scorecardresearch

শাহিনবাগ মামলা ২৩ মার্চ পর্যন্ত মুলতুবির নির্দেশ সুপ্রিম কোর্টের

আরও উদারতা দেখিয়ে পরিস্থিতি শান্ত করতে হবে বলেও নির্দেশ জানিয়েছে আদালত।

শাহিনবাগে সিএএ বিরোধী আন্দোলন।

শাহিনবাগে সিএএ প্রতিবাদীদের সরানোর আর্জি মামলা ২৩ মার্চ পর্যন্ত মুলতুবি রাখল সুপ্রিম কোর্ট। আরও উদারতা দেখিয়ে পরিস্থিতি শান্ত করতে হবে বলেও নির্দেশ জানিয়েছে আদালত। তবে, সর্বোচ্চ আদালত এই মামলার সঙ্গে বর্তমানে দিল্লির হিংসা মামলাকে সংযুক্ত করতে রাজি হয়নি।

সুপ্রিম কোর্ট জানিয়েছে, পরিস্থিতি নিয়ন্ত্রণে সব রাজনৈতিক দলকেই পদক্ষেপ করতে হবে। সুপ্রিম কোর্ট নিযুক্ত প্রতিনিধিদের রিপোর্ট গত সোমবারই মুখবন্ধ খামে সর্বোচ্চ আদালতে পড়েছিল। সেই রিপোর্ট প্রসঙ্গে বিচারপতি যোসেফ ও কৌল জানান, ‘রিপোর্টে বহু যদি, কিন্তু রয়েছে।’ সেই মামলাই ২৩ মার্চ পর্যন্ত মুলতুবি বলে ঘোষণা করা হয়। আদালতের নির্দেশে দুই বর্ষীয়ান আইনজীবী সঞ্জয় হেগড়ে ও সাধনা রামচন্দ্রন মধ্যস্থতাকারী হিসেবে শাহিনবাগের প্রতিবাদীদের সঙ্গে কথা বলেছিলেন।

আরও পড়ুন: পুলিশকে কাঠগড়ায় তুলে দিল্লিতে সেনা নামানোর দাবি কেজরির

গত ডিসেম্বর থেকে সিএএ বিরোধী আন্দোলন চলছে দিল্লির শাহিনবাগে। রাস্তা বন্ধ করে চলছে আন্দোলন। ফলে যানবাহন ও পথচারীদের যাতায়াতে অসুবিধা হচ্ছে। তাই শাবিনবাগের আন্দোলনকারীদের সরনোর দাবিতে সুপ্রিম কোর্টে মামলা হয়। এরপরই শাহিনবাগের অবরুদ্ধ রাস্তা খোলার চেষ্টায় ওই আন্দোলকারীদের সঙ্গে কথা বলতে মধ্যস্থতাকারী নিয়োগ করে সুপ্রিম কোর্ট। আদালত জানিয়েছিল, প্রতিবাদ ও বিক্ষোভের অধিকার সবার রয়েছে- তবে অন্যদের অসুবিধা করে তা দিনের পর দিন চলতে পারে না।

দিল্লি হিংসা নিয়ে সুপ্রিম কোর্টের দুই বিচারপতি যোশেফ ও কৌলের পর্যবেক্ষণ, ‘হিংসার মদতদাতাদের পুলিশ প্রশয় না দিলে এই ঘটনাই ঘটত না।’

Read the full story in English

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Stay updated with the latest news headlines and all the latest General news download Indian Express Bengali App.

Web Title: Shaheen bagh protests case hearing defers to march 23 by supreme court