Section 377 verdict decriminalised Supreme Court reactions: রায় ইতিবাচক, রামধনু রঙ তিলোত্তমায়

Section 377 positive Verdict reaction: ভীষণ বড় জয় বলে মনে করছেন মেঘ সায়ন্তন। ব্রিটিশ আমল থেকে যা চলে আসছিলল, তা আজকের সময়ের উপযোগী নয়। অনেকদিন আগেই এই রায় আসা উচিত ছিল। সংবিধানের বাঁচার অধিকার অনেক  বেশি…

By: Kolkata  Updated: September 6, 2018, 06:27:12 PM

Section 377 positive Verdict reaction: সুপ্রিম কোর্টের রায় অনুযায়ী, ভারতীয় ৩৭৭ ধারার আংশিক খণ্ডন হলো। বিচারপতিদের বেঞ্চের মতে, দুজন প্রাপ্তবয়স্ক মানুষের মধ্যে যৌন সম্পর্ক কোনো অপরাধ নয়। এর আগে দিল্লি হাই কোর্ট এই মর্মে রায় দিয়েছিল, কিন্তু বিচারপতি সুরেশ কৌশিক তা খারিজ করে দেন।খবরটা পাওয়ার পর থেকেই আনন্দের বন্যা বইছে তিলোত্তমায়।

3:47PM আমি যেরকম আমি সেইরকমই, সেভাবেই মেনে নিতে হবে সকলকে, টুইটে প্রতিক্রিয়া জানালেন অভিনেত্রী বিদ্যা বালান।

3:44 PM আমরা জিতে গিয়েছি, প্রতিক্রিয়া কঙ্কনা সেনশর্মার।

We won! Thank you SC! ???? ????????#377IsHistory #pride

“Section 377 is arbitrary. The LGBT community possesses rights like others. Majoritarian views and popular morality cannot dictate constitutional rights. We have to vanquish prejudice, embrace inclusion and ensure equal rights.”

— Konkona Sensharma (@konkonas) September 6, 2018

3:41PM  সমকামীতা বৈধ, এই নিয়ে খুশি বলিউডও। টুইট করলেন বিখ্যাত ফ্যাশন ডিজাইনার মণীশ মালহোত্রা।

2:25PM সেকশন ৩৭৭ নিয়ে টুইট করলেন অভিনেত্রী ঋতুপর্ণা সেনগুপ্ত।

2.00PM  খুশির রঙ দেশে। এতবছর পর খারিজ হল ৩৭৭

1:56 PM  ৩৭৭ ধারা বাতিল হওয়ায় আমি দারুণ খুশি। আইনি স্বীকৃতি খুবই গুরুত্বপূর্ণ, কিন্তু তার চেয়েও বেশি জরুরি সামাজিক স্বীকৃতি। একটা ভালো ও প্রগতিশীল পৃথিবীর পথে যেতে গেলে যে কোনও পশ্চাদমুখী, পুরনো ধ্যানধারণাকে ফেলে আসা জরুরি। এই বদলের দিকে যাওয়ার জন্য় আমাদের সন্তানদের শেখাতে হবে যে ছোট-বড় বলে কিছু হয় না, নিজের মধ্যেকার সংকীর্ণতার উপর ভিত্তি করে কারো সম্পর্কে কোনও মন্তব্য করতে নেই, কাউকে একঘরে করে দিতে নেই। সবচেয়ে বড় কথা হল, আমাদের চারপাশে, ধর্ম, লিঙ্গ, যৌনতা, সাক্ষরতা, জাত-পাত, আর্থ-সামাজিক ব্যবস্থা, এসব নিয়ে যা কিছু সমস্যা, তা আমাদের সকলের সমস্যা। যে দেশে প্রতি বিশ মিনিটে একজন করে ধর্ষিত হয় এবং লিঙ্গের পুজো হয়, সেখানে আমি সত্যিই খুব ভয়ে ভয়ে থাকি, বললেন পরিচালক রাহুল রায়।

1:46 PM ঐতিহাসিক রায়, বললেন চিত্রপরিচালক করণ জোহর।

1:30 PM Mr.Gay:  সমর্পন মাইতি বললেন, ”প্রথমেই তো সব LGBTQ  কমিউনিটির মানুষদের শুভেচ্ছা জানাবো। এটা অনেকদিন ধরেই চাইছিলাম। যারা এতদিন ধরে লডাই করছেন তাদের জয় এটা। আসলে সমাজে মান্যতা পাওয়ার জন্য যাত্রাটা অনেক সহজ হয়ে গেল”।

1:23 PM অধ্যাপক কিংশুক দাশগুপ্ত বললেন, ” এই ঔপনিবেশিক আইন স্বাধীন ভারত বর্ষে অনেক আগেই উঠে যাওয়ার দরকার ছিল। সে যাই হোক লড়াইয়ের অনেক গুলো পথ খুলে গেল।”

1:16 PM  ভাবুন, আপনাকে একটা খুঁটির গায়ে বেঁধে রাখা হয়েছে, কিন্তু আপনি সব দিকে তাকাতে চাইছেন। অসম্ভব লাগছে, তাই তো? ৩৭৭ ধারা হল সেই দড়িটা, যা দিয়ে এক অদৃশ্য খুঁটির গায়ে লাখো মানুষকে বেঁধে রাখা হয়েছে। এ সর্পিল দড়ির গায়ে লেগে আছে অজস্র অপমান, শঙ্কা। আজ স্বাধীনতার প্রথম ধাপ উন্মোচিত হল সেইসব মানুষ-মানুষীদের কাছে, যারা কেবল ভালোবাসা ছড়িয়ে দেওয়ার দায়ে অভিযুক্ত হতেন এতদিন ধরে। ভালোবাসা অপরাধ নয়, ভালোবাসা সমাজের পক্ষে ভয়ংকরও নয়। শীর্ষ আদালত শেষতক ব্যক্তিগত স্বাধীনতার প্রেক্ষিত বুঝতে সক্ষম হয়েছে। সংবিধানের ২১ নং অনুচ্ছেদ যথাযথভাবে অনূদিত হয়েছে এই রায়ের মাধ্যমে। তবে লড়াই এখানেই শেষ নয়। সমাজের বহু মানুষ এখনও বিস্তর হোমোফোবিয়ায় ভোগে। সমাজের সেই মানুষগুলিকে শিক্ষিত করা প্রয়োজন। আইনের বদল পরিপ্রেক্ষিতের বদল আনবে নিঃসন্দেহে। এবার সরকার ও নাগরিকদের একসঙ্গে হাতে হাত রেখে কাজ করতে হবে, যাতে সবাই বুঝতে পারে, সমলিঙ্গের প্রিয়বন্ধুর প্রেমে পড়া অপরাধও নয়, অস্বাভাবিকও নয়, বললেন শিবাশিস চট্টোপাধ্যায়, আইনজীবী

আনন্দে আত্মহারা lGBTQ কমিউনিটির সদস্যরা

12: 58 PM “এই রায় পাওয়ার ছিল। অধিকার পাওয়ারই ছিল। এ যেন কিছুটা পেনশন আটকে থাকার মত। পেনশন প্রাপ্য ছিল, পরে পাওয়া গেল। ভিয়েতনাম যুদ্ধের পর এটা সবচেয়ে বড় তাতপর্যপূর্ণ”। – বললেন অনীক চৌধুরী

12:57 PM  আমি আর ক্রিমিন্যাল নই, এ কথা জানাতে এবং জানতে আমার দারুন লাগছে। কিন্তু একই সঙ্গে আমি ভুলে যাচ্ছি না যে সুধা ভরদ্বাজ কিন্তু গৃহবন্দি অবস্থায় রয়েছেন। ফলে অই জয়, সম্পূর্ণ স্বাধীনতার জয় বলে আমি ভাবতে পার্ছি না। লড়াই এখনও বাকি রয়েছে। বললেন স্যাফো ফর ইকোয়ালিটির সদস্য ও কুইয়ার ফেমিনিস্ট সুমিতা।

12:54 PM  মানবিকতার এই জয়ে আনন্দিত সকলেই।

12:52 PM কেশব সুরির সঙ্গে আরও চারজন এই মামলা করেছিলেন তারা হলেন, নৃত্যশিল্পী নবতজ জোহর, সাংবাদিক সুনিল মেহরা, শেফ রিতু ডালমিয়া, হোটেল ব্যবসায়ী আমান নাথ ও কেশভ সুরি এবং বিজনেজ এক্সিকিফটিভ আয়েশা কাপুর।

12:44 PM “ভীষণ বড় জয় বলে মনে করছেন মেঘ সায়ন্তন। ব্রিটিশ আমল থেকে যা চলে আসছিলল, তা আজকের সময়ের উপযোগী নয়। অনেকদিন আগেই এই রায় আসা উচিত ছিল। সংবিধানের বাঁচার অধিকার অনেক  বেশি করে স্বীকৃতি পেল। এটা ভিকট্রি অফ লাভ। সমাজও এই রায়ের ফলে পরিবর্তিত হবে”। বললেন আইনজীবি মেঘ সায়ন্তন।

12:42 PM সমকামীদের যৌন সম্পর্ক অপরাধ নয়, এই প্রসঙ্গে LGBTQ কমিউনিটির অন্তর্গত অভিষেক কর জানালেন, ” বলতে পারি আমাদের অনেকটা পথই হাঁটা হল, গে মকিং-এ আত্মহত্যা পর্যন্ত করে অনেকে। এবার আশাকরি ছক্কা ইত্যাদি বলেআইনি একটা ছত্রছায়া পাওয়া যাবে, শুধু সঙ্গে থাকতে পারব না বলে অনেক সম্পর্ক ভেঙে যাবে না”।

12:39 PM অভিনেতা সুজয়প্রসাদ চট্টোপাধ্যায় বললেন, এটা শুধু ঐতিহাসিক জয় নয়, আশা করব এটা প্রক্রিয়া হিসেবে আমাদের এগিয়ে নিয়ে যাবেন। অন্য মানুষরা কি বলেন সেটা তো অনেক বেশি গুরুত্বপূর্ণ। সুশীল সমাজ এখানে ভীষণ ইমপর্ট্যান্ট, এটা মানবিকতার জয়।

Get all the Latest Bengali News and West Bengal News at Indian Express Bangla. You can also catch all the General News in Bangla by following us on Twitter and Facebook

Web Title:

Section 377 verdict decriminalised supreme court reactions live updates32298

The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com.
Advertisement