বড় খবর

একাধিক ভারতীয় কম্পিউটার গেম অ্যাপ জনপ্রিয়তা পাচ্ছে, দাবি মোদীর

আত্মনির্ভর ভারতের লক্ষ্যে খেলনার অ্যাপ তৈরিতে লোকাল ফর ভোকালের ডাক দিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী।

প্রধানমন্ত্রী মোদী।

আত্মনির্ভর ভারতের লক্ষ্যে খেলনার অ্যাপ তৈরিতে লোকাল ফর ভোকালের ডাক দিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। রবিবার মন কি বাত অনুষ্ঠানে মোদী বলেন, ‘শিশুদের বিকাশের জন্য খেলনা খুবই গুরুত্বপূর্ণ। দেশে খেলনা উৎপাদন বাড়াতে হবে। অধিকাংশ খেলনাই পশ্চিমী ভাবনায় তৈরি। আমাদের ভারতীয় কম্পিউটার গেম বানাতে হবে। এক্ষেত্রেও আমাদের আত্মনির্ভর হয়ে উঠতে হবে।’ এছাড়াও করোনা সতর্কতা, শিক্ষক দিবস ও নিউট্রিশন মানথ নিয়েও মন কি বাত অনুষ্ঠানে বক্তয রাখেন প্রধানমন্ত্রী।

মোদী বলেন, ‘গোটা বিশ্বে প্রায় ৭ লক্ষ কোটি টাকার খেলনা উৎপাদন হয়। কিন্তু তাতে ভারতের অবদান খুবই কম। এবার খেলনা তৈরিতেও ভারতকে আত্মনির্ভর হতে হবে।’ এই প্রসঙ্গেই কবিগুরুকে স্মরণ করে প্রধানমন্ত্রী বলেন, ‘রবীন্দ্রনাথ ঠাকুর বলেছিলেন, সেরা খেলনা হল অসম্পূর্ণ খেলনা। যা বাচ্চারা খেলতে খেলতে নিজেরাই তা সম্পূর্ণ করবে। তিনি বলেছিলেন, খেলনা এমন হবে, যা বাচ্চাদের সৃজনশীলতার উপর জোর দেবে।’

কম্পিউটার গেমের জনপ্রিয়তা নিয়ে বলতে গিয়ে প্রধানমন্ত্রী বলেছেন, ‘এখন কম্পিউটার গেমও এখন খুব জনপ্রিয়। বাচ্চা থেকে বয়স্ক সকলেই এই কম্পিউটার গেম খেলেন। কিন্তু এগুলো পশ্চিমী ভাবনায় তৈরি। আমাদের ভারতীয় কম্পিউটার গেম বানাতে হবে। এক্ষেত্রেও আমাদের আত্মনির্ভর হয়ে উঠতে হবে।’ কম্পিউটার গেমসে ভারতীয় অ্যাপ ‘কু’ এবং ‘চিঙ্গারি’ বর্তমানে খুবই জনপ্রিয় হয়েছে বলে জানান মোদী।

১ সেপ্টেম্বর থেকে শুরু হচ্ছে দেশে চতুর্থ দফার আনলক পর্ব। কিন্তু করোনা সংক্রমণ কমেনি। এদিন দেশবাসীকে সতর্ক করে প্রধানমন্ত্রী বলেছেন, ‘করোনার বিরুদ্ধে লড়াইয়ে আমরা তখনই জিতব, যখন আপনারা সুস্থ থাকবেন। দু’গজের দূরত্ব মেনে চলবেন।’

দেশ ও পুষ্টি অত্যন্ত গুরুত্বপূর্ণ। তা মনে করিয়ে দিয়ে প্রধানমন্ত্রী বলেন, ‘সেপ্টেম্বরে পুষ্টি মাস পালন করা হবে। তাতে আমজনতার অংশগ্রহণ নিশ্চিত করতে হবে। অন্তঃসত্ত্বা মহিলাদের ক্ষেত্রেও পুষ্টির গুরুত্ব অপরিসীম। শৈশবে পর্যাপ্ত পরিমাণে পুষ্টি শিশুদের শারীরিক ও মানসিক বিকাশে সাহায্য করে।’

বিপর্যয় মোকাবিলা ও নিরাপত্তায় কুকুরের প্রয়োজনীতার উদাহরণ তুলে ধরেন মোদী। বলেন, ‘আমাদের এরকম কত সুরক্ষা-কুকুর আছে, তারা দেশের জন্য জীবন উৎসর্গ করেছে। তারা বিভিন্ন সুরক্ষা বাহিনীতে যুক্ত আছে। এখন আমাদের দেশের বিভিন্ন সুরক্ষা বাহিনী কুকুরদের প্রশিক্ষণ দিচ্ছে।’ ভিদা এবং সোফির কথাও উল্লেখ করেন মোদী। এদের ৭৪ তম স্বাধীনতা দিবসে বিশেষ স্বীকৃতি দেওয়া হয়েছিল।

মন কি বাত অনুষ্ঠানে প্রধানমন্ত্রী জানিয়েছেন যে, এই সময়টা উৎসবের। কিন্তু করোনা সংক্রমণ পরিস্থিতি সব কিছু বদলে দিয়েছে। এখন মানুষ খুব বেশি সতর্ক। এটা খুবই প্রেরণাদায়ক।

Read in English

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Get the latest Bengali news and General news here. You can also read all the General news by following us on Twitter, Facebook and Telegram.

Web Title: Several indian apps gaining popularity modi says in mann ki baat

Next Story
এনসিআরবি রিপোর্ট: ভারতে দলিত-আদিবাসী-মুসলমান বন্দির সংখ্যা বেশি
The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com