বড় খবর

Covishield-এর পর এবার Covavax টিকা নিয়ে আসছে সেরাম ইনস্টিটিউট

Novavax-এর সঙ্গে যৌথ উদ্যোগে ভারতে ট্রায়াল শুরু হবে, এবং আশা করা যাচ্ছে চলতি বছর জুন মাসে প্রয়োগ করা হবে।

কোভিশিল্ডের পর এবার আরও এক কোভিড টিকা কোভাভ্যাক্সের ট্রায়ালের জন্য কেন্দ্রের কাছে আবেদন করল সেরাম ইনস্টিটিউট। শনিবার সংস্থার কর্তা আদার পুণাওয়ালা জানিয়েছেন, Novavax-এর সঙ্গে যৌথ উদ্যোগে ভারতে ট্রায়াল শুরু হবে, এবং আশা করা যাচ্ছে চলতি বছর জুন মাসে প্রয়োগ করা হবে। গতকালই Novavax সংস্থা জানিয়েছে, তাদের তৈরি ভ্যাকসিন ৮৯.৩ শতাংশ কার্যকর হয়েছে ব্রিটেনের ট্রায়ালে এবং নয়া করোনার স্ট্রেনের প্রতিষেধক হিসাবেও বেশ কার্যকরী।

এদিন নিজের টুইটার প্রোফাইলে পুণাওয়ালা জানিয়েছেন, “Novavax-এর সঙ্গে সেরামের যৌথ উদ্যোগে ট্রায়ালে দারুণ কার্যকারিতা দেখা গিয়েছে। এবার ভারতেও ট্রায়ালের জন্য আমরা আবেদন করেছি। আশা করছি, জুনের মধ্যে কোভাভ্যাক্স লঞ্চ করবে।” ইতিমধ্যেই Novavax ছটি পৃথক জায়গায় টিকা মজুত করা শুরু করেছে। সাতটি দেশে আটটি প্লান্টে বছরে ২০০ কোটি ডোজ তৈরি করতে পারবে সংস্থা। এমনটাই সেরাম সূত্রে খবর।

আরও পড়ুন ফেব্রুয়ারি থেকে আরও এক দফা টিকাকরণ, এবার পুলিশ-সাফাইকর্মী

Novavax জানুয়ারি মাস থেকেই করোনার নয়া স্ট্রেনের উপর নিজেদের তৈরি টিকার প্রয়োগ করতে শুরু করে। বুস্টার প্রয়োগের জন্য স্বেচ্ছাসেবক বাছাই পর্ব শুরু হবে আর কিছুদিনের মধ্যেই। উল্লেখ্য, পুণের সেরাম ইনস্টিটিউটের কাছ থেকে অক্সফোর্ড-অ্যাস্ট্রাজেনেকার তৈরি কোভিশিল্ড টিকার ১ কোটি ১০ লক্ষ ডোজ কিনেছে কেন্দ্র। এবার কোভাভ্যাক্সের ট্রায়াল সফল হলে সেটিও প্রয়োগের জন্য অনুমতি দিতে পারে কেন্দ্র।

Read the full story in English

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Web Title: Serum institute of india applies for trials of another covid 19 vaccine

Next Story
ট্রাক-বাসের মুখোমুখি সংঘর্ষ, ভয়াবহ দুর্ঘটনায় নিহত অন্তত ১০ যাত্রী
The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com