scorecardresearch

বড় খবর

ঔরঙ্গাবাদের নাম বদল কবে, মহারাষ্ট্র সরকারের কাছে জিজ্ঞাসা শিবসেনার

“মুখ্যমন্ত্রী দেবেন্দ্র ফড়নবিশ কবে ঔরঙ্গাবাদের নাম বদলে শম্ভাজিনগর এবং ওসমানাবাদের নাম বদলে ধারাশিব নগর রাখবেন?”

ঔরঙ্গাবাদের নাম বদল কবে, মহারাষ্ট্র সরকারের কাছে জিজ্ঞাসা শিবসেনার
শিবসেনা সাংসদ সঞ্জয় রাউত (ফাইল ফোটো)

উত্তরপ্রদেশের পদাঙ্ক কবে অনুসরণ করা হবে, মহারাষ্ট্র সরকারের কাছে জানতে চাইল শিবসেনা। তাদের এ প্রশ্ন নাম বদলের সাপেক্ষে। নিজেদের রাজ্যেও যোগীরাজ্যের মত স্থান নামের বদল চায় তারা।

সম্প্রতি এলাহাবাদের নাম বদল করে প্রয়াগরাজ, এবং ফৈজাবাদের নাম বদলে অযোধ্যা করার কথা ঘোষিত হয়েছে উত্তরপ্রদেশে। তার পরিপ্রেক্ষিতে বৃহস্পতিবার শিবসেনা মহারাষ্ট্রের মুখ্যমন্ত্রী দেবেন্দ্র ফড়নবিশের কাছে জানতে চেয়েছে ঔরঙ্গাবাদ এবং ওসমানাবাদের নাম কবে বদল করা হবে।

মুখ্যমন্ত্রী ফড়নবিশের দিকে টুইটারে প্রশ্ন ছুড়ে দিয়েছেন শিবসেনা বিধায়ক সঞ্জয় রাউত। তিনি লিখেছেন, ‘‘যোগী আদিত্যনাথ এলাহাবাদ ও ফৈজাবাদের নাম বদলে প্রয়াগরাজ ও অযোধ্যা রেখেছেন। মুখ্যমন্ত্রী দেবেন্দ্র ফড়নবিশ কবে ঔরঙ্গাবাদের নাম বদলে শম্ভাজিনগর এবং ওসমানাবাদের নাম বদলে ধারাশিব নগর রাখবেন?’’

যোগীর নাম বদলের পরে রাজ্যে রাজ্যে বিভিন্ন পরিচিত জায়গার নাম পরিবর্তনের দাবি বাড়তে শুরু করেছে। উত্তরপ্রদেশ সরকারের সিদ্ধান্তকে উদাহরণ হিসেবে দেখিয়ে গুজরাট সরকার আমেদাবাদের নাম পরিবর্তন করে কর্ণাবতী রাখার কথা ভাবতে শুরু করেছে। সাংবাদিকদের গুজরাচের মুখ্যমন্ত্রী বিজয় রূপাণি বলেছেন, আমেদাবাদের নাম বদলে কর্ণাবতী করার ব্যাপারে আইনি দিকসমূহ খতিয়ে দেখা শুরু হয়েছে। সংবাদসংস্থা এএনআইকে রূপাণি বলেছেন, ‘‘আমরা আমেদাবাদের নাম কর্ণাবতী করার ব্যাপারটি খতিয়ে দেখছি। এ ব্যাপারে দীর্ঘদিন ধরেই কথাবার্তা চলছে। আইনি এবং অন্য বিষয়গুলি খতিয়ে দেখার পরেই এ নিয়ে পদক্ষেপ করা হবে।পরবর্তীকালে আমরা বিষয়টি নিয়ে ভেবে দেখব।’’

হিমাচলপ্রদেশ সরকার শিমলার নাম বদলের বিষয়টি নিয়ে ভাবনাচিন্তা শুরু করেছে। জনপ্রিয় এই হিল স্টেশনটিকে ‘শ্যামলা’ নামে চিহ্নিত করার ব্যাপারে ভাবনাচিন্তা শুরু করে দিয়েছে সেখানকার বিজেপি সরকার। এ শহর শুরুতে কালীর অবতার শ্যামলা দেবীর নামে চিহ্নিত ছিল বলে মনে করা হয়। পরে ব্রিটিশরা তাদের শাসনকালে একে শিমলা নামে ডাকতে শুরু করে।

এদিকে এ রাজ্যের নাম পশ্চিমবঙ্গের বদলে বাংলা রাখার ব্যাপারে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের প্রস্তাব আটকে দিয়েছে কেন্দ্র। স্বরাষ্ট্র মন্ত্রকের তরফ থেকে বিদেশ মন্ত্রককে জানানো হয়েছে প্রস্তাবিত নতুন নাম বাংলাদেশের মত শোনাতে পারে, ফলে আন্তর্জাতিক ক্ষেত্রে এ দুইকে পৃথক করা সমস্যার হতে পারে।

Read the Full Story in English

Stay updated with the latest news headlines and all the latest General news download Indian Express Bengali App.

Web Title: Shiv sena wants name change of cities like prayagraj ayodhya in aurangabad osmanabad