scorecardresearch

বড় খবর

পরিযায়ীদের বাড়ি ফেরা এবং কাজের ব্যবস্থা করে দেওয়ার নির্দেশ সুপ্রিম কোর্টের

রাজ্য সরকার এবং কেন্দ্রশাসিত অঞ্চলগুলিকেও শ্রমিকদের কর্মসংস্থান দেওয়ার পরিকল্পনা গ্রহণ করার কথা জানিয়েছে।

লকডাউনের পঞ্চম দফায় পরিযায়ী শ্রমিকদের বাড়ি ফেরার ব্যবস্থা করে দেওয়ার জন্য কেন্দ্রকেই নির্দেশ দিল সুপ্রিম কোর্ট। আগামী ১৫ দিনের মধ্যে এই ব্যবস্থা করে দেওয়ার কথা বলা হয়। একটি স্বতপ্রণোদিত মামলার প্রেক্ষিতেই এই আদেশ দেয় দেশের শীর্ষ আদালত। পাশাপাশি ২৪ ঘন্টার মধ্যে শ্রমিক স্পেশাল ট্রেন যেন সকলে উপলব্ধ পায় সেই ব্যবস্থাও করে দিতে বলা হয়েছে সুপ্রিম নির্দেশে।

এদিন রাজ্য সরকার এবং কেন্দ্রশাসিত অঞ্চলগুলিকেও শ্রমিকদের কর্মসংস্থান দেওয়ার পরিকল্পনা গ্রহণ করার কথা জানিয়েছে। পরিযায়ী শ্রমিকদের দক্ষতা অনুযায়ী কীভাবে কাজ বন্টন করা যায় তার একটি কাজের ম্যাপ প্রকাশ করতে বলা হয়েছে। এছাড়াও লকডাউন চলাকালীন ডিজাস্টার ম্যানেজমেন্ট অ্যাক্ট, ২০০৫ আইন লঙ্ঘনের অভিযোগে পরিযায়ীদের বিরুদ্ধে সমস্ত মামলা প্রত্যাহার করে নিতে নির্দেশ দিয়েছে সুপ্রিম কোর্ট।

এমনকী সমস্ত রাজ্যগুলিকে তাদের চাকরির স্কিম এবং চাকরির ক্ষেত্র সম্পর্কিত বিস্তারিত হলফনামা জমা দিতে বলেছে। আগামী ৮ জুলাই এই বিষয় নিয়ে শুনানির দিন স্থির করেছে আদালত। ‘পরিযায়ীরা শ্রমিকদের সঙ্কট আজও অব্যাহত রয়েছে’ এই প্রেক্ষাপটেই বিভিন্ন রাজ্যে আটকে থাকা পরিযায়ী শ্রমিকদের পর্যাপ্ত পরিবহন ব্যবস্থা এবং খাবার দিয়ে বিনামূল্যে তাদের বাড়ি ফেরার সমস্ত দায়িত্ব নিতে বলা হয়েছে কেন্দ্র এবং রাজ্যগুলিকে।

উল্লেখ্য, ২৬ মে বিচারপতি অশোক ভূষণ, এস কে কৌল এবং এম আর শাহের বেঞ্চ বলেছিলেন যে অবিলম্বে পরিযায়ী শ্রমিকদের এই পরিস্থিতি বদলের চেষ্টা করা হবে। সেই মোতাবেক ২৮ মে কেন্দ্র এবং রাজ্যকে পরিযায়ী শ্রমিকদের বিনামূল্যে বাড়ি ফেরা এবং খাবার দেওয়ার নির্দেশ বলা হয়।

Read the full story in English

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Stay updated with the latest news headlines and all the latest General news download Indian Express Bengali App.

Web Title: Send migrants home within 15 days provide them employment supreme court