বড় খবর

ষাটোর্ধ্বদের ১লা মার্চ থেকে টিকাকরণ, বেসরকারি হাসপাতালে ভ্যাকসিন কিনতে হবে দাম দিয়ে

একই সঙ্গে কোমর্বিডিটি সম্পন্ন ৪৫ ঊর্ধ্বদেরও ওই দিনই করোনা টিকাকরণের কাজ শুরু হবে।

১লা মার্চ থেকে দেশের বয়স্ক নাগরিক, কোমর্বিডিটি সম্পন্ন ৪৫ ঊর্ধ্বদের করোনা টিকাকরণের কাজ শুরু হবে। বুধবার এই ঘোষণা করেছেন কেন্দ্রীয়মন্ত্রী প্রকাশ জাভড়েকর। তিনি জানিয়েছেন, ১০ হাজার সরকারি কেন্দ্রের পাশাপাশি ২০ হাজাকর বেসরকারি কেন্দ্রেরও টিকাকরণের কাজ হবে।

কেন্দ্রীয়মন্ত্রীর জানিয়েছেন প্রথম পর্বের টিকাকরণে ১ কোটি স্বাস্থ্যকর্মী ও ২ কোটি ফ্রন্টলাইন ওয়ার্কারকে টিকার দেওয়ার কাজের পরিকল্পনা ছিল। প্রায় ৬০ শতাংশ স্বাস্থ্যকর্মী টিকা নিয়েছেন। দ্বিতীয় পর্বে চিকা দেওয়া হয় পুলিশ ও অন্যান্য ফ্রন্টলাইন ওয়ার্কারদের। এই পর্বেও বহু মানুষ টিকা নিয়েছেন। এবার তৃতীয় পর্যায়ে টিকাকরণের আওতায় আসবেন ষাটোর্ধ্ব ও কোমর্বিডিটি সম্পন্ন ৪৫ বছরের ঊর্ধ্বের মানুষজন।

চলতি বছর জুলাই মাসে সমগ্র দেশবাসীকে করোনা টিকাকরণের পরিকল্পনা নিয়েছে কেন্দ্র। ২০২১ সালের প্রায় দু’মাস অতিক্রান্ত। গতি পায়নি টিকাকরণের কাজ। ১৩০ কোটি ভারতবাসীর মধ্যে এখনও পর্যন্ত টিকা নিয়েছেন মাত্র দেড় কোটিরও কম মানুষ। তাই আদৌ লক্ষ্যপূরণ সম্ভব কিনা তা নিয়ে প্রস্ন উঠছে।

জাভড়েকর বলেছেন, সরকারি হাসপাতালে বিনামূল্যে করোনার প্রতিষেধক মিললেও বেসরকারি হাসপাতালগুলোতে টাকা দিয়েই তা পাওয়া যাবে। টিকার দাম অবশ্য জানাননি কেন্দ্রীয়মন্ত্রী।

ভারতে ফের করোনার প্রকোপ লক্ষ্য করা যাচ্ছে। কেজরিওয়াল সরকার ইতিমধ্যেই জানিয়েছে যে মহারাষ্ট্র, কেরল, কর্নাটক, ছত্তীসগঢ় এবং পঞ্জাব- এই পাঁচ রাজ্য থেকে দিল্লিতে প্রবেশ করতে গেলে যাত্রীদের কোভিড রিপোর্ট নেগেটিভ হতে হবে। ২৬ তারিখ মধ্যরাত থেকে ১৫ ফেব্রুয়ারি পর্যন্কত এই নির্দেশিকা কার্যকরী হবে।

Read in English

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Get the latest Bengali news and General news here. You can also read all the General news by following us on Twitter, Facebook and Telegram.

Web Title: Senior citizens to be vaccinated from march 1 vaccines have to be bought from private hospitals againt price

Next Story
করোনিল ‘বুজরুকি’ ছাড়া আর কিছু না! স্বাস্থ্যমন্ত্রীর উপর ক্ষুব্ধ চিকিৎসকরা
The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com