাইস্কুলের আশেপাশের এলাকায় জারি থাকবে ১৪৪ ধারা। সংবাদসংস্থা পিটিআই সূত্রে এমনই জানা গিয়েছে। আগামিকাল ১৪ ফেব্রুয়ারি সকাল ৬টা থেকে ১৯ ফেব্রুয়ারি সন্ধে ৬ টা পর্যন্ত এই সিদ্ধান্ত কার্যকর থাকবে। কর্নাটক সরকার শনিবারই সব কলেজের ছুটিও ১৫ ফেব্রুয়ারি পর্যন্ত বাড়িয়েছে।

হিজাব বিতর্কে সরগরম কর্নাটক। হিজাব ইস্যুটি বর্তমানে বিষয়টি কর্নাটক হাইকোর্টের বিচারাধীন রয়েছে। আগামিকাল সোমবার উচ্চ আদালতে এই মামলার শুনানি হওয়ার কথা রয়েছে। আগেই হিজাব মামলায় একটি অন্তর্বর্তীকালীন নির্দেশ জারি করেছে কর্নাটক হাইকোর্ট। মামলার চূড়ান্ত রায় না বেরনো পর্যন্ত রাজ্যের স্কুল, কলেজগুলিতে ধর্মীয় পোশাক পরে ঢোকার ব্যাপারে নিষেধাজ্ঞা জারি রয়েছে।

আরও পড়ুন- হিজাব বিতর্ক: বাড়তে পারে ড্রপআউট, অশনি সংকেত দেখছেন শিক্ষক-শিক্ষিকারা

হিজাব বিতর্ক দূরে ঠেলে রাজ্যে শান্তির পরিবেশ অক্ষুন্ন রাখার বার্তা দিয়েছেন মুখ্যমন্ত্রী বাসবরাজ বোম্মাইও। এব্যাপারে সতর্ক রয়েছে রাজ্যের পুলিশ প্রশাসন। সংবেদনশীল এলাকাগুলিতে বাড়তি নজরদারি চালানো হচ্ছে। এলাকায় শান্তির পরিবেশ বজায় রাখতে আবেদন জানাচ্ছে স্থানীয় পুলিশ প্রশাসনও। তবে এরই মধ্যে এমনও কিছু ঘটনা ঘটেছে যা নিয়ে চিন্তা বাড়ছে।

শুক্রবার থেকে দক্ষিণ কন্নড়ের একটি স্কুলের ছাত্রদের নামাজ পড়ার একটি ভিডিও শেয়ার করা হচ্ছে। ভিডিওটি দক্ষিণ কন্নড়ের অঙ্কথাডকারের একটি সরকারি স্কুলের বলে বলা হচ্ছে।

আরও পড়ুন- স্কুল-কলেজে যাওয়া মুসলিম মেয়েদের সংখ্যা ক্রমাগত বাড়ছে, বলছে তথ্য

একটি সূত্র জানিয়েছে, নামাজরত শিক্ষার্থীদের ওই ভিডিওটি গত ৪ ফেব্রুয়ারির। তবে শুক্রবার (১১ ফেব্রুয়ারি) থেকে এটি শেয়ার করা শুরু হয়। বিষয়টি প্রকাশ্যে আসতেই শুক্রবারই ওই স্কুলে গিয়েছিলেন শিক্ষা দফতরের কর্মকর্তারা। বিদ্যালয় কর্তৃপক্ষের কাছে এব্যাপারে রিপোর্ট তলব করেছেন তাঁরা।

Read story in English

Stay updated with the latest news headlines and all the latest General news download Indian Express Bengali App.

Web Title: Section 144 imposed around schools in udupi karnataka extends college holidays till 15 february 2022