মন্দা অর্থনীতির ইঙ্গিত! এনআরইজিএ প্রকল্পে ভিড় বাড়ছে কম বয়সীদের

এনআরইজিএ প্রকল্পে কম বয়সীদের ভিড় বাড়ার কারণ নিয়ে চূড়ান্ত কোনও কিছু এখনও জানা যায়নি। তবে মনে করা হচ্ছে, গ্রামীণ কর্মসংস্থানের সুযোগের অভাবই এজন্য দায়ী।

By: Harikishan Sharma New Delhi  Updated: October 22, 2019, 02:18:11 PM

মহাত্মা গান্ধী ন্যাশনাল রুরাল এমপ্লয়মেন্ট গ্যারান্টি প্রকল্পে কাজের জন্য ক্রমশ ভিড় বাড়ছে কম বয়সীদের। গত কয়েক মাসে এই প্রকল্পে বেশি সংখ্যায় কাজ করতে দেখা যাচ্ছে ১৮ থেকে ৩০ বছর বয়সীদের। যা অর্থনৈতিক মন্দার ইঙ্গিত বলে মনে করা হচ্ছে। এখনও পর্যন্ত এনআরইজিএ প্রকল্পে কম বয়সীদের ভিড় বাড়ার কারণ নিয়ে চূড়ান্ত কোনও কিছু জানা যায়নি। তবে মনে করা হচ্ছে, গ্রামীন কর্মসংস্থানের সুযোগের অভাবই এজন্য দায়ী।

পরিসংখ্যান অনুযায়ী ২০১৭-১৮ অর্থবর্ষে এনআরইজি প্রকল্পে কম বয়সীদের তুলনায় কম কাজ করতে দেখা গিয়েছিল। কিন্তু, এবছর ছবিটা অন্য। ২০১৩-১৪ অর্থ বছরে ১৮ থেকে ৩০ বছর বয়সী প্রায় ১কোটি যুবক-যুবতী মহাত্মা গান্ধী ন্যাশনাল রুরাল এমপ্লয়মেন্ট গ্যারান্টি প্রকল্পে কাজ করেছেন। যা ২০১৭-১৮ অর্থবর্ষে কমে দাঁড়ায় ৫৮.৬৯ লাখে। কিন্তু, ২০১৮-১৯ অর্থ বছরে কম বয়সীদের ভিড় বেড়ে দাঁড়ায় ৭০.৭১ লাখে। চলতি অর্থবর্ষের ১৯শে অক্টোবর পর্যন্ত এনআরইজিএ প্রকল্পে ১৮ থেকে ৩০ বছর বয়সীদের ভিড় দাঁড়িয়েছে ৫৭.৫৭ লাখে।

আরও পড়ুন: আইএনএক্স মিডিয়া মামলায় পি চিদাম্বরমের জামিন মঞ্জুর, জারি ইডি হেফাজত

অর্থনীতির তত্ত্ব অনুযায়ী উন্নয়নশীল দেশে পছন্দসই কাজ না পেলেই মানুষ মহাত্মা গান্ধী ন্যাশনাল রুরাল এমপ্লয়মেন্ট গ্যারান্টি প্রকল্পের মত জায়গায় কাজ করে থাকেন। বলা বাহুল্য সাম্প্রতিক পরিসংখ্যান তাই উদ্বেগ বাড়িয়েছে । ২০১৩-১৪ অর্থবর্ষে এনআরইজিএ প্রকল্পে মোট কর্মীর মধ্য়ে ১৩.৬৪ শতাংশই ছিল ১৮ থেকে ৩০ বছর বয়সী। ২০১৭-১৮ অর্থবর্ষে তা কমে দাঁড়ায় ৭.৭৩ শতাংশে। ২০১৯-২০ অর্থবর্ষে যা ইতিমধ্যেই বেড়ে হয়েছে ১০.৬ শতাংশ।

মজদুর কিষাণ শক্তি সংগঠনের তরফে নিখিল দে বলেন, ‘অর্থনীতি ক্রমশ মন্দার দিকে। যুবক-যুবতীদের জন্য কঠীন পরিস্থিতি। গ্রামীণ যুবক-যুবতীরা যখন কাজ খুঁজে পায় না তখন জীবনধারণের জন্য এনআরজি প্রকল্পে কাজ করে। এটা তাদের কাছে অনেকটা স্টপ গ্যাপের মত।’ ২০১৬ ও ১৭য় যথাক্রমে বিমুদ্রাকরণ ও জিএসটি লাগু করে কেন্দ্র। পরিসংখ্যান বলছে এই সময় কর্মচ্যূতি ঘটেছিল। ফলে ১৮ থেকে ৩০ বছর বয়সীদের কাজের ভিড় বেড়েছিল কেন্দ্রীয় এই প্রকল্পে। অর্থনৈতিক মন্দার জেরে এমনিতেই এনআরজিএ প্রকল্পে কাজের ভিড় বাড়ছে। ২০১৩-১৪ অর্থবর্ষে ৭.৯৫ কোটি মানুষ মহাত্মা গান্ধী ন্যাশনাল রুরাল এমপ্লয়মেন্ট গ্যারান্টি প্রকল্পে কাজ করেছেন, যা তার পরের বছর কমে দাঁড়ায় ৬.৭১ কোটিতে। ২০১৮-১৯ অর্থবছরে ৭.৭৬ কোটি মানুষ এনআরইজিএ প্রকল্পে কাজ করেছেন। চলতি অর্থবছরে ২১শে অক্টোবর পর্যন্ত ইতিমধ্যেই সেই সংখ্যা দাঁড়িয়েছে ৫.৭২ কোটিতে।

Read  the full story in English

Get all the Latest Bengali News and West Bengal News at Indian Express Bangla. You can also catch all the General News in Bangla by following us on Twitter and Facebook

Web Title:

Share of youngest workers in nreg begins to rise

The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com.
Advertisement

ট্রেন্ডিং
BIG NEWS
X