বড় খবর

সস্তা হল ভ্যাকসিন, Covishield-র দাম কমাল সিরাম

রাজ্যগুলোর জন্য কোভিশিল্ডের দাম কমানো হল। ডোজ পিছু কোভিশিল্ড টিকার দাম ৪০০ টাকা থেকে ৩০০ টাকা করা হল।

Covidshield Vaccine, Vaccination, 18-44 years, Bengal Vaccination
ভারতে সিরাম ইনস্টিটিউট তৈরি করছে এই টিকা।

রাজ্যের জন্য ডোজপিছু কোভিশিল্ডের দাম একধাক্কায় ১০০ টাকা কমাল সিরাম ইনস্টিটিউট অফ ইন্ডিয়া। অর্থাৎ, এবার থেকে ৪০০ টাকার বদলে প্রতি ডোজ কোভিশিল্ড কেনার জন্য রাজ্যগুলিকে খরচ করতে হবে ৩০০ টাকা করে। কেন্দ্র ও রাজ্যগুলোকে ভ্যাকসিনের ডোজ বিক্রির ক্ষেত্রে দামের তফাৎ রয়েছে। ফলে বিতর্ক তৈরি হয়। যার জেরে গত কয়েকদিন ধরেই সিরাম-কে রাজ্যগুলোর জন্য কোভিশিল্ডের দাম হ্রাসের আর্জি জানিয়েছিল কেন্দ্র। অবশেষে কেন্দ্রের সেই আবেদনে সাড়া দিল সিরাম ইনস্টিটিউট অফ ইন্ডিয়া।

টুইটবার্তায় সিরাম ইনস্টিটিউটের সিইও আদর পুনাওয়ালা লিখেছেন, ‘জনহিতকর কারণে আমি ডোজপিছু (কোভিশিল্ডের দাম) ৪০০ টাকা থেকে কমিয়ে ৩০০ টাকা করছি। যা এখন থেকেই কার্যকরী হবে। তার ফলে আগামিদিনে রাজ্য়গুলির কয়েক হাজার কোটি টাকা বেঁচে যাবে। যা আরও টিকাকরণের পথ প্রশস্ত করবে এবং অসংখ্য জীবন বাঁচিয়ে তুলবে।’

দেশজুড়ে করোনার ভ্যাকসিনের সঙ্কট। বাংলাতেও একই ছবি। মধ্যরাত থেকে বিভিন্ন স্বাস্থ্য কেন্দ্র, হাসপাতালে ভিড় জমিয়েও মিলছে না করোনার ভ্যাকসিন। সেই সঙ্কটের মধ্যেও ভ্যাকসিনের মূল্যহ্রাসের খবর সামান্য হলেও স্বস্তির।

সংক্রমণ রোধে দেশজুড়ে টিকাকরণে জোর দিয়েছে কেন্দ্র। আগামী ১ মে থেকে দেশে ১৮ বছরের বেশি বয়সী সকলকে করোনা টিকা দেওয়া হবে। আজ থেকেই শুরু হয়েছে রেজিস্ট্রেশন প্রক্রিয়া। এই প্রেক্ষাপটে রাজ্যগুলোকে বিক্রির ক্ষেত্রে কোভিশিল্ডের সিরামের দাম কমানো নিঃসন্দেহে তাৎপর্যপূর্ণ।

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Get the latest Bengali news and General news here. You can also read all the General news by following us on Twitter, Facebook and Telegram.

Web Title: Serum has reduced covishield price for states

Next Story
টিকার প্রথম ডোজ থাকলে পারিবারিক সংক্রমণ কমছে ৫০%: ব্রিটিশ সার্ভেWHO, EUL, Covaccine, Bharat Biotech
The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com