scorecardresearch

বড় খবর

‘ভারতের সঙ্গে শান্তিপূর্ণ ও সহযোগিতামূলক সম্পর্ক চাই’, মোদীকে চিঠি পাক প্রধানমন্ত্রীর

আবারও বন্ধুত্বের বার্তা নয়া পাক প্রধানমন্ত্রী শেহবাজ শরিফের। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীকে চিঠি লিখে সৌভ্রাতৃত্বের বার্তা পাক প্রধানমন্ত্রীর।

Seek meaningful talks with India, peaceful ties, Shehbaz to Pm Modi
মোদীকে চিঠি নয়া পাক প্রধানমন্ত্রীর।

আবারও বন্ধুত্বের বার্তা নয়া পাক প্রধানমন্ত্রী শেহবাজ শরিফের। এবার প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীকে চিঠি লিখে সৌভ্রাতৃত্বের বার্তা পাক প্রধানমন্ত্রীর। ‘ভারতের সঙ্গে শান্তিপূর্ণ ও সহযোগিতামূলক সম্পর্ক চাই। অর্থবহ একটি আলোচনার মাধ্যমেই তা হতে পারে।” চিঠিতে মোদীকে লিখেছেন শরিফ। সানডে এক্সপ্রেস জেনেছে, শনিবার এই চিঠি পৌঁছেছে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর কাছে। চিঠিতে শরিফ আরও লিখেছেন, ”পাকিস্তান আঞ্চলিক শান্তি ও নিরাপত্তার প্রতি প্রতিশ্রুতিবদ্ধ”।

পাকিস্তানের প্রাক্তন প্রধানমন্ত্রী নওয়াজ শরিফের ছোট ভাই শেহবাজ শরিফ। ইমরানকে সরিয়ে এখন তিনিই ইসলামাবাদের মসনদে বসেছেন। এর আগে প্রধানমন্ত্রী হিসেবে দায়িত্ব নিয়েই ভারতের প্রতি বন্ধুত্বের বার্তা দিয়েছিলেন শরিফ। শরিফকেও টুইটে শুভেচ্ছা জানিয়েছিলেন মোদীও। এদিকে, নয়া পাক প্রধানমন্ত্রীর ভারতের সঙ্গে সুসম্পর্ক তৈরির চেষ্টায় এই পদক্ষেপকে স্বাগত জানিয়েছে নয়াদিল্লি। নয়া পাক প্রধানমন্ত্রীর এই তৎপরতাকে ইতিবাচক হিসেবেই দেখছেন মোদী সরকারের কর্তারা।

পাকিস্তানের সঙ্গে ভারতের সম্পর্ক তলানিতে ঠেকে ২০১৯-এ। ওই বছরের ফেব্রুয়ারিতে পুলওয়ামায় সন্ত্রাসবাদী হামলায় বহু সেনা-জওয়ান নিহত হন। পাকিস্তানের মদতেই জঙ্গিরা ওই হামলা চালায় বলে সন্দেহ ভারতের। পুলওয়ামায় হামলার পরপরই পাকিস্তানের বালাকোটে এয়ারস্ট্রাইক করে ভারত।

আরও পড়ুন- ‘দি কাশ্মীর ফাইলস’ দেখানোয় বিপন্ন পণ্ডিতদের জীবন, অভিযোগ যশবন্তর

এরপর ওই বছরের অগাস্টে জম্মু কাশ্মীর থেকে ধারা ৩৭০ তুলে নেওয়া হয়। জম্মু কাশ্মীরের বিশেষ রাজ্যের মর্যাদা তুলে নেওয়ার পর পাকিস্তানের সঙ্গে সম্পর্ক আরও খারাপ হয় ভারতের। এরপর থেকে দুই দেশ হাই কমিশন থেকে আমলা ও কর্মীর সংখ্যা কমিয়ে নেয়। এমনকী ভারত ও পাকিস্তানের রাজধানীতে এখনও পর্যন্ত পূর্ণ সময়ের জন্য হাই কমিশনার নেই।

গত ১১ এপ্রিল শেহবাজ শরিফ প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীকে কাশ্মীর সমস্যার সমাধানে এগিয়ে আসতে অনুরোধ জানান। দুই দেশই যাতে দারিদ্র্য এবং বেকারত্ব দূরীকরণে যথোপযুক্ত পদক্ষেপ করতে পারে সেব্যাপারেও আবেদন জানান তিনি। এদিকে, শরিফ প্রধানমন্ত্রী হওয়ায় তাঁকে শুভেচ্ছা জানিয়ে মোদী বলেন, ”ভারত এমন একটি অঞ্চল চায় যেখানে শান্তি ও স্থিতিশীলতা থাকবে। সন্ত্রাস মুক্ত হবে সেই জায়গা।”

নওয়াজ শরিফের ভাই শেহবাজ শরিফকে অভিনন্দন জানিয়ে মোদী টুইটে লিখেছিলেন, ”পাকিস্তানের প্রধানমন্ত্রী হিসেবে নির্বাচিত হওয়ার জন্য এইচ ই মিয়ান মুহাম্মদ শেহবাজ শরিফকে অভিনন্দন। ভারত সন্ত্রাস মুক্ত একটি অঞ্চলে শান্তি ও স্থিতিশীলতা চায়। যাতে আমরা আমাদের উন্নয়নের চ্যালেঞ্জগুলিতে মনোযোগ দিতে পারি। আমাদের জনগণের মঙ্গল ও সমৃদ্ধি নিশ্চিত করতে পারি।”

Read full story in English

Stay updated with the latest news headlines and all the latest General news download Indian Express Bengali App.

Web Title: Seek meaningful talks with india peaceful ties shehbaz to pm modi