বড় খবর

সিনেমা হল, বিমান, স্কুল-কলেজে কী কী ছাড়? জানুন কেন্দ্রের নয়া নির্দেশিকা

আনলক পর্বে আরও কিছু শিথিলতা দিতে পদক্ষেপ নিল স্বরাষ্ট্রমন্ত্রক।

দেশব্যাপী গণটিকাকরণ চলছে, গত ৪ মাস তলানিতে দৈনিক সংক্রমণ। এই আবহে আনলক পর্বে আরও কিছু শিথিলতা দিতে পদক্ষেপ নিল স্বরাষ্ট্রমন্ত্রক। ১ ফেব্রুয়ারি থেকে লাগু হবে নতুন এই নির্দেশিকা। আনলক পর্বে একগুচ্ছ ছাড় দেওয়া হয়েছে দেশীয় বিমান পরিষেবা, শিক্ষা প্রতিষ্ঠান গুলোকে। ইতিমধ্যে ৮০% যাত্রী নিয়ে দেশীয় বিমান পরিষেবা ডিসেম্বর থেকে চালু হয়েছে। খুলতে শুরু করেছে স্কুল-কলেজ। ১ ফেব্রুয়ারি থেকে এই উদ্যোগে আরও গতি পাবে।

দিল্লিতে ৫ ফেব্রুয়ারি থেকে স্কুলের নবম-একাদশ শ্রেণি, পলিটেকনিক কলেজে পড়ুয়া উপস্থিতিতে সম্মতি দেওয়া হয়েছে। পয়লা ফেব্রুয়ারি থেকে নবম-একাদশ শ্রেণীর ক্লাস শুরু হচ্ছে গুজরাতে। কোচিং ক্লাস শুরু করতেও নিষেধাজ্ঞা  তুলেছে গুজরাত সরকার। যদিও প্রাথমিক স্কুল খোলা নিয়ে এখনও কোনও সিদ্ধান্ত হয়নি দিল্লি বা গুজরাতে। দিল্লি বিশ্ববিদ্যালয় সোমবার থেকে খুলছে। শিক্ষক-অশিক্ষক কর্মীদের উপস্থিত হতে নির্দেশ দেওয়া হয়েছে। চলবে প্র্যাক্টিকাল ক্লাসও।

এদিকে, আপাতত ৮০% যাত্রী নিয়ে দেশীয় বিমান পরিষেবায় সবুজ সঙ্কেত দেওয়া হয়েছে। কিন্তু আন্তর্জাতিক বিমান নিয়ে বড়সড় কোনও সিদ্ধান্ত হয়নি। বিদেশের কয়েকটি শহর থেকে ভারতে বিমান প্রবেশের নিষেধাজ্ঞা ২৮ ফেব্রুয়ারি অবধি বাড়ানো হয়েছে। তবে এয়ার বাবল চুক্তি যে ২৪টি দেশের সঙ্গে আছে, যেমন ইউএস, ইউকে, ইউএই, কেনিয়া, ভূটান এবং ফ্রান্স। এই দেশগুলো থেকে জরুরি প্রয়োজনে যাত্রী বিমান দেশে নামতে পারবে। এমনটাই ডিজিসিএ সূত্রে খবর, তবে নতুন ব্রিটেন স্ট্রেনের বাড়বাড়ন্ত হওয়ায় ১৪ ফেব্রুয়ারি পর্যন্ত ইউকে-ইন্ডিয়া অত্যাধিক বিমান পরিষেবায় নিষেধাজ্ঞা ১৪ ফেব্রুয়ারি পর্যন্ত বেড়েছে। আগের মতোই সপ্তাহে ১৫ জোড়া বিমান ওঠানামা করবে দুই দেশে।

তবে সবচেয়ে খুশির খবর বিনোদন দুনিয়ায়। কারণ ফেব্রুয়ারি থেকে ১০০% দর্শক আসন সমৃদ্ধ সিনেমা হল খুলতে নির্দেশ এসেছে। আগে এই সংখ্যা ৫০% ছিল। ফলে হল খুললেও ক্ষতির মুখে পড়ছিলেন হল মালিকরা। এদিকে, গণটিকাকরণ শুরু হলেও, এখনই ৬ ফুট দূরত্ব বজায় এবং মাস্ক পরা, এই দুটি নিষেধ বলবৎ রেখেছে স্বরাষ্ট্র মন্ত্রক।

Web Title: Series of restriction withdrawn in unlock phase from february 1

Next Story
বন্ধ ইন্টারনেট, কৃষকদের আন্দোলনে শামিল করতে মন্দিরের লাউড স্পিকারই ভরসা
The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com