বড় খবর


ফাইজারের পর টিকাকরণের জরুরি অনুমোদনের আর্জি সেরামের

ইতিমধ্যেই ড্রাগস কন্ট্রোলার জেনারেল অফ ইন্ডিয়া (ডিজিসিআই)-এর কাছে অনুমতি চেয়েছে। 

coronavirus vaccine
প্রতীকী ছবি।

ভারতে করোনা ভ্যাকসিন দ্রুত উপলব্ধ করার লক্ষ্যে মার্কিন সংস্থা ফাইজারের পর এবার সেরাম ইনস্টিটিউট অফ ইন্ডিয়া অক্সফোর্ড ভ্যাকসিন ভারতের বাজারের জন্য উপলব্ধ করতে দ্রুত অনুমোদনের আর্জি জানিয়েছে। ইতিমধ্যেই ড্রাগস কন্ট্রোলার জেনারেল অফ ইন্ডিয়া (ডিজিসিআই)-এর কাছে অনুমতি চেয়েছে।

অক্সফোর্ড এবং অ্যাস্ট্রাজেনেকার সঙ্গে যৌথ উদ্যোগে এদেশে এই ভ্যাকসিন তৈরি করেছে সেরাম। এসআইআই আবেদনে জানিয়েছে এই ভ্যাকসিন অর্থাৎ কোভিশিল্ড সিম্পটোম্যাটিক এবং করোনা ভ্যাকসিন সংক্রমণের ক্ষেত্রে দারুণভাবে কাজ করছে।

ভারতে টিকা বিক্রি ও বন্টন করতে ছাড়পত্র চেয়েছে ফাইজার। ২০১৯ সালের নিউ ড্রাগস এন্ড ক্লিক্যাল ট্রায়ালের আওতায় ভারতে টিকার প্রয়োগজনিত পরীক্ষা করতে আগ্রহী ফাইজার। এ জন্যই জরুরি ভিত্তিতে অনুমতি চাওয়া হয়েছে বলে জানা গিয়েছে।

ভারতে টিকাকরণের আগে প্রয়োগজনিত পরীক্ষা আবশ্যিক। ফাইজার এ দেশে এখনও টিকার ট্রায়াল বা প্রয়োগজনিত পরীক্ষা করেনি। তবে, প্রয়োজনে ট্রায়াল ছাড়াও টিকা ব্যবহারের অনুমতি দিতে পারে ড্রাগ কন্ট্রোলার জেনারেল। গত বুধবারই বিশ্বের প্রথম দেশ হিসেবে ফাইজারের করোনাভাইরাস টিকাকে অনুমোদন দিয়েছে ব্রিটেন। এ সপ্তাহ থেকেই সে দেশে টিকাকরণ শুরু হবে বলে জানিয়েছে ব্রিটেনের সরকার। ব্রিটিশ নিয়ন্ত্রক সংস্থা এমএইচআরএ জানিয়েছে, কোভিড-১৯ সংক্রান্ত অসুস্থতার ক্ষেত্রে ৯৫ শতাংশ সুরক্ষাপ্রদানকারী এই টিকা, যা চালু করার ক্ষেত্রে নিরাপদ।

Read the full story in English

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Web Title: 1234

Next Story
আন্দোলনকারী কৃষকদের সঙ্গে সাক্ষাৎ কেজরির, বিকল্পের সন্ধানে কেন্দ্র
The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com