scorecardresearch

বড় খবর

জীবন যেন রূপকথা, রাজনীতি ছাড়ায় ফের সুযোগ, আমলাতন্ত্রে প্রত্যাবর্তন ফয়জলের

তাঁকে সংস্কৃতি মন্ত্রকের উপসচিব পদে নিয়োগ করা হয়েছে।

জীবন যেন রূপকথা, রাজনীতি ছাড়ায় ফের সুযোগ, আমলাতন্ত্রে প্রত্যাবর্তন ফয়জলের
শাহ ফয়জল

আমলাতন্ত্রে ফিরলেন শাহ ফয়জল। তাঁকে সংস্কৃতি মন্ত্রকের উপসচিব নিযুক্ত করা হয়েছে। এর আগেই ইন্ডিয়ান এক্সপ্রেস ২৯ এপ্রিল জানিয়েছিল যে স্বরাষ্ট্র মন্ত্রকের ক্লিয়ারেন্সের পরে ফয়জলকে ভারতীয় প্রশাসনিক পরিষেবাতে ফিরিয়ে নেওয়া হয়েছে। সম্ভবত নয়াদিল্লিতে তাঁকে নতুন পদে নিযুক্ত করা হবে। বৃহস্পতিবারই তাঁকে মন্ত্রকে নিয়োগের সিদ্ধান্তে অনুমোদন দিয়েছে কেন্দ্র। কাশ্মীরি আইএএস অফিসার শাহ ফয়জল, ২০১৯ সালে আমলাতন্ত্র থেকে পদত্যাগ করেছিলেন। যোগ দিয়েছিলেন রাজনীতিতে।

সেই রাজনীতিই ছেড়ে দেওয়ার পর তাঁকে সংস্কৃতি মন্ত্রকের উপসচিব পদে নিয়োগ করা হয়েছে। এই ব্যাপারে কেন্দ্রীয় সরকার জানিয়েছে, ফয়জলের পদত্যাগপত্র গৃহীত হয়নি। তিনি সেই পদত্যাগপত্র পরবর্তী সময়ে প্রত্যাহারও করেছিলেন। এর আগে এপ্রিলে ফয়জল পরপর কয়েকটি টুইটে আরেকবার সুযোগ পাওয়া এবং পুনরায় শুরু করার কথা বলে কার্যত পুনর্বহাল হওয়ার ইঙ্গিত দিয়েছিলেন।

এই ব্যাপারে ফয়জল টুইট করেছিলেন, ‘আমার জীবনের আট মাস (জানুয়ারি ২০১৯ – আগস্ট ২০১৯) এত বেশি বোঝা তৈরি করেছিল যে আমি প্রায় শেষ হয়ে গিয়েছিলাম। একটি মিথ্যে কল্পনার পিছনে তাড়া করতে গিয়ে, আমি বছরের পর বছর ধরে তৈরি করা প্রায় সবকিছু হারিয়ে ফেলেছি। এমনকী চাকরি, বন্ধু, খ্যাতি, ইচ্ছা, সবকিছু। কিন্তু, আমি কখনও আশা হারাইনি। বরং, আমার আদর্শবাদই আমাকে হতাশ করেছে। কিন্তু, আমার নিজের ওপর আমার বিশ্বাস ছিল। আমি ঠিক করেছিলাম যে ভুল করেছি, তা শুধরে নেব। সেই জীবন আমাকে আরেকটি সুযোগ দিয়েছে। আমি গত চার মাসের স্মৃতিতে ভারাক্রান্ত। তা মুছে ফেলতে চাই। এর মধ্যে অনেকটা সময় কেটে গেছে। আমার বিশ্বাস সময় বাকি স্মৃতিটা মুছে দেবে।’

আরও পড়ুন- রুশদির বই নিষিদ্ধ করেছিলেন রাজীব গান্ধী, ঠিকই করেছিলেন বলে দাবি নটবরের

‘জীবন সুন্দর’ বলে মন্তব্য করে ফয়জল আরও লিখেছেন, ‘নিজেকে আরেকটি সুযোগ দেওয়া সবসময়ই মূল্যবান। বিপত্তি আমাদের শক্তিশালী করে। অতীতের ছায়ার বাইরে এক আশ্চর্য পৃথিবী আছে। আমি পরের মাসে ৩৯ বছরে পড়ব। আমি আবার নতুন করে শুরু করতে চাই, সত্যিই উত্তেজিত।’ সিভিল সার্ভিস পরীক্ষায় শীর্ষস্থান অধিকার করা প্রথম কাশ্মীরি হলেন ফয়জল।

২০০৮ সালে তিনি হোম ক্যাডার নিযুক্ত হয়েছিলেন। একজন ডাক্তার থেকে পরিণত আমলা, ফয়জল জম্মু ও কাশ্মীরে পাওয়ার ডেভেলপমেন্ট কর্পোরেশন (জেকেপিডিসি)-এর ম্যানেজিং ডিরেক্টর নিযুক্ত হয়েছিলেন। ২০১৮ সালের জুনে তিনি হার্ভার্ড কেনেডি স্কুলে এডওয়ার্ড মেসন ফেলো নির্বাচিত হন। এর একবছর পরে তাঁর আবার সরকারি চাকরিতে যোগদান করার কথা ছিল।

Read full story in English

Stay updated with the latest news headlines and all the latest General news download Indian Express Bengali App.

Web Title: Shah faesal appointed deputy secretary in ministry of culture