বড় খবর

মহারাষ্ট্রের মুখ্যমন্ত্রী শিবসেনা থেকেই, দাবি আদিত্য ঠাকরের

মহারাষ্ট্রে জন আর্শীবাদ যাত্রা শুরু করেছেন শিবসেনার যুব নেতা আদিত্য ঠাকরে। আসন্ন বিধানসভা নির্বাচনে তাঁকে মুখ্যমন্ত্রী পদপ্রার্থী তুলে ধরতে চায় শিবসেনা। কিন্তু বিজেপি কি মেনে নেবে শরিক দলের মুখ্যমন্ত্রীত্ব? ইন্ডিয়ান এক্সপ্রেসের সঙ্গে কথা বললেন আদিত্য

আদিত্য ঠাকরের জনসংযোগ

বিধানসভা নির্বাচনের আগে মহারাষ্ট্রের রাজনীতিতে জল্পনা শুরু হয়েছে আদিত্য ঠাকরেকে নিয়ে। শিবসেনার ওই যুব নেতার নাম সম্ভাব্য মুখ্যমন্ত্রী পদপ্রার্থী হিসাবে উঠে এসেছে। আদিত্য জানিয়েছেন, যদি রাজ্যের জনগণ ও দল চায় তিনি আসন্ন বিধানসভা নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করবেন। সম্প্রতি তিনি রাজ্যজুড়ে জন আর্শীবাদ যাত্রা শুরু করেছেন। তার মধ্যেই তিনি কথা বললেন ইন্ডিয়ান এক্সপ্রেসের সঙ্গে।

 

শিবসেনার পক্ষ থেকে আপনাকে রাজ্যের পরবর্তী মুখ্যমন্ত্রী হিসাবে প্রচার করা হচ্ছে। আপনি কি মহারাষ্ট্রের মুখ্যমন্ত্রী হতে চান?

নিশ্চয় চাই। কিন্তু এখনও এই বিষয়ে কথা বলার সময় আসেনি। আমি যে জন আর্শীবাদ যাত্রা করছি, তা নির্বাচনের জন্য নয়। আমি মানুষের কাছে যেতে চাই, মানুষের আর্শীবাদ নিতে চাই। তার চেয়েও বড় কথা আমি শুনতে চাই মানুষ কী বলছেন। কারণ, সাধারণত আমরা যারা বিভিন্ন রাজনৈতিক দল করি, তারা নিজেদের কথাগুলো সাধারণ মানুষকে বলি। ওঁরা কী বলছেন, কী ভাবছেন, তা শুনতে চাই না।

আপনি গত ৯ বছর যাবত সক্রিয়ভাবে রাজনীতি করছেন। গত মাস দুয়েক ধরে শিবসেনা নেতৃত্বে আপনাকে নির্বাচনে প্রার্থী হওয়ার জন্য একাধিকবার অনুরোধ করছেন। আপনি কি বিধানসভা নির্বাচনে প্রার্থী হবেন?

আমি রাজ্যের জন্য কাজ করতে চাই। সেই কাজের ক্ষেত্র লোকসভা বা বিধানসভা- সবই হতে পারে। যদি মানুষ আমাকে প্রার্থী হিসাবে দেখতে চান, দলের কর্মীরা যদি চান আমি প্রার্থী হই, তাহলে নিশ্চয় নির্বাচনে লড়াই করব। আমি নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতার জন্য প্রস্তুত।

আরও পড়ুন, রাজ্যপালের নির্দেশ খারিজ, কর্নাটকে আস্থা ভোট হতে পারে সোমবার

শোনা যাচ্ছে, আপনি মুম্বইয়ের কোন আসন থেকে প্রতিদ্বন্দ্বিতা করতে পারেন। আপনার জন্য কয়েকটি আসন বেছে রাখা হয়েছে, এমন আলোচনাও শুরু হয়েছে। আপনি কি কোনও বিশেষ আসনের কথা ভাবছেন?

দল যে আসন থেকে বলবে, আমি সেখান থেকে লড়ব। আমি এই রাজ্যের, বিশেষত যুবকদের প্রতিনিধিত্ব করতে চাই। তাই কোন আসন থেকে লড়ব, সেটা গুরুত্বপূর্ণ নয়। দলের সিদ্ধান্তই আমার সিদ্ধান্ত।

বিজেপি নেতাদের একাংশ কিন্তু দাবি করছেন মহারাষ্ট্রে বিজেপি-র কোনও নেতাই মুখ্যমন্ত্রীই হবেন। এই পরিস্থিতিতে শিবসেনার পক্ষে আদৌ বিজেপি-র সমসংখ্যক আসনে প্রতিদ্বন্দ্বিতা করা বা মুখ্যমন্ত্রী পদ পাওয়া সম্ভব?

শিবসেনার কেউই মুখ্যমন্ত্রী হবেন। এনিয়ে সংশয়ের কোনও অবকাশ নেই। বিজেপি-র সভাপতি অমিত শাহ এবং শিবসেনা প্রধান উদ্ধব ঠাকরের মধ্যে এই বিষয়ে যাবতীয় আলোচনা হয়ে গিয়েছেন। আমি এবং বর্তমান মুখ্যমন্ত্রী দেবেন্দ্র ফড়নবিশ ওই বৈঠকে উপস্থিত ছিলাম। যারা এই বোঝাপড়ার বিষয়ে কিছুই জানেন না, তাঁরাই নানা রকম কথা বলছেন। মুখ্যমন্ত্রী নিজেই এই নিয়ে বিজেপি এবং জোটের অবস্থান স্পষ্ট করে দিয়েছেন।

শিবসেনা আসন্ন বিধানসভা নির্বাচনে কতগুলি আসনে লড়বে? বিজেপি-র চেয়ে বেশি?

রাজ্যের সর্বত্র মানুষ শিবসেনাকে সমর্থন করছেন। রাজ্য জুড়ে গেরুয়া ঝড় শুরু হয়ে গিয়েছে। এই পরিস্থিতিতে আমরা নিশ্চিত যে শিবসেনা সর্বোচ্চ আসন পাবে। কিন্তু সরকারের মুখ্যমন্ত্রী পাওয়া বা আসন বন্টনের জন্য বিজেপি না শিবসেনা কে বেশি আসনে লড়বে, এই বিতর্কের কোনও অর্থ নেই। মুখ্যমন্ত্রী নিজে এই বিষয়টি স্পষ্ট করে দিয়েছেন। শিবসেনা থেকে মুখ্যমন্ত্রী নির্বাচিত হবেন। আপাতত আমরা, শিবসৈনিকেরা দলকে শক্তিশালী করতে লড়াই করছি।

Read the full story in English

Web Title: Sena will have a cm aaditya thackeray

Next Story
রাজ্যপালের নির্দেশ খারিজ, কর্নাটকে আস্থা ভোট হতে পারে সোমবারkumaraswami
The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com