চাহিদা তলানীতে, প্রয়োজনে চলবে শ্রমিক স্পেশাল: রেল

গত ১লা মে থেকে রেল ৪,৫৯৬টি শ্রমিক স্পেশাল ট্রেন চালিয়েছে রেল। জুনের প্রথম সপ্তাহ থেকেই বিশেষ এই ট্রেনের চাহিদা উল্লেখযোগ্যভাবে কমে যায়।

By: New Delhi  June 30, 2020, 10:40:10 AM

আপাতত বন্ধ হওয়ার মুখে শ্রমিক স্পেশাল ট্রেন। রাজ্যগুলোর তরফে আর চাহিদা না থাকার কারণেই কেন্দ্র এই ট্রেন চলাচল বন্ধের কথা বিবেচনা করছে। তবে, ভবিষ্যতে আবেদন এলে ফের শ্রমিক স্পেশাল ট্রেন চালানো হবে বলে জানিয়েছেন রেলের আধিকারিকরা।

রেলের মুখপাত্র জানিয়েছেন, ‘সোমবার বেঙ্গালুরু থেকে মুজফ্ফরপুর পর্যন্ত একটি মাত্র ট্রেনের চাহিদা ছিল। মঙ্গলবার কোনও রাজ্যেপ তরফেই শ্রমিক স্পেশালের চাহিদা নেই। যদি রাজ্যগুলো তরফে ফের চাহিদা থাকে তবেই আবার শ্রমিক স্পেশাল চালানো হবে।’ মুখপাত্রের কথায়, গত ১লা মে থেকে রেল ৪,৫৯৬টি শ্রমিক স্পেশাল ট্রেন চালানো হয়েছে। জুনের প্রথম সপ্তাহ থেকেই বিশেষ এই ট্রেনের চাহিদা উল্লেখযোগ্যভাবে কমে যায়।

লকডাউনে সমস্যায় পড়েছিলেন ভিন রাজ্যে কাজে যাওয়া পরিয়ায়ী শ্রমিকরা। হাজার হাজার কিলোমিটার পথ পায়ে হেঁটেও অনেক পরিযায়ী শ্রমিক বাড়ি ফেরেন। অনেকের মৃত্যু পর্যন্ত হয়েছে। আটকে পড়া এইসব শ্রমিকদের ঘরে ফেরাতে শ্রমিক স্পেশাল ট্রেন চালানোর সিদ্ধান্ত নেয় কেন্দ্রীয় সরকার। প্রাথমিকভাবে রাজ্যগুলোর চাহিদার ভিত্তিতেই এই ট্রেন চালানো হয়। রেলের আধিকারিকদের কথায়, বেশিরভাগ ট্রেনই মুম্বই, দিল্লি, আমেদাবাদ, বেঙ্গালুরু থেকে বিহার, উত্তরপ্রদেশ ও বাংলা পর্যন্ত চলেছে। শ্রমিক স্পেশালের প্রায় ৮১ শতাংশের গন্তব্যে ছিল এই তিন রাজ্য।

Read in English

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Get all the Latest Bengali News and West Bengal News at Indian Express Bangla. You can also catch all the General News in Bangla by following us on Twitter and Facebook

Web Title:

Shramik special trains little demand will run if needed railways

The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com.
Advertisement

ট্রেন্ডিং
BIG NEWS
X