scorecardresearch

বড় খবর

থারুর বনাম রবিশঙ্কর, আইনি নোটিশের পর এবার অভিযোগ

রিপাবলিক টিভির এডিটর-ইন-চিফ অর্ণব গোস্বামীর বিরুদ্ধেও টিভিতে অনুষ্ঠান চলাকালীন অপমানজনক মন্তব্য করার মামলা করেন কংগ্রেস সাংসদ। কেরালা ট্রায়াল কোর্টের পক্ষ থেকে তলব করা হয় অর্ণব গোস্বামীকে।

shashi tharoor, শশী থারুর
শশী থারুর। ছবি- ইন্ডিয়ান এক্সপ্রেস।

কেন্দ্রীয় মন্ত্রী রবিশঙ্কর প্রসাদের বিরুদ্ধে অপরাধমূলক অবমাননার অভিযোগ দায়ের করলেন কংগ্রেস নেতা শশী থারুর। কেন্দ্রীয় মন্ত্রী তাঁকে ‘হত্যা মামলায় অভিযুক্ত’ বলায় অভিযোগ করেন থারুর। এর আগে একই কারণে রবিশঙ্কর প্রসাদকে আইনি নোটিশ পাঠিয়েছিলেন কংগ্রেস নেতা। মাস খানেক আগেই নোটিশ পাঠিয়ে নিঃশর্ত ক্ষমা চাইতে বলা হয়েছিল মন্ত্রীকে। প্রসঙ্গত, থারুরের তৃতীয়া স্ত্রী সুনন্দা পুষ্কর হত্যা প্রসঙ্গেই থারুরকে ‘অভিযুক্ত’ হিসেবে বর্ণনা করেছিলেন কেন্দ্রীয় মন্ত্রী।

https://platform.twitter.com/widgets.js

মাস দেড়েক আগে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী সম্পর্কে শশী থারুর বলেছিলেন, “উনি যেন শিবলিঙ্গের মাথায় বসে থাকা এক কাঁকড়া বিছে, যাকে হাত দিয়ে সরানোও যায় না আবার চপ্পল দিয়ে মারাও যায় না।” থারুরের সেই মন্তব্যের প্রতিবাদ করতে গিয়েই রবিশঙ্কর প্রসাদ ওই মন্তব্য করেন। মন্ত্রী টুইট করে বলেন, “খুনের মামলায় অভিযুক্ত এক ব্যক্তি মহাদেবকে অসম্মান করেছে”।

আরও পড়ুন, বুলন্দশহরে গোহত্যা নিয়ন্ত্রণে না আনায় নিশানা হয়েছেন নিহত পুলিশ: বিজেপি সাংসদ

https://platform.twitter.com/widgets.js

রবিশঙ্কর প্রসাদ ইচ্ছাকৃতভাবে তাঁর সুনাম নষ্ট করতে চেয়েছেন বলে অভিযোগ করে থারুর দাবি করেছিলেন, নোটিশ পাওয়ার ৪৮ ঘণ্টার মধ্যে মন্ত্রীকে নিঃশর্ত ও লিখিত ক্ষমা প্রার্থনা করতে হবে। কেন্দ্রীয় আইনমন্ত্রী অবশ্য বলেন, “টুইট মুছে দেওয়া অথবা ক্ষমা চাওয়ার কোনো প্রশ্নই ওঠে না।” এই প্রসঙ্গে কেন্দ্রীয় মন্ত্রীর আইনজীবী সওয়াল করেন, “আদালতে সুনন্দা পুষ্কর হত্যার মামলা চলছে, রায় কী হবে কেউ আগে থেকে বলতে পারে না। সুতরাং ‘মামলায় অভিযুক্ত’-কে তা বলে কিছু অপমান করেননি আমার মক্কেল।”

প্রসঙ্গত, রিপাবলিক টিভির এডিটর-ইন-চিফ অর্ণব গোস্বামীর বিরুদ্ধেও টিভিতে অনুষ্ঠান চলাকালীন অপমানজনক মন্তব্য করার মামলা করেন কংগ্রেস সাংসদ। কেরালা ট্রায়াল কোর্টের পক্ষ থেকে তলব করা হয় অর্ণব গোস্বামীকে। দিল্লি হাইকোর্টে সে মামলার শুনানি হবে আগামী বছর ২৮ ফেব্রুয়ারি। অর্ণব গোস্বামীর কাছে ২ কোটি টাকার ক্ষতিপূরণ দাবি করেছেন থারুর।

Read the full story in English

Stay updated with the latest news headlines and all the latest General news download Indian Express Bengali App.

Web Title: Shashi tharoor criminal defamation case ravi shankar prasad arnab goswami sunanda pushka