scorecardresearch

বড় খবর

ডোনাল্ড ট্রাম্পকে ফের টুইটারে ফেরানো উচিত? সিদ্ধান্ত নিতে বিরাট উদ্যোগ এলন মাস্কের

টুইটারে সংস্কারের হাওয়া, এও এক বদল

ডোনাল্ড ট্রাম্পকে ফের টুইটারে ফেরানো উচিত? সিদ্ধান্ত নিতে বিরাট উদ্যোগ এলন মাস্কের
টুইটারে ফের ফিরবেন ট্রাম্প?

প্রাক্তন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের টুইটার অ্যাকাউন্ট কী ফের সচল করা হবে? তার সিদ্ধান্ত জনগণের হাতেই ছাড়লেন মেটার কর্ণধার এলন মাস্ক। অনলাইন ভোটয়ের মাধ্যমে জনগণের রায়ের ভিত্তিতেই চূড়ান্ত সিদ্ধান্ত হবে বলে জানিয়েছেন মাস্ক।

স্থানীয় সময় শুক্রবার বিকেলের দিকে এলন মাস্ক অনলাইনে ভোট শুরুর কথা জানান। তখন থেকেই সেই ভোট চালুও হয়। সংবাদ সংস্থা রয়টার্সের প্রতিবেদন অনুসারে, প্রাথমিক ফলাফলে ৬০ শতাংশ ভোটই ট্রাম্পের পক্ষে। অর্থাৎ প্রাক্তন প্রেসিডেন্টকে ফের টুইটারে পুনর্বহালের পক্ষেই রায়।

অনলাইনে ভোট চালু করে এলন মাস্ক টুইটার পোস্টে লিখেছেন, ‘ভক্স পপুলি, ভক্স ডেই’। যা একটি ল্যাটিন শব্দ। এর অর্থ,‘মানুষের কণ্ঠস্বরই ঈশ্বরের কণ্ঠস্বর’। অনলাইনে ভোটটি ২৪ ঘণ্টা পর্যন্ত চালু।

টুইটার অধিগ্রহণের আগে গত মে মাসে এলন মাস্ক জানিয়ে ছিলেন, তিনি ট্রাম্পের ওপর থেকে টুইটারের নিষেধাজ্ঞা প্রত্যাহার করবেন। মার্কিন নির্বাচনের সময় ক্যাপিটল হিলে হামলার পর ট্রাম্পের টুইটার অ্যাকাউন্ট বন্ধ করে দিয়েছিল তৎকালীন টুইটার কর্তৃপক্ষ।

এক দিন আগে মাস্ক বলেছেন, ‘ট্রাম্পের অ্যাকাউন্ট ফিরিয়ে আনার সিদ্ধান্ত এখনো চূড়ান্ত হয়নি।’ তবে এরই মধ্যে বন্ধ হওয়া বেশ কিছু বিতর্কিত অ্যাকাউন্ট সচল করে দিয়েছে টুইটার, যার মধ্যে কৌতুক অভিনেতা ক্যাথি গ্রিফিন ও ব্যঙ্গাত্মক ওয়েবসাইট ব্যাবিলন বি রয়েছেন।

ইলন মাস্ক টুইটার কিনে নেওয়ার পরে প্রতিষ্ঠানটিতে সংস্কারের হওয়া বইছে। টুইটারে কারা থাকবেন সে বিষয়ে টুইটার ব্যবহারকারীদের মতামত জানতে চাওয়া এলম মাস্কের সংস্থার বিশাল পুনর্গঠনের অংশ বলেই মনে করা হচ্ছে। এই বদলে ব্যাপক ছাঁটাইও অন্তর্ভুক্ত। ইতিমধ্যে টুইটারে গণছাঁটাই শুরু হয়েছে। অনেক কর্মী স্বেচ্ছায় চাকরি ছেড়ে দিচ্ছেন। এর আগে এক ই-মেইলে মাস্ক টুইটার কর্মীদের বলেছিলেন, ‘দীর্ঘ সময় অফিসে কাজ করুন, নইলে চাকরি ছাড়ুন।’

Stay updated with the latest news headlines and all the latest General news download Indian Express Bengali App.

Web Title: Should donald trump be reinstated on twitter elon musk starts poll