বড় খবর
রবিবারই শুরু মহারণ! কেমন হচ্ছে IPL-এর আট ফ্র্যাঞ্চাইজির সেরা একাদশ, জানুন

২০ দিনে ৭ শিশুর মৃত্যু অজানা জ্বরে! এই গ্রামজুড়ে শ্মশানের নিস্তব্ধতা

Haryana: যদিও জ্বরের কারণ অজানা, কিন্তু স্বাস্থ্যকর্মীদের একাংশের মত ভেক্টর বাহিত কোনও ভাইরাসের প্রভাবেই এই জ্বর।

Haryana Village, Unknown Fever, Child Death
ডেঙ্গুর প্রভাবেই এই মৃত্যু দাবি গ্রামবাসীদের।

Unknown Fever in Haryana: করোনার তৃতীয় ঢেউয়ের আতঙ্কের মধ্যেই হরিয়ানায় অজানা জ্বরে মৃত অন্তত ৭ শিশু। গত ৩ সপ্তাহে এই শিশু মৃত্যুর জেরে প্রশ্নের মুখে পালোয়াল জেলার স্বাস্থ্যব্যবস্থা।    জানা গিয়েছে, মৃতদের বয়স ১৪ বছরের মধ্যে।

এদিকে, শিশু মৃত্যুর প্রকৃত কারণ জানতে চিলি গ্রামে স্বাস্থ্য কেন্দ্র খুলেছে জেলা প্রশাসন। যদিও জ্বরের কারণ অজানা, কিন্তু স্বাস্থ্যকর্মীদের একাংশের মত ভেক্টর বাহিত কোনও ভাইরাসের প্রভাবেই এই জ্বর। ডেঙ্গু কিংবা নিউমোনিয়াকেও সন্দেহের বাইরে রাখছেন না স্বাস্থ্যকর্মীরা।  

গ্রামবাসীদের দাবি, ‘ডেঙ্গুর জেরেও এই শিশু মৃত্যু। কিন্তু পতঙ্গ বিশেষজ্ঞরা সেই গ্রামে গিয়ে নমুনা সংগ্রহ করে কারণ খোঁজার চেষ্টা করছেন।‘ পঞ্চায়েতের অবশ্য দাবি, ‘নোংরা পরিবেশ থেকেই ছড়িয়েছে জ্বর। আশপাশের অপরিচ্ছনতা এই শিশুমৃত্যুর কারণ।‘   জেলা স্বাস্থ্য দফতর ২০দিনে ৭ শিশুর মৃত্যুর দাবি করলেও, গ্রামবাসী এবং পঞ্চায়েত প্রধানের মুখে অন্য সুর। তাঁদের অভিযোগ, ’২০ দিনে প্রায় ৯ জন শিশুর মৃত্যু হয়েছে চিলি গ্রামে।‘  

এদিকে, জেলার মুখ্য স্বাস্থ্য অধিকর্তা চিকিৎসক ব্রহ্মদীপ সাধু বলেন, ‘আমরা ডেঙ্গুর সম্ভাবনা উড়িয়ে দিচ্ছি না। কারণ নমুনা পরীক্ষায় এখন পজিটিভ রিপোর্ট বেরোয়নি। তবে পেটের গণ্ডগোল, নিউমোনিয়া, অত্যাধিক জ্বরের কারণে খিচ উঠে মৃত্যুর প্রমাণ মিলেছে। ‘ অপরদিকে, মঙ্গলবারও গ্রামে আরও একটি শিশুমৃত্যুর ঘটনা ঘটেছে। একমাসের এক শিশুকন্যা মঙ্গলবার ভোররাতে মারা গিয়েছে।

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Get the latest Bengali news and General news here. You can also read all the General news by following us on Twitter, Facebook and Telegram.

Web Title: Seven children with in three weeks died due to unknown fever in haryanas viilage national

Next Story
বছর ঘুরলেও বিচার মেলেনি, আতঙ্ক-ভয় নিয়েই বাস হাথরাসের দলিত পরিবারেরHathras Case
The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com