জঙ্গিবাদ মুক্ত আফগানিস্তান গঠন! দিল্লির প্রস্তাবে সায় রাশিয়া, ইরান-সহ ৭ রাষ্ট্রের

Afghanisthan Update: ভারতের নেতৃত্বে হওয়া এই বৈঠকে অনুপস্থিত চিন এবং পাকিস্তান। কিন্তু মধ্য এশিয়ায় শান্তি রক্ষার তাগিদে উপস্থিত ছিল ৭টি দেশ।

Afghanisthan Update, Delhi meeting, Russia, Iran
অজিত ডোভালের নেতৃত্বে চলছে সেই বৈঠক।

Afghanisthan Update: তালিবান জমানায় আফগান পরিস্থিতি পর্যালোচনায় আঞ্চলিক পরিষদের বৈঠক হল নয়া দিল্লিতে। ভারতের নেতৃত্বে হওয়া এই বৈঠকে অনুপস্থিত চিন এবং পাকিস্তান। কিন্তু মধ্য এশিয়ায় শান্তি রক্ষার তাগিদে উপস্থিত ছিল ৭টি দেশ। ইরান, রাশিয়া, উজবেকিস্তান, কাজাখস্থান, তাজিকিস্থান, কিরঘিজস্থান এবং তুর্কমেনিস্থানের প্রতিনিধিরা এই বৈঠকে অংশ নিয়েছিলেন। ভারতের নিরাপত্তা উপদেষ্টা অজিত ডোভাল এই বৈঠকে পৌরহিত্য করেন।

নয়া দিল্লির গৃহীত প্রস্তাবেই সাড়া দেয় বাকি রাশিয়া-সহ পশ্চিম এবং মধ্য এশিয়ার বাকি রাষ্ট্রগুলো। আফগানিস্তানের মাটিকে কিছুতেই সন্ত্রাসবাদ প্রতিপালন, প্রশিক্ষণ এবং উৎপাদনে আখড়া বানানো চলবে না। ভারতের নেওয়া এই প্রস্তাবেই সাড়া দিয়েছে বাকি ৭ রাষ্ট্র। পাশাপাশি তালিবান জমানায় সেই দেশের পুনর্গঠন এবং মানবাধিকার রক্ষায় ইতিবাচক পড়শি হিসেবে সাহায্যের হাত বাড়িয়ে দেবে এই আঞ্চলিক রাষ্ট্রগুলো। এই প্রস্তান গ্রহণ করেছে দিল্লি-সহ রাশিয়া, ইরান এবং অন্যরা।

গণতান্ত্রিকভাবে নির্বাচিত সরকারকে সরিয়ে তালিবান সে দেশে ক্ষমতা দখলের পরেই মধ্য এবং পশ্চিম এশিয়ায় অস্থিরতা তৈরি। আফগান মুলুককে সন্ত্রাসবাদের ঘাঁটি বানিয়ে বহির্বিশ্বে তার প্রভাব বাড়াতে সক্রিয় হবে মৌলবাদীরা। ভারত, ইরান, রাশিয়া এবং উজবেকিস্তানের মতো দেশগুলো এই আশঙ্কা করতে থাকে।

তাই  চলতি বছর সেপ্টেম্বরে মস্কোয় তালিবান প্রতিনিধিদের সঙ্গে বৈঠকে বসে ভারতের বিদেশ মন্ত্রক। সেই বৈঠকে অংশ নিয়েছিল ভারত-সহ ৯টি রাষ্ট্র। তখনই দিল্লির তরফে এই বৈঠকের প্রস্তাব দেওয়া হয়েছিল। সেই বৈঠকে আফগানিস্তানে বেড়ে চলা মৌলবাদ, মাদক চোরাচালান, জঙ্গিবাদ দমনে পড়শি দেশগুলো পরামর্শদাতা হিসেবে কাজ করবে। এই প্রস্তাবও নেওয়া হয়েছে।

এদিকে, মঙ্গলবার তাজিক এবং উজবেক জাতীয় নিরাপত্তা উপদেষ্টার সঙ্গে বৈঠক করেছেন ডোভাল। সূত্রের খবর, ডোভাল এবং তাজিক এনএসএ নাসরুল্লো রহমতজন মাহমুদজোদা আফগানিস্তান পরিস্থিতি নিয়ে গুরুত্বপূর্ণ আলোচনা করেছেন। কীভাবে অতীতে বার বার আফগান মাটিতে সন্ত্রাসের বাড়বাড়ন্ত দেখা গিয়েছে তা মাথায় রয়েছে তাঁদের।

এছাড়াও মানবাধিকার লঙ্ঘনের বিষয়ও উঠে এসেছে আলোচনায়। আফগানিস্তানে খাদ্য সঙ্কটের খবর আসছে। সেটাও চিন্তার বিষয়। উজবেক এনএসএ ভিক্টর মাখমুদভের সঙ্গে একান্ত বৈঠকে ডোভাল এই বিষয়ে উপনীত হন যে, আফগানিস্তানের ভবিষ্যথ কী হবে তা সেখানকার জনগণই ঠিক করবেন। দুই পক্ষই এতে সহমত যে তালিবানের ক্ষমতা দখলের নেপথ্যে পাকিস্তানের ভূমিকা রয়েছে।

এদিকে, ভারতের ডাকা বৈঠক এড়িয়ে চিনের যুক্তি, আফগানিস্তানে স্থিতাবস্থা বজায় রাখতে দ্বিপাক্ষিক কূটনৈতিক স্তরের আলোচনাতেই জোর দেওয়া হবে। ইসলামাবাদ, বেজিং নয়াদিল্লির ডাকা এই বৈঠক এড়ালেও বৈঠকে পুরোভাগে ছিল রাশিয়া, ইরান এবং মধ্য এশিয়ার অন্য দেশ।

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Get the latest Bengali news and General news here. You can also read all the General news by following us on Twitter, Facebook and Telegram.

Web Title: Seven nations welcome indias move to keep terrorism radicalism away from afghanisthan national

Next Story
সিবিএসই প্রশ্ন ফাঁসকাণ্ড: দিল্লি হাইকোর্টে শুনানি, ধৃত আরও ৩সিবিএসই-র সিদ্ধান্তের প্রতিবাদে লুধিয়ানার ফিরোজপুরে প্রতিবাদে পড়ুয়ারা। ছবি গুরমীত সিং, ইন্ডিয়ান এক্সপ্রেস
The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com