scorecardresearch

বড় খবর

বিষমদে মৃত্যুমিছিল ‘ড্রাই’ বিহারে, নীতীশের রাজ্যে দৃষ্টি হারালেন অনেকে

২০১৬ সাল থেকে বিহারে নিষিদ্ধ মদ। তাও চোরাগোপ্তাভাবে রাজ্যের বিভিন্ন প্রান্তে চলে মদের কারবার।

Seven died in yet another hooch tragedy in dry Bihar
বিষ মদে মৃত্যু মিছিল।

মদ নিষিদ্ধ বিহারে আবারও বিষ-মদে মৃত্যু-মিছিল। বিষ মদ পান করে কমপক্ষে ৭ জনের মৃত্যু হয়েছে বিহারে। আরও ১৫ জন গুরুতর অসুস্থ হয়ে হাসপাতালে ভর্তি হয়েছেন। অসুস্থদের মধ্যে ১০ জনেরও বেশি ব্যক্তি দৃষ্টিশক্তি হারিয়েছেন। বিহারের সারন জেলার ম্যাজিস্ট্রেট রাজেশ মীনা জানিয়েছেন, মাকের থানার একাধিক গ্রামে বিষ মদ পানের জেরে একাধিক মৃত্যুর ঘটনা ঘটেছে।

নিষিদ্ধ থাকলেও রমরমিয়ে বিহারে চলে মদের কারবার। বারবার এই অভিযোগ সামনে এসেছে, গত নভেম্বর মাস থেকে এখনও পর্যন্ত বিহারে বিষ মদ পান করে কমপক্ষে ৫০ জনের মৃত্যু হয়েছে। এবার সারন জেলার বেশ কয়েকটি গ্রামে বিষ মদ পানে মৃত্যু মিছিল। সারনের জেলাশাসক বলেছেন, ”প্রাথমিকভাবে মনে করা হচ্ছে গ্রামবাসীরা নকল মদ খেয়েছিলেন। এখানে পাঁচজন মারা গিয়েছেন। পাটনা মেডিক্যাল কলেজ ও হাসপাতালে আরও দু’টি মৃত্যুর ঘটনা ঘটেছে। গুরুতর অসুস্থদের অন্য হাসপাতালে রেফার করা হয়েছে।” গুরুতর অসুস্থদের মধ্যে ১০ জনেরও বেশি ব্যক্তি দৃষ্টিশক্তি হারিয়েছেন বলে জানিয়েছেন জেলাশাসক।

আরও পড়ুন- রেপো রেট বাড়াল RBI, ব্যাঙ্ক-ঋণে বাড়তি বোঝা

অন্যদিকে, সারানের পুলিশ সুপার সন্তোষ কুমার বলেন, “বেআইনি কারবারিদের ধরতে মেকার, মারহাউরা এবং ভেলদি থানা এলাকার বিভিন্ন এলাকায় অভিযান চলছে। অভিযান শেষ হলেই মোট কতজনকে গ্রেফতার করা হল তা বলা যাবে।” স্থানীয় বাসিন্দারা জানিয়েছেন, নাগ পঞ্চমীর উৎসবে গাঁজার মতো নেশাজাতীয় দ্রব্য সেবন করা একটি প্রথা ছিল। চলতি সপ্তাহের শুরুতেই ওই উৎসব হয়েছিল। সেখানেই অত্যুৎসাহী কয়েকজন নেশার মাত্রা বাড়াতে মদ পান করেছিলেন।”

এর আগে গত জানুয়ারি মাসে এই সারন জেলাতেই বিষ মদ পান করে পাঁচ জনের মৃত্যু হয়েছিল। গত মাসে রাজধানী পাটনায় বিষ মদ পান করে ২ জনের মৃত্যু হয়েছিল। নীতিশ কুমারের সরকার ২০১৬ সাল থেকে বিহারে মদ নিষিদ্ধ করে। কিন্তু তারপর থেকেও চোরাগোপ্তাভাবে মদের কারবার চলে এই রাজ্যে।

এবার ফের একবার রাজ্যে বিষমদে মৃত্যু মিছিল নিয়ে নীতিশ নেতৃত্বাধীন রাজ্য সরকারকে তুলোধনা করে ময়দানে বিরোধীরা। প্রাক্তন মুখ্যমন্ত্রী জিতনরাম মাঝি থেকে শুরু করে বিরোধী নেতারা রাজ্য বিষ মদে মৃত্যু নিয়ে রাজ্য প্রশাসনকেই কাঠগড়ায় তুলে সোচ্চার হয়েছেন।

Stay updated with the latest news headlines and all the latest General news download Indian Express Bengali App.

Web Title: Seven died in yet another hooch tragedy in dry bihar