এমআই-১৭ কপ্টার গুলি করে নামানো ‘বড় ভুল’: বায়ু সেনা প্রধান

শুক্রবার নিজেদের ভুলের কথা স্বীকার করলেন ভারতীয় বায়ুসেনা চিপ মার্শাল রাকেশ কুমার সিং ভাদাউরিয়া।

By: New Delhi  Updated: October 4, 2019, 02:30:15 PM

গত ২৭ ব ফেব্রুয়ারি এমআই-১৭ হেলিকপ্টার গুলি করে নামানোর সিদ্ধান্ত ‘বড় ভুল।’ দোষীদের বিরুদ্ধে শাস্তিমূলক ব্যবস্থা নেওয়া হচ্ছে। শুক্রবার নিজেদের ভুলের কথা স্বীকার করলেন ভারতীয় বায়ুসেনার চিপ মার্শাল রাকেশ কুমার সিং ভাদাউরিয়া। তিনি বলেন, ‘এমআই-১৭ হেলিকপ্টার গুলি করে নামানোর সিদ্ধান্ত আমাদের বড় ভুল। কোর্ট তদন্ত রিপোর্ট জমা দিয়েছে। দুই আধিকারিকের বিরুদ্ধে শাস্তিমূল ব্যবস্থা নেও হয়েছে।’

ভেঙে পড়া যুদ্ধ বিমান দেখতে গ্রামবাসীদের ভিড়।

পুলওয়ামা হামলার পরই পাকিস্তানের বালাকোটে এয়ারস্ট্রাইক করে ভারত। পর দিন, ২৭ ফেব্রুয়ারি ভারতের মধ্যে প্রবেশ করতে দেখা যায় পাক যুদ্ধ বিমানকে। পাক এফ-১৬ বিমানকে ধ্বংস করা হয়। এরই মধ্যে এমআই-১৭ হেলিকপ্টার গুলি করে নামানো হয় কাশ্মীরের বদগামে। এদিন বায়ুসেনার চিপ মার্শাল রাকেশ কুমার সিং ভাদাউরিয়া জানান, অগাস্টেই উচ্চ পর্যায়ের তদন্ত শেষ হয়েছে। সেই ঘটনায় ৬ জন ভারতীয় বায়ু সেনার কর্মী ও ১ জন স্থানীয় বাসিন্দা নিহত হন।

আরও পড়ুন: ইমরান খান রাষ্ট্রসংঘে ‘রাবিশ’ কথাবার্তা বলেছেন, ভাজ্জি-শামির পরে আসরে মহারাজ

তদন্তে উঠে এসেছে কপ্টারের Identification of Friend or Foe’ (IFF) সিস্টেমটি বন্ধ ছিল। এই সিস্টেমের মাধ্যমেই গ্রাউন্ড স্টাফ ও চপারের ক্রু-র মধ্যে যোগাযোগ থাকে। কিন্তু সেটি বন্ধ হওয়ায় কোও কপ্টারের  সঙ্গে সব যোগাযোগ বিচ্ছিন্ন ছিল। এছাড়া স্ট্যান্ডার্ড অপারেটিং পদ্ধতিও মানা হয়নি। ফলে, হেলিকপ্টারটি শত্রু পক্ষের কিনা তা সেই সময় জানা যায়নি।যার জেরেই ওই ঘটনা ঘটে বলে মনে করছে তদন্তকারীরা।

ভারতীয় বায়ু সেনার শ্রীনগর ঘাঁটির চিফ অপারেটিং অফিসার সহ পাঁচ বায়ু সেনা সদস্যকে এই দুর্ঘটনার জন্য দায়ী করা হয়।

আরও পড়ুন: নমোহন সিং আমাদের অনুষ্ঠানে আসছেন, পাকিস্তানের নয়: অমরিন্দর সিং

গত কয়েক বছরে ভারতীয় বায়ু সেনা বহু সাফল্য অর্জন করেছে। বালাকোট এয়ারস্ট্রাইকের প্রসঙ্গ তুলে সাংবাদিক সম্মেলনে এই দাবি করেন ভারতীয় বায়ু সেনা প্রধান রাকেশ কুমার সিং ভাদাউরিয়া। একই সঙ্গে তাঁর আশ্বাস, ‘যেকোনও ধরণের পরিস্থিতি মোকাবিলার জন্য তৈরি রয়েছে দেশের বায়ু সেনা’।

Read the full story in English

Get all the Latest Bengali News and West Bengal News at Indian Express Bangla. You can also catch all the General News in Bangla by following us on Twitter and Facebook

Web Title:

Shooting down mi 17 was big mistake

The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com.
Advertisement