বড় খবর

“স্বাধীনতার ৭৫ বছর পর দেশদ্রোহ আইনের কোনও প্রয়োজনীয়তা আছে?”, কেন্দ্রকে প্রশ্ন সুপ্রিম কোর্টের

“রাষ্ট্রদ্রোহ আইন ঔপনিবেশিক আইন, ব্রিটিশরা ভারতীয়দের স্বাধীনতা খর্ব করার জন্য প্রয়োগ করত”, মত শীর্ষ আদালতের।

Sedition Law, Supreme Court, Centre
"রাষ্ট্রদ্রোহ আইন ঔপনিবেশিক আইন, ব্রিটিশরা ভারতীয়দের স্বাধীনতা খর্ব করার জন্য প্রয়োগ করত", মত শীর্ষ আদালতের।

দেশদ্রোহ আইনের যৌক্তিকতা নিয়ে এবার কেন্দ্রকে সওয়াল করল সুপ্রিম কোর্ট। দেশের সর্বোচ্চ আদালত দেশদ্রোহ আইনকে ঔপনিবেশিক আইন হিসাবে তকমা দিয়েছে। একটি মামলার শুনানিতে এই আইন সম্পর্কে আদালতের পর্যবেক্ষণ, ব্রিটিশরা স্বাধীনতা সংগ্রামীদের বিরুদ্ধে দেশদ্রোহিতা আইন প্রয়োগ করতেন।

এদিন শীর্ষ আদালত জানিয়েছে, “স্বাধীনতা খর্ব করার জন্য এই ঔপনিবেশিক এই আইনে ইংরেজরা আমাদের উপর চাপ সৃষ্টি করত। মহাত্মা গান্ধী থেকে শুরু করে বাল গঙ্গাধর তিলকের বিরুদ্ধে এই আইনে মামলা হয়েছে।” এবার এই আইনের বৈধতা নিয়ে কেন্দ্রকে প্রশ্ন করেছে আদালত।

সুপ্রিম কোর্টের প্রশ্ন, “স্বাধীনতার ৭৫ বছর পর কি এই আইনের আর কোনও প্রয়োজন রয়েছে?” এই আইন নিয়ে কেন্দ্রের জবাব চেয়েছে শীর্ষ আদালত। জানিয়েছে, এই আইনের বৈধতা ও প্রয়োজনীয়তা খতিয়ে দেখা হবে।

আরও পড়ুন ‘দাঙ্গায় অভিযুক্তদের আড়াল করেছে দিল্লি পুলিশ’, তদন্তে উষ্মা দেখিয়ে তীব্র কটাক্ষ আদালতের

এদিন আদালতের বক্তব্য, “আমাদের মূল চিন্তার বিষয় হল এই আইনের অপপ্রয়োগ আটকানো এবং আইনের বৈধতা আছে কি না তা খতিয়ে দেখা।” উল্লেখ্য, সাম্প্রতিক কালে বিনোদন জগৎ থেকে সাংবাদিক, নেতা-মন্ত্রী, সমাজকর্মীদের বিরুদ্ধে এই আইনে মামলা দায়ের হয়েছে। অনেকে জেলেও গেছেন। এই আইনের বৈধতা নিয়েই এবার প্রশ্ন তুলল শীর্ষ আদালত।

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Get the latest Bengali news and General news here. You can also read all the General news by following us on Twitter, Facebook and Telegram.

Web Title: Sedition law colonial independence supreme court centre

Next Story
PM Modi Varanasi visit: করোনার দ্বিতীয় ঢেউ মোকাবিলায় যোগী সরকারের ভূয়সী প্রশংসা মোদীরnarendra modi,narendra modi varanasi,narendra modi varanasi visit,narendra modi varanasi live,Rudraksh convention center Varanasi,ro ro vessel,narendra modi news in bengali,narendra modi news in bengla,varanasi news,
The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com